Increase Phone Speed: ফোনের স্পিড স্লো? বাড়িয়ে নিন এইভাবে

Increase Phone Speed: ফোনের স্পিড স্লো? বাড়িয়ে নিন এইভাবে

Ways to increase phone speed: ফোন ধীরগতিতে চললে বিরক্ত লাগাটাই স্বাভাবিক। এই প্রতিবেদনে আলোচনা করা হলো কিভাবে আপনার প্রিয় ফোনটির স্পীড আবার বাড়িয়ে নিতে পারবেন।

ফোন ছাড়া চলে না…

বর্তমানে মানুষ এক বেলা না খেয়ে থাকতে পারে, কিন্তু মোবাইল বা ফোন ছাড়া একটা মুহূর্ত চলতে পারে না। ফোন যেন ধীরে ধীরে মানুষের নিত্য দিনের পরম বন্ধু হয়ে উঠছে। একটা মানুষ অপর মানুষকে যতটা না সময় দেয়, তার থেকে অনেক বেশি সময় তার ফোনকে দিয়ে থাকে।

তবে সকলেই যে বিনোদনের জন্য বা সময় কাটানোর জন্য ফোন ব্যবহার করে থাকে, তা নয়। অনেকেই আছে যে ফোনের মাধ্যমে তার ব্যবসা বা কর্মক্ষেত্রের কাজ সারে। তবে কর্মব্যস্ততার মধ্যে যদি বারবার ফোনটি হ্যাঙ্গ করে অথবা ফোনে স্পেস কমে যায়, তাহলে কাজে ব্যাঘাত ঘটতে পারে। তাই মানুষ বারবার মেমোরিতে থাকা ফটো বা ভিডিও ডিলিট করতে থাকে অথবা কিভাবে ফোনের স্পিড বাড়াবে (How to increase phone speed) তা নিয়ে রিসার্চ চালাতে থাকে।

ফোনে স্পেস কমে গেলে সব থেকে যে অসুবিধাটি দেখা যায় তা হল – ফোনটি ধীর গতিতে কাজ করা শুরু করে। ফোন যদি ধীর গতিতে কাজ করে তবে ব্যবহারকারীর সমস্ত কাজই যেন থেমে যায়। তাই ব্যবহারকারীকে সর্বদাই ফোনটিকে পর্যাপ্ত গতিতে রাখতে হবে তার জন্য যে সর্বদা মেমোরি থেকে সবকিছু ডিলিট করতে হবে, তেমন নয়। বেশ কিছু সহজ উপায় মেনে চললে আপনার ফোনের স্পিড বাড়ানো যাবে (Increase phone speed)।

Ways to increase phone speed? / ফোনের গতি বাড়ানোর উপায়
Ways to increase phone speed? / ফোনের গতি বাড়ানোর উপায়

How to increase phone speed / ফোনে স্পিড বাড়ানোর উপায় গুলি:

অব্যব্যবহার্য অ্যাপ দূরীকরণ (Remove Bloatware Apps)

ভালো করে খেয়াল করে দেখবেন আমরা হুজুগেল মাথায় নানা রকমের অ্যাপ নামিয়ে থাকি। অবশেষে ব্যবহার করি দু-চারটি মাত্র l ওই অব্যবহার্য অ্যাপগুলি দীর্ঘদিন থাকতে থাকতে কেবলই ফোনের জায়গা নষ্ট ছাড়া আর কিছুই করেনা। এছাড়া বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যার মাধ্যমে ফোনে ভাইরাস ঢুকতে পারে। তাই আপনার ফোনে যদি অব্যবহার্য App থেকে থাকে, তবে তা সঙ্গে সঙ্গে ডিলিট করুন। আর মনে রাখবেন জরুরি দরকার ছাড়া বা সঠিক যাচাই ছাড়া কোন অ্যাপ ফোনে ইন্সটল করা উচিৎ নয়।

লাইভ ওয়ালপেপার বন্ধ (Stop Live Wallpapers)

নতুন ফোন কেনার সাথে সাথে আমাদের বেশ কিছু উত্তেজনা কাজ করে নিজেদের মধ্যে। ফোনটিকে কত সুন্দর ভাবে দেখানো যেতে পারে সেই চেষ্টাই করা হয়। তাই আমরা বেশিরভাগই লাইভ ওয়ালপেপার ব্যবহার করে থাকি। ফোন অন করার সাথে সাথেই এই লাইভ ওয়ালপেপার গুলি চালু হয়ে যায় এবং এগুলো নিজে থেকেই একের পর এক পরিবর্তিত হতে থাকে। যদিও তা দেখতে যথেষ্ট আকর্ষণীয়। কিন্তু এই লাইভ ওয়ালপেপার কখনোই ফোনের পক্ষে ভালো নয়। এই ওয়ালপেপারগুলি ফোনের গতি কমিয়ে দেয়। তাই প্রথমেই আপনাকে লাইভ ওয়ালপেপার বন্ধ করতে হবে।

ক্যাশে ও কুকি পরিষ্কার রাখা (Clear Cache and Cookies)

যদি ভাবেন যে কিভাবে ফোনের স্পিড বাড়ানো যাবে (How to increase phone speed), তাহলে এই ব্যাপারটি খুবই গুরুত্ত্বপূর্ণ। আমরা যে বাড়িতে বসবাস করি, সেই বাড়ির প্রতিটি ঘর আমরা প্রতিনিয়ত ব্যবহার করি। এর ফলে প্রতিদিন আমরা ঘরকে ধুলো বা দূষণ মুক্ত রাখার জন্য পরিষ্কার করি। ঠিক তেমনি আমাদের ফোনকে ভালো রাখতে বা ফোনের গতিবেগকে ঠিক রাখতে আমাদের ফোনটাকেও পরিষ্কার করতে হবে। না এই পরিষ্কার মানে জলে ধুঁয়ে সাবান-সোডা দিয়ে পরিষ্কার নয়। এই পরিষ্কার হলো আমরা যখন ফোনে কোন কাজ করি বা কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করি, তখন বেশ কিছু ক্যাশে (Cache) ও কুকি (Cookies) জমা হয়ে থাকে। আমাদের প্রতিনিয়ত এই ক্যাশে ও কুকি পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন -> WiFi Speed: ওয়াইফাই স্লো চলছে? জানুন স্পিড বাড়ানোর উপায়

অ্যাপ্লিকেশন আপডেট (Apps Update)

কাজের দরুন আমরা বেশ কিছু Apps install করে নিলাম আর তারপরে সেগুলো দীর্ঘদিন শুধুমাত্র ব্যবহার করে গেলাম, তা কিন্তু মোটেই ঠিক নয়। আমাদের নিজেদের শরীরের প্রতি যেমন যত্ন নিতে হয়, তেমনি এই সমস্ত অ্যাপ্লিকেশনের প্রতিও আমাদের যত্ন নিতে হবে। তাই সময় মত অ্যাপ্লিকেশনগুলোকে আপডেট করা আবশ্যক। আপডেট না করা হলে কিন্তু ফোন ভালো পারফর্মেন্স দেবে না।

সময়মত ফোন আপডেট (Software Update)

সর্বোপরি আমাদের ফোন কিন্তু আপডেট রাখতে হবে। বেশ কিছুদিন হয়ে গেলে ফোনেই নোটিফিকেশন আসবে যে আপনার ফোন আপডেট করা দরকার। এই নোটিফিকেশনটি যদি আপনি এড়িয়ে যান, তবে কিন্তু আপনার ফোনেরই ক্ষতি। সময়ের সাথে সাথে ফোন আপডেট করলে ফোনটি ভালো স্পিডে আপনাকে কাজ দেবে।

তবে আর ভাবনা নেই যে ফোনের স্পিড কিভাবে বাড়াবেন (Increase phone speed)। এই কটি জিনিস মাথায় রাখলে আপনার ফোন একদম নতুনের মতোই কাজ দেবে বছর বছর।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *