Goldoson Malware: ১০ কোটি ফোনে গোল্ডসন ভাইরাস। বিপদ থেকে বাঁচতে সাবধান হয়ে যান

Goldoson Malware: ১০ কোটি ফোনে গোল্ডসন ভাইরাস। বিপদ থেকে বাঁচতে সাবধান হয়ে যান

আপনারা অনেকেই হয়তো জানেন না যে, গুগল প্লে স্টোরে বাসা বেঁধেছে সাংঘাতিক এক ম্যালওয়্যার যার নাম “গোল্ডোসন” (Goldoson Malware)। এখনো পর্যন্ত এই ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ৬০টি বৈধ অ্যাপকে সংক্রমিত করে ফেলেছে। তবে এখানেই শেষ নয় এর খেলা। ১০০ মিলিয়নেরও বেশি বার Google Play Store থেকে গোল্ডোসন ম্যালওয়্যার ডাউনলোড করা হয়ে গিয়েছে সেইসব সংক্রমিত অ্যাপগুলির মাধ্যমে। যে কোনো স্মার্টফোনের ক্ষেত্রে মারাত্মক ক্ষতিকর এই ম্যালওয়্যার।

Goldoson Malware এর উপসর্গ ও লক্ষণ কি কী?

অনেকের ফোনেই এই ম্যালওয়্যারের ডিজিটাল কপি চুপিসারে দানা বেঁধেছে। কিভাবে চিনে নেবেন অ্যাডওয়ার ও ম্যালওয়্যার এর সংক্রমণের সব ধরনের উপসর্গ ও লক্ষণ? Goldoson Malware সহ প্রায় সমস্ত ক্ষতিকর ম্যালওয়্যারগুলি অজান্তেই আপনার ফোনের বহু ক্ষতি করে দেবে। যখনই দেখবেন আপনার ফোনের ব্যাটারি ফুরিয়ে যাচ্ছে তাড়াতাড়ি, ডিভাইসটি কোন কারন ছাড়াই তাড়াতাড়ি গরম হয়ে যাচ্ছে, ডিভাইস থেকে সেভাবে ব্যবহার না করলেও প্রচুর পরিমাণে ইন্টারনেট খরচ হচ্ছে, তখনই বুঝতে হবে আপনার ফোনটি ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত।

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপে গোল্ডোসন ম্যালওয়্যার পাওয়া গেছে / Goldoson Malware found in Google Play Store Apps
গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপে গোল্ডোসন ম্যালওয়্যার পাওয়া গেছে / Goldoson Malware found in Google Play Store Apps

Goldoson Malware কিভাবে আপনার স্মার্টফোনের ক্ষতি করে?

যখনই এই ম্যালওয়্যারটি আপনার ফোনে চলে আসবে তখনই সংশ্লিষ্ট ডিভাইসগুলি যেমন ইনস্টলড অ্যাপ, ওয়াইফাই, ব্লুটুথ কানেক্টেড ডিভাইস এবং ইউজারের জিপিএস লোকেশন থেকে খুব সহজেই ডেটা কালেক্ট করতে পারবে। এমনকি মারাত্মক বিষয় হলো গোল্ডোসন ম্যালওয়্যার (Goldoson Malware) ভুয়ো বিজ্ঞাপন হিসাবেও আপনার ফোনের স্ক্রিনে ভেসে উঠতে পারে। যদি ভুলবশত তাতে ক্লিক করেন তাহলে আপনার ফোনের ব্যাকগ্রাউন্ড এ সেটা চলতে থাকবে এবং প্রয়োজনীয় ডেটা কালেক্ট করতে থাকবে এবং সংগ্রহীত ডেটা প্রয়োজনীয় সার্ভারে ট্রান্সফার করতে থাকবে। সেই কারণেই ফোনের ইন্টারনেট এবং ব্যাটারি এত পরিমানে খরচা হয়, ইউজার তা বুঝতে পারেনা।

কিভাবে সংক্রমিত হলো এতগুলো অ্যাপ?

গোল্ডোসন ম্যালওয়্যার (Goldoson Malware) একধরনের অ্যান্ড্রয়েড ভাইরাস (Android virus), যা প্রথমে একটি থার্ড পার্টি লাইব্রেরিতে ছিল। যে ৬০টি অ্যাপ সংক্রমিত তারা এই থার্ড পার্টি লাইব্রেরি ব্যবহার করে থাকে। এভাবে খুব সহজেই গোল্ডোসন যুক্ত হয়ে গেছে এইসব অ্যাপ্লিকেশনে। যেসব অ্যাপ ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে সেগুলির মধ্যে কয়েকটি হল, মানি ম্যানেজার এক্সপেন্সেস এন্ড বাজেট, সোয়াইপ ব্রিক ব্রেকার, জিওএম প্লেয়ার ইত্যাদি।

কে হদিশ পেয়েছে এই ম্যালওয়্যার এর?

অ্যান্টিভাইরাস সফটওয়্যার সংস্থা ম্যাকাঅ্যাফির রিসার্চ টিম (McAfee Research Team) প্রথম সন্ধান পায় এই ম্যালওয়্যারটির। ম্যাকঅ্যাফি একটি অ্যান্টিভাইরাস সফটওয়ার প্রস্তুতকারক সংস্থা। এই Google Play Store virus টি সম্পর্কে তারাই Google কে অবগত করেছে। সংক্রমণ এড়াতে অবশ্যই লেটেস্ট অ্যান্ড্রয়েড আপডেট এবং অ্যাপ আপডেট নিতে হবে।


এই ধরনের আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *