VPN: ভিপিএন থেকে ফ্রি ইন্টারনেট পাবেন – গুজব নাকি সত্যি? ভিপিএন কিভাবে কাজ করে?

VPN: ভিপিএন থেকে ফ্রি ইন্টারনেট পাবেন – গুজব নাকি সত্যি? ভিপিএন কিভাবে কাজ করে?

ভিপিএন (VPN) অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (Virtual Private Network) সম্পর্কে সকলেই কম-বেশি শুনেছেন।। এই ভিপিএন দিয়ে ফ্রি ইন্টারনেট ব্যবহারের বিষয়টি সবথেকে বেশি প্রচলিত। তবে বাস্তবে ভিপিএন দ্বারা বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার কি আদৌ সম্ভব?

VPN - এর নানা ধরণের ব্যবহার / Multiple uses of VPN
ভিপিএন – এর নানা ধরণের ব্যবহার / Multiple uses of VPN

ভিপিএন (VPN) কি?

একটিভ ইন্টারনেট কানেকশন অর্থাৎ ডাটা না থাকলে ভিপিএন কোনোভাবেই কাজ করবে না। ভিপিএন-এর মূল কাজ হলো ইন্টারনেট কানেকশনকে প্রাইভেসি ও নিরাপত্তা প্রদান করা। ওয়েব ট্রাফিককে এনক্রিপ্ট করে ইন্টারনেট এনোনিমাসলি ব্রাউজ করার সুযোগ করে দেয় ভিপিএন। সেই সুরক্ষিত ইন্টারেনট (secure internet) ব্যবহার করে আপনি যে কোনো ধরণের কাজ নিশ্চিন্তে করতে পারেন।

ইন্টারনেট কানেকশ প্রোটোকল

ভিপিএন চলতে একটিভ ইন্টারনেট কানেকশন লাগে। ভিপিএন নিজ থেকে ইন্টারনেট এক্সেস করতে পারবেনা। যতক্ষণ একটিভ ইন্টারনেট কানেকশন থাকবে, ততক্ষণ ভিপিএন টানেল চালু থাকতে পারবে। ভিপিএন নিজেই একটি ইন্টারনেট কানেকশ প্রোটোকল, সুতরাং ভিপিএন ব্যবহার করে কোনো ধরনের ফ্রি ইন্টারনেট ব্যবহার করা যাবে না।

ভিপিএন (VPN) এ ফ্রি ইন্টারনেট

ভিপিএন এর দ্বারা ফ্রি ইন্টারনেট ব্যবহারের কথা পুরোপুরি মিথ্যে। মানুষ ভিপিএন ব্যবহার করে থাকে জিওগ্রাফিকাল রেস্ট্রিকশন বাইপাস করতে বা ব্লক করা কনটেন্ট দেখতে। ভিপিএন ব্যবহার করে ফ্রি ইন্টারনেট ব্যবহার করা সম্ভব নয়। ভিপিএন এর আসল কাজ হলো মুক্ত ইন্টারনেট ব্যবহারে সাহায্য করা। বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারে ভিপিএন কোনোভাবেই সাহায্য করেনা। বরং এ ধরনের লোভ দেখিয়ে মানুষের সাথে বিভিন্ন প্রতারণা করা হয়।

ভিপিএন (VPN) এর স্পিড

ভিপিএন ব্যবহারের সময় আপনার ইন্টারনেট ট্রাফিককে এনক্রিপশন এর জন্য একটি রিমোট সার্ভারে পাঠানো হয়। এই এনক্রিপশন এর কারণে ডিভাইসে ইন্টারনেট পৌঁছাতে কিছুটা সময় বেশি লাগবে এটাই স্বাভাবিক। এই কারণে ভিপিএন ব্যবহার করলে অধিকাংশ সময় নেটওয়ার্ক স্পিড সাধারণের চেয়ে কিছুটা কমে যায়।

ভিপিএন (VPN) এর সুরক্ষা

ভিপিএন দ্বারা অনলাইনে বাড়তি সিকিউরিটি (online security) পাওয়া যায়। কিন্তু এতে ইন্টারনেট স্পিড কিছুটা কমে যেতে পারে। তবে স্পিডের তারতম্য বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে। তবে ভিপিএন ব্যবহার করে সাধারণতঃ ইন্টারনেট স্পিড কমে গেলেও অনেক সময় স্পিড বেড়ে যায় বলে দাবি করেছেন অনেকেই।

ভিপিএন এর সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থা / Secure communication system through VPN

ভিপিএন (VPN) কিভাবে কাজ করে?

ভিপিএন কিভাবে কাজ করে সেটি অনেকেই জানেন না। তাই এই সম্পর্কে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। সেই কারণে অনেকেই এটিকে একটি সিকিউরিটি প্রোটোকোল ভাবেন।

তবে ভিপিএন হল একটি সুরক্ষিত ব্রিজ বা সুড়ঙ্গের মতো। সেই ব্রিজ বা সুড়ঙ্গের এক মাথায় আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসটি থাকে, যেখানে আপনি ভিপিএন সেটআপ বা ইনস্টল করেছেন, এবং আরেক মাথায় থাকে সেই সার্ভারটি যেটির সাথে আপনি কানেক্ট করতে চান। এর মাঝে অন্য কোনো ব্যক্তি বা হ্যাকার নজরদারি চালানোর জন্যে বা কোনো অসৎ উদ্দেশ্যে প্রবেশ করতে পারে না। এই সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে আপনি ভিপিএন এর মাধ্যমে যে কোনো দেশি-বিদেশি সার্ভারে কানেক্ট করতে পারেন।


ভিপিএন সম্পর্কে আরো জানতে পড়ুন উইকিপিডিয়া -> wikipedia.org/wiki/Virtual_private_network

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *