Budget 2023: কোন জিনিসের দাম কমলো, কোন জিনিসের দাম বাড়লো? চটজলদি দেখে নিন ২০২৩ এর বাজেটের মূল বিষয়গুলি।

Budget 2023: কোন জিনিসের দাম কমলো, কোন জিনিসের দাম বাড়লো? চটজলদি দেখে নিন ২০২৩ এর বাজেটের মূল বিষয়গুলি।

জিনিসপত্রের দামের হ্রাস-বৃদ্ধির দ্বারাই সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের ভারসাম্য বজায় থাকে। বাজেটের সাথে সাধারণ মানুষের বহু আশা নিরাশা জড়িয়ে থাকে। কারণ, এই বাজেটের ফলে মানুষ জানতে পারে কোন জিনিসের দাম সস্তা হতে চলেছে, আর কোন জিনিসেরই বা দাম বৃদ্ধি পাচ্ছে। তবে চলতি বছর ২০২৩ এর বাজেটে (Budget 2023) সাধারণ মানুষকে খুব একটা হতাশ করেননি ভারতের অর্থমন্ত্রী।

নির্মলা সীতারামন এই ২০২৩ সালের বাজেট (Budget 2023) সংসদে পেশ করেছেন
নির্মলা সীতারামন এই ২০২৩ সালের বাজেট (Budget 2023 / FY 2023-24) সংসদে পেশ করেছেন

কবে পেশ হলো এই বাজেট?

১লা ফেব্রুয়ারি বুধবার অর্থাৎ আজকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বছরের সাধারণ বাজেট (Budget 2023 / Financial Year 2023-24) সংসদে পেশ করেছেন। এই বছরের বাজেটে মূলত সাতটি বিষয়ের উপরে খুব ভালোভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। আর এই সাতটি বিষয়েরই নাম রাখা হয়েছে সপ্তর্ষি। ১লা এপ্রিল থেকেই চালু হতে চলেছে নতুন অর্থবর্ষ, তাই তিনি এই কেন্দ্রীয় বাজেট পেশ করলেন। আসুন দেখিনি কোন জিনিসের দাম বৃদ্ধি পাচ্ছে আর কোন জিনিসের দাম সস্তা হচ্ছে।

Budget 2023 এ মূল্যবৃদ্ধি পাওয়া দ্রব্যের তালিকা

ছাতা
সোনা
হেডফোন অথবা ইয়ারফোন
ঘরের জন্য কিচেন চিমনি
প্লাটিনাম
রুপোর বাসনপত্র
ইমিটেশন জুয়েলারি
সোলার সেল
এক্সরে মেশিন
সিগারেট
বিদেশী জিনিসপত্র
বৈদ্যুতিক খেলনার পার্টস
সিঙ্গেল বা মাল্টিপল লাউডস্পিকার

Budget 2023 এ মূল্যহ্রাস পাওয়া দ্রব্যের তালিকা

ওয়ার্কশপে তৈরি হীরে
মোবাইল
কাপড়
বৈদ্যুতিক গাড়ি ও বাইক
মোবাইল ফোন চার্জার
এলইডি টেলিভিশন
খেলনা
সাইকেল
টেলিভিশন

২০২৩ বাজেটের মূল বিষয়গুলি / Budget 2023 Highlights

মানুষের বহু প্রতীক্ষিত ও প্রত্যাশিত বাজেট সংসদে পেশ করা হয়েছে ১লা ফেব্রুয়ারি ২০২৩। এই বাজেটের সাথে জড়িয়ে থাকে সাধারণ মানুষের বহু পরিকল্পনা। তাই এক নজরে দেখা যাক কি আছে এই সালের বাজেটে।

যোগাযোগ ব্যবস্থা

হেলিপ্যাড, ৫০ টি বিমানবন্দর, ওয়াটার এরো ড্রোন, এবং আঞ্চলিক বিমান যোগাযোগ উন্নত করার জন্য অগ্রিম ল্যান্ডিং গ্রাউন্ড আপগ্রেড করা হবে।

ঋণ ও ব্যবসা

এই বছর ব্যবসার ক্ষেত্রে কেওয়াইসির জন্য প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। গত অর্থবর্ষে ইউ পি আই ট্রানজাকশন এর মাধ্যমে ১২৬ লক্ষ কোটি টাকার লেনদেন করা হয়েছিল। রাজ্য সরকারের ৫০ বছরের সুদমুক্ত ঋণের মেয়াদ আরো এক বছর বাড়ানো হলো। কেওয়াইসি প্রক্রিয়া সহজ করার জন্য প্যান কার্ড পরিচয় প্রমাণ হিসেবেও গ্রহণ করা হবে।

নতুনভাবে বিনিয়োগ

১৯ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে জাতীয় হাইড্রোজেন মিশনের জন্য। লক্ষ্য একটাই যে, ২০৩০ সালের মধ্যে ৫ মেট্রিক মিলিয়ন টন শক্তি সরবরাহ করা। ৩৫ হাজার কোটি টাকা জ্বালানি নিরাপত্তার জন্য বরাদ্দ করা হবে। ২০ হাজার ৭০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে নবায়নযোগ্য শক্তি খাতে। এগুলো বাদেও কয়লা ও খাদান খাতে বিনিয়োগ করা হবে ৭৫ হাজার কোটি টাকা।

কর্মসংস্থান

দেশে প্রায় দশ হাজার বায়ো ইনপুট ইনস্টিটিউট সেন্টার তৈরি করা হবে। যার মাধ্যমে বহু ছেলেমেয়েরা নিজেদের আন্তর্জাতিক দক্ষতা বাড়িয়ে তোলার সুযোগ পাবে। বিভিন্ন রাজ্যগুলিতে স্থাপন করা হবে স্কিল ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার। যার সংখ্যা প্রায় ৩০ টি। একলব্য মডেল আবাসিক স্কুলগুলো স্থাপন করা হবে আগামী তিন বছরের মধ্যে। নিয়োগ করা হবে প্রায় ৩৮ হাজার ৮০০ শিক্ষক। ৭৪০ জন সহায়ক কর্মচারী ও নিয়োগ করা হবে।৩.৫ লক্ষ্য অনগ্রসর ছেলেমেয়েদের শিক্ষা প্রদান করা হবে এখানে।

রেল

রেলের জন্য আগের থেকে আরও অনেক বেশি টাকা বরাদ্দ করা হয়েছে এই বছর বাজেটে। তাও প্রায় ২.৪১ লক্ষ্য কোটি টাকা। রেল বাজেটে বরাদ্দের ক্ষেত্রে এটা সর্ব কালীন রেকর্ড।

কৃষি

এই বছরের বাজেটে প্রাকৃতিক চাষের উপরে যথেষ্ট পরিমাণে গুরুত্ব দেওয়া হবে। আগামী তিন বছরের মধ্যে এক কোটি কৃষককে বিশেষ সুবিধা প্রদান করা হবে। মৎস্য, দুগ্ধ ও পশুপালন খাতে ও উন্নতির জন্য অর্থ বরাদ্দ করা হবে।

আয়কর

আয়করের ক্ষেত্রেও বিশেষ পরিবর্তন আনা হয়েছে। ৫ লক্ষ থেকে বাড়িয়ে আয়করের ঊর্ধ্বসীমা ৭ লক্ষ টাকা করা হয়েছে। তবে বছরে যারা ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় করেছেন তাদের আয়কর দিতে হবে ৪৫ হাজার টাকা। এক্ষেত্রে ২৫ শতাংশ আয়কর কমানো হয়েছে।
এছাড়াও এই বছরের বাজেটে শিক্ষা খাতে, প্রবীণ নাগরিকদের জন্য, নারী প্রকল্প হিসাবে, আবাস যোজনাতে ও দেশবাসীর জন্য নতুন নতুন বিভিন্ন প্রকল্প আনা হয়েছে।

জিডিপি বৃদ্ধি

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে ২০২২ থেকে ২০২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছিলেন। ২০২৩ থেকে ২০২৪ সালের অর্থনৈতিক সমীক্ষা অনুসারে ভারতের জিডিপি বৃদ্ধি পাচ্ছে ৬.৫ শতাংশ। তবে গত দুই অর্থবর্ষে তুলনায় এই জিডিপির বৃদ্ধি অনেকাংশই কম।

প্রতিরক্ষা

২০২৩-২৪ অর্থবর্ষে প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ ৫ লক্ষ ৯৪ হাজার কোটি টাকা। ২০২২ সালের প্রতিরক্ষা খাতে ভারতের বাজেট ছিল ৫ লক্ষ ৩৯ হাজার কোটি টাকা। অর্থাৎ এবারের বাজেট গত বছরের তুলনায় প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ল ১৩ শতাংশ।

দ্রুত এগিয়ে থাকা অর্থনীতি

বর্তমানে বিশ্ব অর্থনীতিতে রীতিমত টালমাটাল অবস্থা। সেই তুলনায় ভারতের অর্থনীতি অনেকটাই সম্প্রসারিত হয়েছে। বিশ্বের মধ্যে ভারতের অর্থনীতি সবথেকে দ্রুত সম্প্রসারিত হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বক্তব্য রেখেছেন যে, বিশ্ব অর্থনীতির খারাপ অবস্থার মধ্যেও ভারতের এই বাজেট সাধারণ মানুষের অনেক আশা আকাঙ্ক্ষা পূরণ করবে এবং গোটা বিশ্বকেও নতুন আলোর পথ দেখাবে। বর্তমানের অর্থনৈতিক মন্দা অবস্থা শিল্প থেকে শুরু করে সমস্ত ক্ষেত্রেই প্রভাব ফেলবে। তবে সেই সমস্ত বিষয়ের উপরে ভাবনা চিন্তা করা হয়েছে এই বাজেটে। সামনেই নির্বাচন তাই চলতি বছরের বাজেট (Budget 2023) নিয়ে সবারই আগ্রহ তুঙ্গে।


২০২৩ বাজেটের (Budget 2023) সারসংক্ষেপ জেনে নিন ভারত সরকারের ওয়েবসাইট থেকে -> https://www.pib.gov.in/PressRe…

এই সংক্রান্ত আরো খবর পেতে অবশ্যই চোখ রাখবেন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *