Kolkata Airport Metro Station: ৪০ বছর পর কলকাতা বিমানবন্দরে মেট্রো ঢুকছে শেষমেষ

Kolkata Airport Metro Station: ৪০ বছর পর কলকাতা বিমানবন্দরে মেট্রো ঢুকছে শেষমেষ

১৯৮৪ তে কলকাতায় মেট্রো আসার প্রায় চার দশক বা ৪০ বছর পূর্ণ হতে চলেছে। অনেক টালবাহানার পর এবার শেষমেষ কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই শীঘ্রই গড়ে উঠতে চলেছে মেট্রো স্টেশন (Kolkata Airport Metro Station)। কাজও শুরু হয়ে গেছে খুব দ্রুত গতিতে।

ভারতের সবকটি জনপ্রিয় বিমানবন্দরের কাছেই রয়েছে মেট্রো স্টেশন, কিন্তু একমাত্র কলকাতা বিমানবন্দরের কাছেই এতদিন মেট্রো স্টেশন গড়ে ওঠেনি। তবে এবার কলকাতা বিমানবন্দরের ভাগ্যে শিকে ছিঁড়েছে।

কি কি থাকছে নতুন মেট্রো স্টেশনে?

যাত্রীদের সুবিধার জন্য ঝাঁ চকচকে বিমানবন্দর স্টেশনে (Kolkata Airport Metro Station) থাকছে প্রচুর আকর্ষণ। থাকছে ৬ টি লিফট, ৬ টি হাঁটার সিঁড়ি ও ৬ টি চলমান সিঁড়ি। এছাড়াও থাকছে ২ টি সাবওয়ে, যার মধ্যে একটি দিয়ে যাওয়া যাবে যশোর রোডে এবং আরেকটি দিয়ে ওঠা যাবে মূল বিমানবন্দরে। এগুলির দৈর্ঘ্য হবে প্রায় ১৭০ মিটার। এমন সুন্দর সাবওয়ে কলকাতা মেট্রোতে এর আগে তৈরি হয়নি। সাবওয়েগুলিতে থাকছে ৩ টি বেরোনোর ও ঢোকার পথ। থাকছে ২ টি জরুরী সিঁড়িপথ, ৩ টি সিঁড়িপথ, ৪ টে লিফট এবং ৫ টি চলমান সিঁড়ি।

কলকাতা বিমানবন্দরের মেট্রো স্টেশনের কাজ চলছে / Kolkata Airport Metro Station work in progress
কলকাতা বিমানবন্দরের মেট্রো স্টেশনের কাজ চলছে / Kolkata Airport Metro Station work in progress

যাত্রী সুবিধা

এছাড়াও যাত্রীদের সুবিধার জন্য বাড়তি সুরক্ষা ব্যবস্থা অবশ্যই থাকছে এই বিমানবন্দর স্টেশনে (Kolkata Airport Metro Station)। থাকছে অগ্নিসুরক্ষার ব্যবস্থা এবং পাঁচটি প্ল্যাটফর্ম। বেশ কয়েকটি টিকিট কাউন্টার। পুরুষ, মহিলা ও প্রতিবন্ধীদের জন্য থাকছে টয়লেটের সুব্যবস্থা। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে থাকছে ঘোষণার ব্যবস্থা।

কোন জায়গায় হচ্ছে এই স্টেশন (Kolkata Airport Metro Station)?

বিমানবন্দর মেট্রো স্টেশনটি হতে চলেছে নোয়াপাড়া – বারাসাত মেট্রো বা হলুদ করিডোর অংশে। এটির অবস্থান অবশ্যই নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দরের সীমানার মধ্যেই। এবার থেকে দেশ বিদেশের বহু যাত্রী বিমানবন্দর থেকে বেরিয়ে মেট্রো স্টেশনে এসে মেট্রো চাপতে পারবে। পুরো কলকাতা শহর পরিদর্শন করতে পারবে মেট্রোতে। এতে যেমন টাকার সাশ্রয় হবে তেমনি সময় বাঁচবে। যাত্রীদের জন্য এই যাত্রা হবে সুখকর এবং স্মৃতিময়। কলকাতার মানুষের কাছে প্রবেশদ্বার হতে চলেছে বিমানবন্দরের এই মেট্রো স্টেশনটি। কলকাতার মানুষের বহুদিনের প্রত্যাশা পূরণ হতে চলেছে শীঘ্রই। খুব কম সময়ে ও কম খরচে পৌঁছে যেতে পারবে কলকাতায় বিভিন্ন জায়গায়।

কেমন চলছে এই মেট্রোর কাজ?

নোয়াপাড়া-বারাসাত মেট্রোর কাজ রীতিমতো জোর কদমে শুরু হয়ে গেছে। ৬.২৫ কিলোমিটার হল প্রথম পর্যায় এর প্রকল্পের দৈর্ঘ্য। এতে আছে চারটি স্টেশন। বিমানবন্দর মেট্রো স্টেশনটি হল এই লাইনের একমাত্র আন্ডারগ্রাউন্ড স্টেশন। কৌশিক মিত্র হলেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক। তিনি জানিয়েছেন, মেট্রো কর্তৃপক্ষ বিমানবন্দর মেট্রো স্টেশনটি নিয়ে যথেষ্ট রূপে আশাবাদী। তারা অনুমান করছে কয়েক বছরের মধ্যেই এই স্টেশনটি দিয়ে এক লক্ষের উপরে মানুষ যাতায়াত করবে।


কলকাতা মেট্রোর ৪ নং লাইন বা হলুদ লাইন (নোয়াপাড়া-বারাসাত) সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *