Kolkata Metro New Route: মেট্রো সংযোগ এবার ব্যারাকপুর ও বারুইপুরের মধ্যে? মেট্রো রেলের নতুন উদ্যোগ

Kolkata Metro New Route: মেট্রো সংযোগ এবার ব্যারাকপুর ও বারুইপুরের মধ্যে? মেট্রো রেলের নতুন উদ্যোগ

Kolkata Metro New Route Planning: ভূগর্ভস্থ পথের মাধ্যমে একটি সুগম যাতায়াত মাধ্যম হলো মেট্রোরেল। একের পর এক এই মেট্রো লাইনের বিস্তার হয়েই চলেছে কলকাতায়। আগামী দিনের জন্য রেল কর্তৃপক্ষ মেট্রোরেলের জন্য নতুন নতুন রুট ম্যাপ তৈরি করার পরিকল্পনা করছে। চলুন জেনে নেওয়া যাক সেই নতুন রুট সম্পর্কে।

পূর্ববর্তী ও বর্তমান মেট্রো রুট

একদম শুরুতে মেট্রো পরিষেবা চালু হয়েছিল দমদম থেকে টালিগঞ্জ এলাকার মধ্যে। পরবর্তীকালে সেই পরিষেবার বিস্তার ঘটতে থাকে। উত্তর ও দক্ষিণে তা বাড়তে বাড়তে সেটি এখন উত্তরে দক্ষিণেশ্বর ও দক্ষিণে নিউ গড়িয়ায় এসে ঠেকেছে। শুধু তাই ই নয়, বর্তমানে যাতায়াত ব্যবস্থাকে আরো সুগম করার জন্য ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল পরিষেবা চালু করার ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যে তার সম্প্রসারণের কাজ চলছে।

একদিকে জোকা-তারাতলা মেট্রো তো অন্যদিকে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত কলকাতা মেট্রোর নতুন রুট (Kolkata Metro New Route) চালু করার কাজ শুরু হয়ে গেছে। নিউ গড়িয়া থেকে বেলেঘাটা পর্যন্ত মেট্রো রুট এখন সবুজ সংকেতের অপেক্ষায়। আশা করা যায়, তা ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে বিমানবন্দর পর্যন্ত পৌঁছে যাবে।

Kolkata Metro new route in planning phase. / কলকাতা মেট্রোর নতুন রুটের পরিকল্পনা চলছে।
Kolkata Metro new route in planning phase. / কলকাতা মেট্রোর নতুন রুটের পরিকল্পনা চলছে।

নতুন রুটের পরিকল্পনা (Kolkata Metro New Route Planning)

জনসাধারণের সুবিধার কথা মাথায় রেখে ভবিষ্যতে কলকাতার পার্শ্ববর্তী অঞ্চল গুলিতেও মেট্রো রুট তৈরির পরিকল্পনা করছে রেল কর্তৃপক্ষ। সেই পরিকল্পনার মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর ও দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের মধ্যে মেট্রো পরিষেবা। মেট্রোরেলের নিজস্ব ওয়েবসাইটে দেওয়া ম্যাপ অনুযায়ী অনুমান করা যায় যে, উত্তর ২৪ পরগনার বারাসাত পর্যন্ত মেট্রো রেল পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। নোয়াপাড়া ও ব্যারাকপুরের মধ্যে মেট্রোরেল পরিষেবা চালু হতে পারে খুব শীঘ্রই। সেই মোতাবেক কাজও চলছে জোর কদমে।এমনটাই জানাচ্ছেন কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ।

আরও পড়ুন -> Kolkata Metro Ticket History: মেট্রো টিকিটের বিবর্তন নিয়ে প্রদর্শনী

মেট্রো কর্তৃপক্ষের মতামত

মেট্রোর রুট সম্প্রসারনের প্রসঙ্গে মেট্রো রেল কর্তৃপক্ষের জনসংযোগ অধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ভবিষ্যতে কিছু কিছু বিষয়ের ওপর নির্ভর করে কলকাতা মেট্রোর নতুন রুট (Kolkata Metro New Route) চালু করার ব্যবস্থা গ্রহণ করা হবে। এর মধ্যে অন্যতম বিষয় হলো জমি এবং অর্থ। তাই ভবিষ্যতে ব্যারাকপুর ও বারুইপুরের মধ্যে মেট্রো রেল চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনো স্পষ্ট ভাবে জানানো যাচ্ছে না কবে এই প্রকল্প চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই প্রকল্প পরিপূর্ণতা লাভ করলে কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলের মানুষের যাতায়াত আরো সুগম ও সুবিধা জনক হতে চলেছে এ নিয়ে কোন সন্দেহ নেই।

পরিবর্ধন ও পরিমার্জন

শুধুমাত্র কলকাতা মেট্রোর নতুন রুট (Kolkata Metro New Route) তৈরি করাই নয়, ইতিমধ্যে যে লাইনগুলি চালু হয়েছে তার নতুনত্বের জন্য কাজ চালিয়ে যাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। সম্প্রতি মেট্রোর উত্তর ও দক্ষিণ লাইনে পরপর যে দুটো বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার তার দূরত্বের কথা মাথায় রেখে কম সময়ের মধ্যে পৌঁছানোর জন্য দমদম থেকে টালিগঞ্জের মধ্যে অ্যালুমিনিয়ামের থার্ড লাইন বসানোর পরিকল্পনা চলছে। শোনা যাচ্ছে পরবর্তীকালে ব্যাটারির মাধ্যমেও মেট্রো পরিষেবা চালু হতে পারে।

এই মেট্রো পরিষেবা চালু হলে খুব অল্প সময়ের মধ্যেই নিজস্ব গন্তব্যে পৌঁছে যাওয়া সম্ভবপর হবে। মেট্রো কর্তৃপক্ষের এই নতুন উদ্যোগ জনসাধারণের জন্য খুবই স্বাচ্ছন্দ্যময় ও নিরাপত্তা জনক হতে চলেছে।

এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *