এখন ঘরে বসে এজেন্ট ছাড়াই করুন এলআইসি, এর জন্য দরকার শুধুমাত্র একটি স্মার্টফোনের

এখন ঘরে বসে এজেন্ট ছাড়াই করুন এলআইসি, এর জন্য দরকার শুধুমাত্র একটি স্মার্টফোনের

জীবন বীমার করার ক্ষেত্রে আমাদের দেশের বেশিরভাগ মানুষই ভরসা করে থাকেন এলআইসি অর্থাৎ লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (LIC) এর উপর। কিছু বছর আগে ঘটে যাওয়া এতগুলি চিটফান্ড কাণ্ডের পরেও দেশের বেশিরভাগ মানুষ জীবন বীমা করার ক্ষেত্রে এই সংস্থা থেকেই গুরুত্ব দিয়ে থাকেন। তবে এলআইসি (LIC) তে জীবন বীমা করা অথবা প্রিমিয়াম জমা দেওয়ার জন্য মানুষ এলআইসি (LIC) দ্বারা স্বীকৃত এজেন্টের উপর নির্ভর করে থাকেন। সেক্ষেত্রে এজেন্টদের নিয়ে যদি কোন সমস্যা হয়, তাহলে গ্রাহককেও সমস্যায় পড়তে হয়।

এলআইসি (LIC) -এর নতুন পরিষেবা

ডিজিটালাইজেশনের যুগে অন্যান্য সকল সংস্থাই এখন অর্থনৈতিক লেনদেনের মতো পরিষেবাগুলি অনলাইনের মাধ্যমে সাধারণ মানুষের হাতের নাগালে মধ্যে এনে দিচ্ছে। এমন সময় জীবন বীমার এই সংস্থাও নতুন একটি অনলাইন পরিষেবা শুরু করতে চলেছে। এই নতুন পরিষেবা এলআইসি (LIC) তে এক অনন্য পরিবর্তন হয়ে আসতে চলেছে, তা নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। এলআইসি (LIC) এখন থেকে তাদের গ্রাহকদের হোয়াটসঅ্যাপের মাধ্যমেই এমন এক পরিষেবা এনে দিতে চলেছে, যেখানে গ্রাহকরা তাদের নিজেদের বেশিরভাগ কাজ নিজেরাই করতে পারবেন।

নতুন পরিষেবায় গ্রাহকদের সুবিধা

তবে গ্রাহকরা চাইলেই তাদের এলআইসি (LIC) -এর সমস্ত পরিষেবা এমনি এমনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাবেন না। এর জন্য জন্য গ্রাহকদের এলআইসি (LIC) -এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। নতুন এই পরিষেবার মাধ্যমে একজন গ্রাহকের এলআইসি (LIC) -এর পলিসি কেনা বা প্রিমিয়াম জমা দেবার জন্য আর এজেন্টের প্রয়োজন হবে না। এছাড়াও অন্যান্য বেশ কিছু প্রয়োজনীয় কাজও এখন ঠেকর নিজেরাই করে নিতে পারবেন গ্রাহকেরা।

এলআইসি (LIC) -এর কার্যকরিতা

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি (LIC) তার গ্রাহকদের জন্য নিত্য নতুন নানা ধরনের ইন্সুরেন্স পলিসি নিয়ে হাজির হয়। আর এই এলআইসি (LIC) থেকে গ্রাহকেরা তাদের পছন্দ ও সামর্থ্য অনুযায়ী পলিসি ক্রয় করে থাকে। তবে শুধু মাত্র জীবন বিমাই নয়, এলআইসি (LIC) ভবিষ্যতের জন্য অর্থ বিনিয়োগ করার জন্যও একটা বেশ ভালো মাধ্যম। তাই এলআইসি (LIC) – এই নতুন উদ্যোগ তাদের ব্যবসার সম্প্রসারণের ক্ষেত্রেও এক অগ্রণী ভূমিকা পালন করবে। সেই সাথে এলআইসি (LIC) -এ এই  তার কর্মী ও গ্রাহক দুজনেই বিশেষভাবে উপকৃত হবেন। বিশ্বের যেকোনো জায়গায় থেকেই গ্রাহকেরা এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

এলআইসি (LIC) -এর হোয়াটসঅ্যাপে পরিষেবা

এলআইসি (LIC) -এর গ্রাহকেরা এখন থেকে এই পরিষেবার মাধ্যমে নিজেই নিজের প্রিমিয়াম কিনতেও পারবেন। আবার নিজের প্রকল্প সম্পর্কে অনলাইনে যাবতীয় তথ্য পেয়ে যাবেন এক নিমিষে। তবে এই পরিষেবাগুলি পাওয়ার জন্য গ্রাহকদের একটি ছোট কাজ করতে হবে। সেটি হল এলআইসি (LIC) -এর অফিসিয়াল পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে উক্ত গ্রাহককে। এই হোয়াটসঅ্যাপ পরিষেবা পাবার জন্য কিভাবে করতে হবে রেজিস্ট্রেশন?

রেজিস্ট্রেশন করার পদ্ধতি

১) প্রথমে গ্রাহককে এলআইসি (LIC) -এর অফিসিয়াল লিংকে গিয়ে ক্লিক করতে হবে।

২) তারপর এলআইসি (LIC) পোর্টালের একটি রেজিস্ট্রেশন পেজ খুলে যাবে।

৩) সেখানে গ্রাহকের নাম, ঠিকানা, জন্মের তারিখ, প্যান নম্বর, পলিসি নম্বর, আধার নম্বর এবং মোবাইল নম্বর সহ যাবতীয় সকল গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে হবে।

৪) তারপর প্রসেস লেখার উপর ক্লিক করতে হবে।

৫) এরপরই গ্রাহকের নামে এলএইসি (LIC) -এর হোয়াটসঅ্যাপ পরিষেবার রেজিস্ট্রেশন কার্য সম্পন্ন হয়ে যাবে।

কম প্রিমিয়াম ভালো রিটার্ন

এলআইসি (LIC)-এর প্রায় প্রতিটি পলিসিতেই কম প্রিমিয়ামে মেয়াদ শেষে একটি ভালো অর্থ ফেরত পাওয়া যায়। আর এই বীমায় বিনিয়োগ করাটাও গ্রাহকদের কাছে বেশ ঝুঁকিহীন। এছাড়াও বিভিন্ন সময়ে জীবনবীমা সংক্রান্ত অনেক সুবিধা জনক প্রকল্প দিয়ে থাকে এলআইসি(LIC)। যাতে নাগরিকদের জীবনে অনেক অনিশ্চয়তা দূর করা সম্ভব হয়। আর এলআইসি (LIC) অনলাইন পরিষেবা শুরু করলে গ্রাহকদের বিশেষ সুবিধেই হবে। প্রথম নতুন কোন পলিসি বাজারে এলে সঙ্গে সঙ্গে গ্রাহক সেটি সম্পর্কে জানতে পারবেন। কারণ এটি হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেবে এলআইসি (LIC) সংস্থা।

জীবন হবে আরো সহজ

এলআইসি (LIC) -এর মতোই একাধিক ব্যাংক অনেক আগেই এই কাজটি শুরু করে দিয়েছে। যার ফলে বাড়িতে বসেই ব্যাঙ্ক-এর নানা কাজ করে নেওয়া যায়। তার জন্য ব্যাঙ্ক যাবার দরকার পরে না। আর এই কারণের জন্যে মানুষের জীবন অনেক সহজ হয়ে উঠছে। আশা করা যায় ঠিক এমন ভাবেই এলআইসি (LIC) -এর এই পদক্ষেপও সাধারণ মানুষের জীবন আরো সহজ করে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *