Lost Phone: ফোন হারিয়ে গেলেই খুঁজে দিচ্ছে গুগল ফাইন্ড মাই ডিভাইস

Lost Phone: ফোন হারিয়ে গেলেই খুঁজে দিচ্ছে গুগল ফাইন্ড মাই ডিভাইস

Tracking Your Lost Phone: বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষই স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন। যুগের সাথে টেকনোলজি উন্নত হয়েছে। সেই টেকনোলজির সাহায্যে স্মার্ট ফোনগুলিও হয়ে উঠছে আরও ব্যাবহার সুবিধাযোগ্য। একটি স্মার্ট ফোনের দ্বারা আজ কি না সম্ভব। জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ প্রায় সকল কাজই করে দিচ্ছে মুঠোয় থাকা ফোনটি। তাই দিন দিন মানুষও আরও বেশি রকম ভাবে ফোনের উপর নির্ভরশীল হয়ে পড়ছে।

কিন্তু সেই ফোনটাই যদি কোন কারণে হারিয়ে যায়? তখন এক প্রকার ঠুঁটো জগন্নাথ হওয়া ছাড়া উপায় থাকে না। আর্থিক ক্ষতির দিকটি বাদ দিলেও ফোনে থাকা দরকারি ফটো, ভিডিও বা ডকুমেন্টস হারিয়ে গেলে তো খুবই অসুবিধেয় পড়তে হয়।

ফোন হারালে উপায় কি? – How To Find Your Lost Phone?

যদি ফোনটি হয় আই ফোন, তাহলে খানিকটা আশা থাকে। আইফোন হারিয়ে গেলে তার নিজস্ব কিছু ফিচারের মাধ্যমে ফোন ট্র্যাক করলে, পুলিশকে রিপোর্ট করলে ফোন খুঁজে পাওয়া সম্ভব। কিন্তু অ্যানড্রয়েডের ক্ষেত্রে তা অসম্ভব হয়ে পড়ে। মার্কিন প্রযুক্তির জায়েন্টে গুগলের ফাইন্ড মাই ডিভাইস এখনও সেরমভাবে উন্নত হয়নি। তাই গুগলের ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ্লিকেশন দ্বারা হারিয়ে যাওয়া অ্যানড্রয়েড ফোনটিকে ট্র্যাক করা (Tracking Your Lost Phone) বেশ কষ্টসাধ্য। তাই গুগলের তরফ থেকে ফাইন্ড মাই ডিভাইসকে নতুন রুপে আনার প্রচেষ্টা চালানো হচ্ছে।

তবে এর নতুন সংস্করণটি যত তাড়াতাড়ি সম্ভব চালু করার প্রস্তুতি নেওয়া হলেও কিছু ট্যাকনিক্যাল সমস্যার জন্য নতুন ফিচার চালু করতে দেরি হচ্ছে বলে জানা গিয়েছে।

Lost phones found by Google Find My Device app / গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপের মাধ্যমে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়া যাচ্ছে
Lost phones found by Google Find My Device app / গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপের মাধ্যমে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়া যাচ্ছে

গুগলের ব্লগ পোস্ট এর তথ্য

গুগলের ব্লগ পোস্ট থেকে জানা যাচ্ছে যে, অ্যাপেলের আইওএস-এ প্রাইভেসি ফিচার না আনতে পারায় অ্যানড্রয়েড ব্যাবহারকারীদের জন্য নতুন ফিচার আনতে একটু দেরি হচ্ছে। অ্যাপল যতক্ষণ না আইওএস-এর জন্য সুরক্ষা প্রদান করতে না পারছে গুগল ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কের রোল আউট হোল্ড করে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন -> Increase Phone Speed: ফোনের স্পিড স্লো? বাড়িয়ে নিন এইভাবে

ফাইন্ড মাই ডিভাইস – Tracking Lost Phones Using Google Find My Device

চলতি বছরের শুরুতেই গুগল ঘোষণা করেছিল এই ফাইন্ড মাই ডিভাইসের নতুন সংস্করণের কথা। গুগল ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কে লাখ লাখ ডিভাইস নিয়ে আসতে চলেছে এবং অ্যাপলের আইওএস দ্বারা চালিত ডিভাইসগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে তোলার চেষ্টা হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে এখনও সমস্যা থাকায় অ্যাপল এখনও আইওএস-এর জন্য প্রয়োগ করতে পারে নি। সমস্যা গুলি মূলত গ্রাহকদের সিকিউরিটিগত দিকে।

তাই গুগল ফাইন্ড মাই ডিভাইস এর নতুন সংস্করণটি পুরোপুরি ভাবে কবে সাধারণ মানুষ ব্যবহার করতে পারবে তা এখনও নিশ্চিত করা যাচ্ছে না। অ্যাপল যতক্ষণ না কোনো আশ্বাস দিচ্ছে, ততক্ষণ গুগল কোনো সিদ্ধান্ত নিতে পারছে না। তাই উভয় কোম্পানিরই আপডেটের ওপর নজর রাখা হচ্ছে।


এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *