Math Tricks: এই গাণিতিক ধাঁধার সমাধান করলেই অংকে দক্ষতা অর্জন করবেন

Math Tricks: এই গাণিতিক ধাঁধার সমাধান করলেই অংকে দক্ষতা অর্জন করবেন

একই রকমের সংখ্যা দিয়ে তৈরি হয়, এমন গাণিতিক ধাঁধা (Math Tricks) প্রথমে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে, কিন্তু শান্ত মনে সেটি নিয়ে চিন্তাভাবনা করলে সহজেই উত্তর বেরিয়ে আসে।

সামাজিক মাধ্যমের দৌলতে বিভিন্ন ধরনের খেলায় মজে থাকে যুবসমাজ। এর কুফল সুফল নিয়ে বহু বিতর্ক চলে প্রায় প্রতিনিয়তই। বহু মানুষ এই কারণে সামাজিক মাধ্যমের বহুল ব্যবহারকে দায়ী করছেন। তবে এই সামাজিক মাধ্যমে অনেক রকম বুদ্ধিদীপ্ত খেলা বা ধাঁধা সমাধানের সুযোগ পাওয়া যায়। সেগুলো কখনো হাতছাড়া হাতছাড়া করা উচিত নয় কারণ সে সমস্ত খেলা বা ধাঁধা সমাধানের মাধ্যমে বুদ্ধি বিকাশের সম্ভাবনা থাকে

অঙ্ক ভীতি

অংকের উপর ভীতি রয়েছে এমন মানুষের সংখ্যা একটু বেশি আমাদের চারপাশে। তবে আবার বেশ কিছু মানুষের কাছে ভীষণ সহজ সরল বিষয় এই অংক। অংক বা গণিতের ধাঁধা (Math Tricks) সমাধান করার সুযোগ এলে কখনো সেটি হাতছাড়া করা উচিত নয়। এর বেশ কিছু কারণ বর্তমান বিশেষজ্ঞদের মতে সেগুলি নিম্নলিখিত।

গাণিতিক ধাঁধার (Math Tricks) সমাধানের মাধ্যমে মস্তিষ্কের তীক্ষ্ণতা বৃদ্ধি পায় ও মনের একাগ্রতার উন্নতি হয়।
গাণিতিক ধাঁধার (Math Tricks) সমাধানের মাধ্যমে মস্তিষ্কের তীক্ষ্ণতা বৃদ্ধি পায় ও মনের একাগ্রতার উন্নতি হয়।

ধাঁধা সমাধানের সুবিধাবলি

  • মজাদার গণিতে ধাঁধা (Math Tricks) সমাধানের ফলে মস্তিষ্কের সচলতা এবং সক্রিয়তা বৃদ্ধি পায়। প্রযুক্তি ব্যবহারের ফলে আমাদের মস্তিষ্কের সক্রিয়তা দিন দিন হ্রাস পাচ্ছে অতএব গণিতের ধাঁধা সমাধানের ফলে আমাদের মস্তিষ্ক স্বাভাবিকভাবেই সক্রিয় হয়ে উঠবে।
  • একই সংখ্যা বারংবার ব্যবহার করে গণিতের যে ধাঁধাগুলি তৈরি করা হয় সেগুলি আপাতত দৃষ্টিতে কঠিন মনে হলেও মন শান্ত রেখে একাগ্রতার সঙ্গে ভাবলে সহজে এর সমাধানের পথ বেরিয়ে আসে। অতএব এ ধরনের ধাঁধা সমাধানের হাত ধরে একাগ্রতা বাড়ানো সম্ভব হয়
  • বিশেষ করে গাণিতিক ধাঁধা (Math Tricks) সমাধানের ফলে শিশুদের মধ্যে গণিতের প্রতি আকর্ষণ বৃদ্ধি পায়। এর ফলে শিশুর মানসিক বিকাশ ঘটে
  • মজার ছলে যেহেতু ধাঁধাগুলি তৈরি করা থাকে সে কারণে মানসিক দুশ্চিন্তাও হ্রাস পায় এই ধাঁধা সমাধানের ফলে।
  • গাণিতিক ধাঁধা (Math Tricks) সমাধানের ফলে মস্তিষ্কের ব্যবহার যেহেতু বেশি প্রয়োজন সে কারণে মস্তিষ্কের তীক্ষ্ণতাও বৃদ্ধি পায়। এর ফলে দৈনন্দিন জীবনে বিভিন্ন রকম জটিলতা এলেও তা সহজে সমাধান করা সম্ভব হয়।

৩+৩×৩÷৩ : গাণিতিক ধাঁধার (Math Tricks) সমাধান

আজকে যে ধাঁধাটি দেওয়া হয়েছে সেটি আপাতদৃষ্টিতে জটিল মনে হলেও এটি অত্যন্ত সরল একটি গণিত। ইতিমধ্যে হয়তো বেশিরভাগ মানুষই এটি সমাধান করে ফেলেছেন তাদের জন্য রইল বিশেষ অভিবাদন। তবুও এই ধাঁধাটির একবার সমাধান প্রক্রিয়া আলোচনা করা হলো। ৩ একাধিক ব্যবহারের ফলে এই সহজ অংকটিকে জটিল ভাবতে যাবেন না একদমই।

এটি আর পাঁচটা সরল অঙ্কের মতোই। প্রথমে ভাগ এর কাজটি সম্পন্ন করতে হবে, এরপর গুণ এবং সবশেষে করতে হবে যোগের কাজটি।

৩+৩×৩÷৩

= ৩+৩×১

= ৩+৩

= ৬

অতএব এই সরল অংকটির উত্তর হবে ৬। ইতিমধ্যে যারা এটি সমাধান করেছেন তাদের গাণিতিক দক্ষতা সত্যি প্রশংসনীয়। সবশেষে যেটি বলার সেটি হল এ ধরনের গাণিতিক ধাঁধা (Math Tricks) সমাধানের সুযোগ কখনো হাতছাড়া করবেন না আপনার মস্তিষ্কে কার্যক্ষমতাকে বাড়িয়ে তোলার জন্য।

যোগ, বিয়োগ, গুণ, ভাগ – কোনটি আগে বা পরে করতে হবে, তা বোঝার জন্যে পরে দেখতে পারেন BODMAS Rule

আরও পড়ুন -> Optical Illusion: আপনি কেমন মানুষ? জানতে বলুন ছবিতে কোন প্রাণী প্রথম চোখে পড়ল?


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *