Methi Face Pack: বাড়িতেই বানান এই ফেসপ্যাক, ত্বক হবে কাঁচের মতো উজ্বল

Methi Face Pack: বাড়িতেই বানান এই ফেসপ্যাক, ত্বক হবে কাঁচের মতো উজ্বল

Methi Face Pack: বাঙ্গালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো হোক, স্বরস্বতী পুজো হোক বা অন্য কোনো অনুষ্ঠান, যেমন বিয়েবাড়ি, জন্মদিন ইত্যাদি। প্রায় সব ক্ষেত্রেই আমরা অনেকেই মুখের উজ্জ্বলতা বাড়াতে ছুটছি বিউটি পার্লার। তবে বিউটি পার্লারের খরচ অনেকটাই বেশি। তাই যদি কম খরচে আপনার বাড়িতেই মুখের উজ্জ্বলতা বাড়ানো যায়, তাহলে কেমন হয়? এই প্রতিবেদনে সেই রকমই কয়েকটা উপায়ের সন্ধান দেওয়া হল।

আপনি বাড়ির হেঁসেলে থাকা কয়েকটি উপকরণ ব্যবহার করেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারেন। মেথি তো সকলেই চেনেন। এটি যেমন রান্নায় মশলা হিসাবে ব্যবহার করা হয়, তেমনই আমাদের চুলকে শক্তিশালী করতেও এর বিশেষ গুণ রয়েছে। তবে খুব কম মানুষই জানেন যে, মেথি ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। তাই মেথি দিয়ে ফেসপ্যাক (Methi Face Pack) বানিয়ে নিয়মিত মাখলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ভাবছেন কীভাবে? চলুন তাহলে জেনে নেওয়া যাক বিস্তারিত।

Methi face pack recipe: মেথির সাথে এই উপাদানগুলি দিয়ে ফেসপ্যাক বানালেই ত্বকের জেল্লা বাড়বে।
Methi face pack recipe: মেথির সাথে এই উপাদানগুলি দিয়ে ফেসপ্যাক বানালেই ত্বকের জেল্লা বাড়বে।

মেথি ও টক দই দিয়ে ফেসপ্যাক (Yoghurt – Methi Face Pack)

ফেসপ্যাক হিসেবে মেথি ও টক দইয়ের মিশ্রণ খুবই কার্যকরী।এই ফেসপ্যাক টি বানানোর জন্য প্রথমে মেথি শুকিয়ে সেটিকে গুঁড়ো করে নিতে হবে। তারপর ১ চা চামচ টক দইয়ের সাথে ১ চা চামচ মেথি গুঁড়ো ভালোভাবে মেশাতে হবে। এইভাবে ফেসপ্যাকটি বানিয়ে সেটিকে মুখে এবং গলায় লাগাতে হবে। এটি ৩০ মিনিট লাগিয়ে রাখলে ভালো ফল পাওয়া যায়। এমনিতে টক দই ত্বককে উজ্জ্বল করে, এর সাথে মেথি মেশালে দ্বিগুন উপকার পাওয়া যায়।

মেথি ও হলুদ দিয়ে ফেসপ্যাক (Turmeric – Methi Face Pack)

ফেসপ্যাক হিসেবে মেথি ও কাঁচা হুলুদের মিশ্রণও খুবই ভালই। এটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এই ফেস প্যাকটি বানাতে হলে, সেক্ষেত্রেও প্রথমে মেথি শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। তারপর ১ চা চামচ মেথি গুঁড়ো, ১ চা চামচের অর্ধেক কাঁচা হলুদের রস ও ১ চা চামচের অর্ধেক লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এই মিশ্রণটি ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে তারপর জল দিয়ে ধুয়ে নিতে হবে।

মেথি ও অ্যালোভেরা জেল দিয়ে ফেসপ্যাক (Aloe Vera – Methi Face Pack)

এই ফেসপ্যাকটি বানাতে হলে প্রথমে মেথিকে জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর ১ টেবিল চামচ জলে ভেজানো মেথির একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এবার সদ্য কাটা অ্যালোভেরা পাতার মধ্য থেকে জেলি অংশ বের করে নিতে হবে। এবার দুই প্রকার ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এই মিশ্রণটি ১৫ মিনিট মুখে মাখিয়ে রাখার পর শুকিয়ে গেলে, জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত মাখলে ভালো ফল পাওয়া যাবে।

তবে মনে রাখা প্রয়োজন যে কারো কারো ক্ষেত্রে অ্যালোভেরা জেল সরাসরি ত্বকের সংস্পর্শে আসলে এলার্জির সৃষ্টি করে। সেক্ষেত্রে তাদের এই ফেসপ্যাকটি ব্যবহার না করাই শ্রেয়। আগে অ্যালোভেরা জেল ত্বকের সামান্য অংশে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে পরীক্ষা করে দেখে নিতে পারেন।

আরও পড়ুন -> Hair Spa: অতিরিক্ত চুল ঝরায় বিরক্ত? বাড়িতেই করে নিন স্পা

মেথি ও শসা দিয়ে ফেসপ্যাক (Cucumber – Methi Face Pack)

শসা সাধারণভাবেই ত্বকের ক্ষেত্রে একটি কুলিং এফেক্ট দেয় তার সাথে মেথি যোগ করে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করলে সেটি ত্বককে আরো আর্দ্রতা প্রদান করে। এক্ষেত্রে একটা অর্ধেক পরিমান শসা নিয়ে সেটিকে গ্রেট করে নিতে হবে। এর পর সেটির সঙ্গে ১ চা চামচ মেথি গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তবে কেউ ইচ্ছে করলে এই মিশ্রণের সঙ্গে গ্লিসারিনও মেশাতে পারেন। এই মিশ্রণ মুখে এবং গলায় মেখে ১০ মিনিট রাখুন। তারপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

এক্ষেত্রেও মনে রাখতে হবে কারো কারো ক্ষেত্রে গ্লিসারিন ত্বকে চুলকানির সৃষ্টি করে। তাই তাদের ক্ষেত্রে এই ফেসপ্যাকটি এড়িয়ে যাওয়া ভালো।

মেথি ও মধু দিয়ে ফেসপ্যাক (Honey – Methi Face Pack)

মধু ত্বককে আদ্রতা প্রদান করে। তাই যাদের ড্রাই স্কিন তাদের জন্য এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকারী। এই ফেসপ্যাকটি বানানোর জন্য ১ চা চামচ মেথি গুঁড়োর সাথে সম পরিমান মতো মধু মিশিয়ে নিয়ে হবে। মধু আর মেথিকে ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর এটিকে মুখে ও গলায় বা ঘাড়ে মেখে ১০ মিনিট রেখে দিতে হবে। ফেস প্যাকটি শুকিয়ে যাওয়ার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলে দারুন ফল ফল পাওয়া যাবে।

তবে যাদের মুখে ব্রণ বা র‍্যাস আছে তাদের ক্ষেত্রে মধু ব্যবহার না করা উচিত হবে।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *