Milk Coffee Vs. Black Coffee: ‘দুধ-কফি’ খাওয়া ভালো নাকি ‘ব্ল্যাক-কফি’? কি বলছেন গবেষকরা?

Milk Coffee Vs. Black Coffee: ‘দুধ-কফি’ খাওয়া ভালো নাকি ‘ব্ল্যাক-কফি’? কি বলছেন গবেষকরা?

কম-বেশি প্রত্যেক মানুষেরই সকাল-সন্ধ্যায় চাই চা বা কফি। আজকাল কফি খাবার চল আগের তুলনায় অনেকটাই বেড়েছে। কেউ ব্ল্যাক কফি (Black Coffee) খান তো, আবার কেউ দুধ কফি (Milk Coffee) খান। তবে, কফি খাওয়া কতটা উপকার? দুধ মিশ্রিত কপি খাওয়া কি আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো, নাকি ব্ল্যাক কফি? Milk Coffee Vs. Black Coffee – এই যুদ্ধ কিন্তু লেগেই রয়েছে। কিন্তু গবেষকরা কি বলছেন, চলুন জেনে নেওয়া যাক।

গবেষণা

কফিতে দুধ মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নাকি খারাপ এই বিষয়ে গবেষণা করা হয় কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে। এই গবেষণাটি প্রকাশিত হয়েছে জার্নাল অব এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে। গবেষণা অনুযায়ী জানা গিয়েছে, কফির মধ্যে দুধ মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ নয়, বরং ভালো। চলুন দেখে নেওয়া যাক কারণগুলি।

Milk Coffee Vs. Black Coffee : দুধ কফি স্বাস্থ্যের জন্য ভাল নাকি খারাপ? - Milk coffee good or bad for health?
Milk Coffee Vs. Black Coffee : দুধ কফি স্বাস্থ্যের জন্য ভাল নাকি খারাপ? – Milk coffee good or bad for health?

‘পলিফেনল’ ও প্রোটিন

এই বিষয়ে গবেষণা করে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক জানিয়েছেন, কফি বিনে (Coffee Bean) থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ‘পলিফেনল’ (Antioxidant Polyphenol) এবং দুধ – এই দুটোর সংমিশ্রন মানুষের শরীরে গিয়ে উপকার করে। দুধ হল প্রোটিন (Protein) সমৃদ্ধ। তাই প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্টের সংমিশ্রণ ইমিউন কোষগুলোতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যকে দ্বিগুণ করতে সাহায্য করে। জানা গিয়েছে, এই দুটি সংমিশ্রণ বা উপাদান একসাথে শরীরে গেলে শরীরের প্রদাহ কমে। পাশাপাশি আর্থাইটিস প্রদাহেরও উপশম হয় দুধ-কফি খেলে।

কফি রোগ সৃষ্টিকারী প্রদাহ কমায়

যেসব রোগ-সৃষ্টিকারী প্রদাহের কারণে জ্বলুনি হয়, কফি সেগুলিকে প্রতিহত করতে পারে। ক্যাফেইন ইমিউন সিস্টেমের উপর একটি আশ্চর্যজনক প্রভাব ফেলে। কফি টাইপ টু ডায়াবেটিস এবং হৃদরোগের মতো প্রাণঘাতী রোগের ঝুঁকি কমায়। ক্যাফিন মস্তিষ্কের কোষে কিছু রিসেপ্টরকে ব্লক করে, যেভাবে কফির একটি উত্তেজক “জাগরণ” প্রভাব রয়েছে। এই রিসেপ্টরগুলিকে ব্লক করার পাশাপাশি, ক্যাফিন সেই পথগুলিকেও ব্লক করে যা প্রদাহজনক অণু তৈরি করে।

মানসিক তীক্ষ্ণতা বাড়ায়

মানসিক অবক্ষয় রোধে কফির একটি বিশেষ ভূমিকা আছে। একটি গবেষণা অনুসারে জানা গেছে, কফি আপনার মস্তিষ্ককে শক্তিশালী করতে সক্ষম হতে পারে। গবেষকরা দেখেছেন যে যারা প্রতিদিন ৩ থেকে ৫ কাপ কফি পান করেন তাদের পরবর্তী জীবনে আলঝেইমার রোগ বা ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা প্রায় ৬৫ শতাংশ কমে যায়।

কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়

স্বাস্থ্য সম্পর্কে সচেতন যে কেউ একটি সুস্থ কার্ডিওভাসকুলার সিস্টেমের গুরুত্ব জানেন। তাই যারা প্রতিদিন 1 থেকে 2 কাপ কফি পান করেন তাদের কার্ডিওভাসকুলার রোগ-সম্পর্কিত মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস হয়। একটি জাপানি সমীক্ষা অনুসারে, যে সমস্ত লোকেরা প্রতিদিন এক থেকে দুই কাপ কফি পান করেন তাদের কার্ডিওভাসকুলার রোগে মৃত্যুর ঝুঁকি ৩৮ শতাংশ কমে যায়।

মৃত্যু ঝুঁকি হ্রাস পায়

আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে চান? ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ – AARP ডায়েট এবং ৪০ লক্ষেরও বেশি মানুষের উপর সমীক্ষা চালিয়ে জেনেছে যে নিয়মিত কফি পান করলে সাধারণভাবে মৃত্যু ঝুঁকি খানিকটা হলেও হ্রাস পায়। ১৯৯৫ থেকে ২০০৮ সালের মধ্যে যে সমস্ত মানুষ দৈনিক অন্তত এক কাপ কফি পান করেছিল তাদের মৃত্যুর ঝুঁকি ৬ শতাংশ কম ছিল। আর যারা এই সময়ের মধ্যে দৈনিক ২ থেকে ৩ কাপ কফি পান করয়েছেন তাদের মৃত্যু ঝুঁকি ১০ শতাংশ কম ছিল। আর যে দলের মানুষেরা দৈনিক ৪ থেকে ৫ কাপ পান করে তাদের মৃত্যু ঝুঁকি ১২ শতাংশ হ্রাস পায়।

ওজন কমানো

যদি আপনার ফোকাস হয় ওজন হ্রাস করা, সবুজ কফির নির্যাস (Coffee extract) একটি কার্যকর হতে পারে। ১৬ জন অতিরিক্ত ওজনের প্রাপ্তবয়স্কদের উপর ২২ সপ্তাহের একটি গবেষণার পরে দেখা গেছে যে সবুজ কফি বিন নির্যাস দেওয়া মানুষের ৩৭.৫ শতাংশ ওজন হ্রাস পেয়েছে।

ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই

১১.৮ শতাংশ আমেরিকান পুরুষরা ২০ বছরের বেশি সময় ধরে ডায়াবেটিসে ভুগছেন। বলা বাহুল্য, এটি একটি ক্রমবর্ধমান চিন্তার কারণ। ১৯৮৬সাল থেকে ১৯৯৮ সালের মধ্যে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৪০ হাজার জনেরও বেশি পুরুষের কফি খাওয়া এবং টাইপ-২ ডায়াবেটিসের ঘটনাগুলি ট্র্যাক করে দেখেছেন। তারা দেখতে পান যে দীর্ঘমেয়াদী কফি পানকারীদের মধ্যে টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং পরিসংখ্যানে দেখা গেছে যে তারা যত বেশি কফি পান করেন তত ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস পায়।

Milk Coffee Vs. Black Coffee – এই লড়াই না করে চিনি থেকে দূরে থাকুন

গবেষকদের মতানুসারে জানা গিয়েছে, তাদের উদ্দেশ্য ছিল অ্যামিনো অ্যাসিড, প্রোটিনের বিল্ডিং ব্লকের সঙ্গে মিলিত হলে পলিফেনল শরীরে কেমন আচরণ করবে দেখা। ফলে তাদের সেই গবেষণা সফল হয়। তবে পলিফেনল শুধু কফি বিনে নয়, বিভিন্ন শাক-সবজি ফলেও পলিফেনল থাকে যা স্বাস্থ্যের পক্ষে উপকার। তবে অন্যদিকে, কফির সাথে বেশি চিনি মিশিয়ে খেলে তা ক্ষতিকর। তাই যতটা পারবেন চিনি কম খাওয়ার চেষ্টা করবেন কফিতে।


সুত্র / Source : The Independent

কফি সম্বন্ধে আরো পড়ুন : গরমা গরম কফি পছন্দ? আরো ১০ ভাবে কফির ব্যবহার জেনে নিন !

এরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *