Neal Mohan: ইউটিউবের CEO পদে ভারতীয় বংশোদ্ভুত নীল মোহন – কিভাবে পেলেন এই সাফল্য?

Neal Mohan: ইউটিউবের CEO পদে ভারতীয় বংশোদ্ভুত নীল মোহন – কিভাবে পেলেন এই সাফল্য?

ভারতীয়রা সব সময় তাদের দক্ষতার দ্বারা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ লাভ করে এসেছে। গুগল এবং আলফাবেট এর পর এবার পালা ইউটিউবের। ইউটিউবের সিইও (YouTube CEO / Chief Executive Officer) পদে আসীন হয়েছে ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন (Neal Mohan)। অনেকদিন ধরেই আমেরিকা নিবাসী নীল মোহন যুক্ত ছিলেন গুগলের সাথে।

কে এই নীল মোহন (Neal Mohan)?

যেখানেই যাও না কেনো ভারতীয়দের জয়জয়কার সর্বত্র। তারা তাদের দক্ষতা, বুদ্ধি ও অনন্য গুণাবলীর দ্বারা মানুষের মন জয় করে এসেছে বরাবর। তাই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও বারবার আসীন হয়েছে বিভিন্ন ভারতীয়। সুজান ওজচিকি ১৯৯৯ সাল থেকে ইউটিউবের সাথে যুক্ত ছিলেন, কিন্তু অবশেষে তিনি এই সংস্থা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। কর্মীদের উদ্দেশ্যে তার ইমেলে তিনি জানান যে, পরিবারকে সময় দেওয়ার জন্যই তার এই সিদ্ধান্ত। নীল মোহন সহ ইউটিউবের বাকি সদস্যদের দীর্ঘ ২৫ বছর পাশে পাওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন তিনি।

নীল মোহন হলেন ইউটিউবের নতুন সিইও - Neal Mohan is the new CEO of YouTube
নীল মোহন হলেন ইউটিউবের নতুন সিইও – Neal Mohan is the new CEO of YouTube

নীল মোহনের পড়াশুনা

তার পদত্যাগের পরই বৃহস্পতিবার নতুন সিইও হন নীল মোহন (Neal Mohan)। গুগলের ভিডিও প্লাটফর্ম ইউটিউবের অন্যতম পদে আসীন হন তিনি। নীল মোহনের জন্ম ও বেড়ে ওঠা সবই আমেরিকায়। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় তিনি পড়াশোনা করেছেন। ১৯৯৬ সালে তিনি তার পেশাগত জীবন শুরু করেন Accenture নামক কোম্পানির দ্বারা। এরপর তিনি যোগ দিয়েছিলেন নেটগ্র্যাভিটি নামে একটি স্টার্টআপ কোম্পানিতে।

কিভাবে পেয়েছেন এই সাফল্য?

নীল মোহন (Neal Mohan) ২০০৮ সালে গুগলে যোগদান করেছিলেন। তবে তিনি প্রথম দিকে শুধুমাত্র বিজ্ঞাপন সংক্রান্ত কাজগুলি দেখাশোনা করতেন। তার বিভিন্ন রকম নীতির কারণে বিজ্ঞাপনের ক্ষেত্রে একাধিক সাফল্য অর্জন করেছে গুগল। এরপর একের পর এক সাফল্য আসে তার ঝুলিতে। এরপর তাকে ২০১৫ সালে ইউটিউবের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানজনক পদে (CPO / Chief Product Officer) নিযুক্ত করা হয়। তারপর থেকে ইউটিউবে নতুন নতুন কনটেন্ট এর উদ্ভাবন ঘটে। নীল মোহনের হাত ধরে ইউটিউবের আজ এত বড় সাফল্য। তাই ইউটিউবের সব থেকে বড় পদটি তার জন্য ধার্য করা হলো।


নীল মোহন (Neal Mohan) সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতা -> wikipedia.org/wiki/Neal_Mohan

এই সংক্রান্ত বিস্তারিত খবর জানতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *