বসন্ত পঞ্চমীতে কেমন করে সরস্বতী পুজো করলে মা হয়ে থাকেন সন্তুষ্ট, দিয়ে থাকেন ভক্তদের আশীর্বাদ ?

বসন্ত পঞ্চমীতে কেমন করে সরস্বতী পুজো করলে মা হয়ে থাকেন সন্তুষ্ট, দিয়ে থাকেন ভক্তদের আশীর্বাদ ?

বসন্ত মানে ঋতুরাজ। বসন্ত মানে হলুদ রং। বসন্ত মানে পলাশ ফুল ও সরস্বতী পুজো। বসন্তের আগমনের নির্দেশ করে এইদিন। আবার বসন্ত পঞ্চমী বিদ্যার দেবি মা সরস্বতীর বিশেষ দিন। এইদিন মা সরস্বতী আবির্ভূতা হয়েছিলেন। এইজন্য একে বাগীশ্বরী জয়ন্তীও বলা হয়। ঋকবেদে মা সরস্বতীর অপার মহিমা বর্ণনা করা হয়েছে। মা সরস্বতী বিদ্যা বুদ্ধি এবং জ্ঞানের দেবি। প্রাচীন কালে ঋষিমুনিরা মা সরস্বতীর সাধনা করতেন জ্ঞান প্রাপ্তির জন্য।

সরস্বতী পুজো / Saraswati Puja
সরস্বতী পুজো / Saraswati Puja

সমগ্র ভারতে এইদিনে মা সরস্বতীর পূজা করা হয় তাঁর আশীর্বাদ পাওয়ার জন্য। বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজো এবং হোম করলে বিদ্যা এবং বুদ্ধি প্রাপ্তি হয়, স্মরণ শক্তি বৃদ্ধি পায় এবং বাণী মধুর হয়।

বসন্ত পঞ্চমীকে শ্রীপঞ্চমীও বলা হয়। এইদিন সরস্বতী পুজো করে তাঁর আশীর্বাদ নিয়ে নতুন বিদ্যা বা কোন নতুন কলা শিক্ষা শুরু করলে সফলতা লাভ হয়।

পুরাণ অনুসারে এইদিন প্রেমের দেবতা কামদেব তাঁর পত্নী রতির সাথে পৃথিবীতে আসেন। এইদিনে স্বামী স্ত্রী একত্রে কামদেব ও রতির পুজো করলে দাম্পত্যজীবন সুখের হয়।

কেন করা হয় এইদিনে সরস্বতী পুজো?

শাস্ত্র অনুসারে বিদ্যা এবং জ্ঞানের দেবি সরস্বতী এইদিন ব্রহ্মার মুখ থেকে আবির্ভূতা হয়েছিলেন। এই কারনে এইদিন ধুমধাম করে শ্রদ্ধা ভক্তি সহকারে সরস্বতীর পুজো করা হয়।

এইবছর কখন হবে সরস্বতী পুজো।

এইবছর অর্থাৎ ২০২৩এ শ্রী পঞ্চমী তিথি শুরু ২৫শে জানুয়ারি বুধবার সন্ধ্যা ৬/২১ মিনিটে। সূর্যোদয় কালীন তিথি হবে পরদিন অর্থাৎ ২৬শে জানুয়ারি। সুতরাং মা সরস্বতীর আরাধনা ২৬শে জানুয়ারি সকাল থেকে শুরু করে অপরাহ্ণ ৪/৪০ পর্যন্ত।

সরস্বতী পুজোয় কি করলে সন্তান বিদ্যায় সফল হবে।

যদি কোন ছেলেমেয়ের ছকে বিদ্যা বাধা হবার যোগ থাকে তাহলে মা সরস্বতীর পুজো বিশেষ ভাবে করে তাঁর আশীর্বাদ নেওয়া উচিত।

জেনে নিন কি করলে মা সরস্বতী আশীর্বাদ করে থাকেন

এইদিন হলুদ বা শ্বেত বস্ত্র পরে মা সরস্বতীর পুজো করে পুষ্পাঞ্জলি দিয়ে ॐ ঐং সরস্বত্যৈ নমঃ এই মন্ত্রটি একশো আট বার জপ করতে হবে বিশেষ করে যাদের বিদ্যা বাধা যোগ আছে তাদের অতি অবশ্যই এই মন্ত্রটি জপ করা প্রয়োজন এইদিন থেকে শুরু করে প্রতিদিন জপ করা উচিত।

কোন রাশির জাতক জাতিকা কোন ফুলে করবেন মা সরস্বতীর পুজো।

মা সরস্বতীর শ্বেতবর্ণা। তাঁর মন্ত্রে বলা আছে তিনি শ্বেতবর্ণের বস্ত্র পরিহিতা হয়ে শ্বেতবর্ণের পদ্মফুলের আসনে বসে আছেন। সুতরাং তাঁকে শ্বেতবর্ণের পুষ্প দিয়ে আরাধনা করলে তিনি সবথেকে বেশি খুশি হন। আবার হলুদ ফুলও তাঁর প্রিয়। কিন্তু প্রত্যেক রাশির জাতক জাতিকারা কিছু বিশেষ ফুল দিয়ে তাঁকে পুজো করতে পারেন।

মেষ এবং বৃশ্চিক রাশি জবা ফুল লাল গোলাপ, লাল পদ্ম দিয়ে মা সরস্বতীকে অর্ঘ্য দিন।
বৃষ এবং তুলা রাশি শ্বেত পুষ্প শ্বেত পদ্ম দিন।
মিথুন এবং কন্যা রাশি পদ্ম ফুল।
কর্কট রাশি যে কোন সাদা ফুল।
সিংহ রাশি যে কোন লাল ফুল বিশেষ করে জবাফুল।
ধনু এবং মীন রাশি হলুদ ফুল।
মকর এবং কুম্ভ রাশি নীল ফুল যেমন অপরাজিতা।

পড়াশোনায় দুর্বল বাচ্ছারা এইদিন কোন গরীব ছাত্রছাত্রীদেরকে কোন না কোন পাঠ্যপুস্তক দান করলে মা সরস্বতী আশীর্বাদ করেন সঙ্গে অবশ্যই খাতা এবং পেন বা পেনসিল দান করতে হয়। কোন ব্রাহ্মণকে ধর্মীয় পুস্তক দান করা উচিত।

এইদিন পাঠ্যপুস্তক পুজো করা তো বিশেষভাবে প্রচলিত। পাঠ্যপুস্তকের কেশর বা হলুদ দিয়ে ফোটা দিয়ে তাতে কয়েক দানা আতপচাল দিতে হবে তারপর মা সরস্বতীর চরণে রেখে পুজো করতে হবে।

যাঁরা কোন শিল্পকলার সাথে যুক্ত তাঁরা নিজের নিজের কলা সংক্রান্ত জিনিস যেমন বাদ্যযন্ত্র তুলি ইত্যাদি সেগুলিও কেশর বা হলুদ দিয়ে ফোটা দিয়ে তাতে কয়েক দানা আতপচাল দিয়ে পুজো করতে হবে।

স্মৃতি শক্তি বৃদ্ধির জন্য এবং যে কোন পরীক্ষা সেটা প্রতিযোগিতা মূলক পরীক্ষাও যদি হয় তাতে সফল হবার জন্য একটা নতুন পেন কিনে তাতে কেশর বা হলুদ দিয়ে ফোটা দিয়ে তাতে কয়েক দানা আতপচাল লাগিয়ে মা সরস্বতীর সামনে পুজো করে সেই পেন দিয়ে পরীক্ষা দিতে হবে।

মা সরস্বতীর মন্ত্র যা জপ করলেপড়াশোনায় সফল হবেন।

বসন্ত পঞ্চমী থেকে শুরু করে মা সরস্বতীর বিশেষ মন্ত্র ॐ ঐঁ সরস্বত্যৈ নমঃ নিয়মিত জপ করলে একাগ্রতা এবং বুদ্ধি স্মৃতি শক্তি বৃদ্ধি পায়।

উচ্চ শিক্ষা লাভে বাধা আসলে মা সরস্বতীর বিশেষ মন্ত্র ॐ ঐঁ হ্রীং শ্রীং ক্লীং সরস্বত্যৈ নমঃ প্রতিদিন ১০৮ বার জপ করা উচিত।

এই রূপ আরো খবর জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *