চুল পড়া থেকে মুক্তি চান? সঠিক উপায় এ সাত দিনের মধ্যেই চুল পড়া বন্ধ হবে

চুল পড়া থেকে মুক্তি চান? সঠিক উপায় এ সাত দিনের মধ্যেই চুল পড়া বন্ধ হবে

রোজকার ব্যস্ত জীবনের যাতাকলে চুলের যত্ন নেওয়া প্রায় হয় না বললেই চলে। কিন্তু যদি সপ্তাহের সাতটি দিনই চুলের নিয়মিত যত্ন নেওয়া হয় তাহলে চুল পড়া একেবারেই বন্ধ হয়ে যেতে পারে। চুলের যত্ন ঠিকমতো না নিলেই ঘটে যাবে মহাবিপদ।চুল কেন পড়ে যাচ্ছে? সবার মনে শুধু এই একটাই প্রশ্ন। চুল পড়ার পিছনে নানাবিধ কারণ আছে। তবে আমাদের আসল কারণটি জেনে নিতে হবে। অনেকের হরমোনের সমস্যার কারণে চুল পড়ে যায়, সেক্ষেত্রে চিকিৎসকদের সাথে পরামর্শ করা অতি প্রয়োজন।

মুক্তি পান চুল পড়া থেকে

প্রাকৃতিক উপায়

প্রাচীনকালে চুলের যত্ন নেওয়ার জন্য জবা ফুল ও তার পাতা বিশেষভাবে ব্যবহৃত হতো। জবা ফুল ও তার পাতা বেটে একটি পেস্ট বানানো হয় এবং সেই পেস্ট যদি চুলের গোড়ায় খুব ভালোভাবে মাসাজ করা যায় তাহলে চুল পড়া বন্ধ হবে অবশ্যম্ভাবী। চুল হবে কুচকুচে কালো ঘন এবং খুব সুন্দর। আগেকার সময় এত কেমিক্যাল শ্যাম্পু, তেল ছিলনা। মানুষ ভরসা করত প্রকৃতির ওপরে, তাই তখনকার মানুষের এরকম সমস্যাও কম হতো।

পদ্ধতি

এই পেস্টটির সাথে যদি কয়েক ফোঁটা তেল মিশিয়ে নেন তাহলে আর কোনো রকম ঔষধের প্রয়োজন পড়বে না। আপনি এই মিশ্রণটি ফ্রিজের দুই তিন দিন রেখে ব্যবহার করতে পারেন। ভালো ফলাফল পাবেন এবং চুল পড়ার হাত থেকে মুক্তি পাবেন। নারকেল তেলের সাথেও এই পেস্টটি মিশিয়ে তা ভালো করে ফুঁটিয়ে যদি ছেঁকে রেখে দেন সেটাও আপনি আপনার চুলের ব্যবহার করতে পারেন।

কেমিক্যাল যুক্ত প্রসাধনীর অপকারিতা

বাজারের কেমিক্যাল ব্যবহারের পরিবর্তে যদি আপনি এই প্রাকৃতিক জিনিস গুলি ব্যবহার করেন তাহলে অবশ্যই চুল পড়ার হাত থেকে রেহাই পাবেন। প্রাকৃতিক জিনিসের উপকারিতা সবসময়ই সব থেকে বেশি থাকে। বর্তমানে একটি ভয়ংকর তথ্য সোশ্যাল মিডিয়ায় আনাগোনা করছে, নামিদামি কোম্পানির শ্যাম্পু ব্যবহারে নাকি ক্যান্সার আক্রান্ত হতে পারে মানুষ। এই খবর মানুষের মধ্যে একটি চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

গাছ গাছড়ার গুনাগুন

তাই চুল ভালো রাখতে আর বাজারের কেমিক্যাল এর উপরে ভরসা করা চলে না সে যতই নামিদামি কোম্পানি হোক না কেন। প্রকৃতি এমন একটি জিনিস যা কখনো মানুষের সাথে বেইমানি করে না। তাই আমাদের প্রাকৃতিক জিনিসকেই আপন করে নিতে হবে। জবা ও জবা পাতা ছাড়াও কারি পাতা, তুলসী পাতা ইত্যাদি কে আমরা ব্যবহার করতে পারি চুলের যত্নের জন্য। তবে আজকে আমরা জবা ফুল ও পাতাকে নিয়ে আলোচনা করব।

জবা পাতা

জবা পাতার পেস্টের সাথে যদি আমরা টক দই মিশিয়ে সেটি আমরা চুলে লাগাই তাহলেও আমরা যথেষ্ট উপকার পাব।সপ্তাহে মাত্র দু’দিন ব্যবহার করে আপনার নতুন চুল গজাবে এবং চুল পড়া বন্ধ হবে। চোখ বন্ধ করে আপনি এই প্রাকৃতিক জিনিসগুলোর উপর ভরসা করতে পারেন। এই হোমমেড পদ্ধতির সাথে আপনি ডিম মিশিয়েও তা ব্যবহার করতে পারেন, ডিম চুলে সিল্কি ভাব এনে দেয়। এই মিশ্রণটি মাথায় ভালো করে ম্যাসাজ করে তারপর কিছুক্ষণ রেখে সেটিকে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুলের তফাৎ নিজেই বুঝতে পারছেন।

শুধু শ্যাম্পু নয় জবা ফুলের তেলও আপনার চুলের পক্ষে খুবই উপকারী সপ্তাহের প্রতিদিন তেল এবং দুদিন যদি শ্যাম্পু করতে পারেন তাহলে দেখবেন আপনার চুল পড়ার সমস্যা একেবারে মিটে গেছে। তাই চুল পড়ার হাত থেকে রেহাই পেতে আপনাকে এই পদ্ধতি গুলো অবশ্যই পালন করতে হবে।

সতর্কীকরণ

উপরে উল্লেখিত কোন জিনিসের যদি অ্যালার্জি থেকে থাকে তাহলে সে জিনিসটা অবশ্যই ত্যাগ করা উচিত। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে। উপরিউক্ত কোন মিশ্রণ ব্যবহার করে যদি কোন রকম শারীরিক ক্ষতি হয় তাহলে অবশ্যই সেটি বন্ধ করে দিতে হবে।

এই রূপ আরো রূপ চর্চার পরামর্শ পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *