Refrigerator: একটানা ফ্রিজ চালাচ্ছেন? অবশ্যই মাথায় রাখুন ৪ টি বিষয়

Refrigerator: একটানা ফ্রিজ চালাচ্ছেন? অবশ্যই মাথায় রাখুন ৪ টি বিষয়

তাপমাত্রার পারদ যখন ঊর্ধ্বমুখী তখন গরমের হাত থেকে রেহাই পেতে সব মানুষই ঠান্ডা জল চায়। এই অসহ্য গরমে এটা খুবই সাধারণ ব্যাপার। গরমকালে রেফ্রিজারেটর বা ফ্রিজ (Refrigerator) ছাড়া থাকার কথা মানুষ ভাবতেই পারে না। বেশি সবজি কিনে ফ্রিজে রাখা কিংবা খাবার বেশি হলে ফ্রিজে রাখা সব ক্ষেত্রে এটি কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি একবার দুর্ভাগ্যবশত ফ্রিজ বিকল হয়ে যায় তাহলেই আমরা এর সত্যিকারের মর্ম বুঝতে পারব।

১. এক টানা ফ্রিজ (Refrigerator) চালাবেন না

কিন্তু নিজেদের সুবিধার্থে কখনোই একটানা ফ্রিজ চালাবেন না। এতে আপনাদের ফ্রিজেরই ক্ষতি হবে। যদি আপনি ২৪ ঘন্টা একটানা ফ্রিজ চালান তাহলে অবশ্যই কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। প্রথম বিষয়টি হল সপ্তাহে অন্তত একটি দিন ফ্রিজ ভালো করে পরিষ্কার করা আবশ্যক। এতে ফ্রিজের সমস্ত দুর্গন্ধ চলে যাবে ও ফ্রিজ হবে ব্যাকটেরিয়া মুক্ত। এছাড়াও ডিপ ফ্রিজে বেশি পরিমাণে বরফ জমতে দেওয়া যাবে না। ফ্রিজের আয়ু বৃদ্ধির জন্য অবশ্যই বেশি বরফ জমে গেলে ফ্রিজটিকে ডিফ্রস্ট করুন।

These tips will help your fridge stay functional for a long time / এই টিপসগুলি আপনার ফ্রিজকে দীর্ঘ সময়ের জন্য ভালো রাখতে সাহায্য করবে
These tips will help your fridge stay functional for a long time / এই টিপসগুলি আপনার ফ্রিজকে দীর্ঘ সময়ের জন্য ভালো রাখতে সাহায্য করবে

২. ফ্রিজ খালি রাখবেন না

আরেকটি বিষয় সবসময় মাথায় রাখতে হবে সেটি হলো, ফ্রিজের (Refrigerator) ভিতরে জায়গা যদি বেশি পরিমাণে ফাঁকা থাকে তাহলে তাতে তাও ধরে রাখার ক্ষমতাও কমে যাবে। তাই অবশ্যই ফ্রিজে পর্যাপ্ত পরিমাণে খাবার রাখবেন এতে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা বাড়বে, বিল কম আসবে। কিন্তু যদি খালি ফ্রিজ আপনি চালান সেক্ষেত্রে আপনার ইলেকট্রিক বিলও বেশি আসবে।

৩. একবারে কাজ সারুন

ফ্রিজের (Refrigerator) ভিতর খাবার রাখার সময় এমন ভাবে রাখতে হবে যাতে হাওয়া সঠিকভাবে চলাচল করতে পারে। যদি আপনি বারবার ফ্রিজের দরজা খোলেন সেটি ফ্রিজের পক্ষে যথেষ্ট ক্ষতিকর, তাই যেটুকু কাজ করার একেবারে সেরে নিন। সব সময় খেয়াল রাখতে হবে ফ্রিজের দরজা যেন সঠিকভাবে বন্ধ করা হয়।

৪. খাবার ছড়াবেন না:

ফ্রিজের (Refrigerator) মধ্যে খাবার যেখানে সেখানে ছড়িয়ে রাখবেন না। প্রত্যেকটি খাবার আলাদা আলাদা কন্টেইনার করে রাখুন। এতে ফ্রিজ কম নোংরা হবে এবং ফ্রিজের আয়ু বৃদ্ধি পাবে। গরমকালে আপনি চাইলে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারেন এবং প্রয়োজনে মাঝে মাঝে ফ্রিজ অফ করে রাখতে পারেন। অল্প সময়ের জন্য ফ্রিজ বন্ধ রাখলে খাবার দাবার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা কম। এই সব গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখলে একটানা ফ্রিজ চালালেও আপনার ফ্রিজ বহুদিন পর্যন্ত ভালো থাকবে।


পড়ুন -> Fridge Power Saving Tips: ২৪ ঘন্টা ফ্রিজ চালালেও বিল আসবে সামান্য

ফ্রিজের (Refrigerator) বিবর্তনের ইতিহাস জানতে পড়ুন এই উইকিপিডিয়ার পাতাটি

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *