Rukmini as Nati Binodini: টলিউডকে প্রযোজক দেবের নতুন উপহার; “নটী বিনোদিনী”র ভূমিকায় রুক্মিণী মৈত্র

Rukmini as Nati Binodini: টলিউডকে প্রযোজক দেবের নতুন উপহার; “নটী বিনোদিনী”র ভূমিকায় রুক্মিণী মৈত্র

বাংলার থিয়েটার জগতে নটী বিনোদিনীর (Nati Binodini) নাম সবারই পরিচিত। উনিশ শতকে থিয়েটারের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি। তাঁর জীবনকাহিনী সিনেমায় তুলে ধরছেন বিখ্যাত পরিচালক রামকমল মুখোপাধ্যায় ও প্রযোজক দেব (Dev)। মুখ্য চরিত্রে দেখা যাবে অভিনেত্রী রুক্মিণী মৈত্রকে (Rukmini Maitra)। “বিনোদিনী – একটি নটির উপাখ্যান” (Binodini – Ekti Natir Upakhyan) কে নিয়ে তাই জল্পনা তুঙ্গে।

আসলে কে এই “নটী বিনোদিনী” (Nati Binodini)?

নতুন প্রজন্মের অভিনেতা অভিনেত্রীরা নটী বিনোদিনীর নাম সেভাবে জানবেন না। মাত্র ১২ বছর বয়স থেকে তিনি অভিনয় শুরু করেন এবং অভিনয় জগত থেকে বিদায় নেন মাত্র চব্বিশ বছর বয়েসে। থিয়েটার মঞ্চে একসময় তিনি দাপিয়ে অভিনয় করেছিলেন। বহু বঞ্চনা ও অবহেলার শিকার হয়েছেন ছোটবেলা থেকেই। থিয়েটার জগতে তাঁর ছাপ এখনো রয়ে গেছে।

নটী বিনোদিনীর ভূমিকায় রুক্মিণী মৈত্র / Rukmini Maitra as Nati Binodini
নটী বিনোদিনীর ভূমিকায় রুক্মিণী মৈত্র / Rukmini Maitra as Nati Binodini

তার জন্ম হয়েছিলো ১৮৬২ সালে এবং তার হয়েছিল মৃত্যু ফেব্রুয়ারি, ১৯৪১। ১৮৮৬ সালে ২৫ শে ডিসেম্বর তিনি শেষবারের মত অভিনয় করেন। অভিনয় জীবন থেকে সরে আসার আগ পর্যন্ত তার কর্ম জীবনে তিনি ৫০ টি নাটকে ৬০ টিরও বেশি চরিত্রে অভিনয় করেছিলেন। তারপর দীর্ঘদিন বেঁচে থাকলেও আর কখনও অভিনয়ে ফিরে যাননি। যার ফলে বাংলা থিয়েটার এক অসামান্য অভিনেত্রীর প্রতিভা এবং অভিনয় থেকে বঞ্চিত হয়।

দেবের (Dev) প্রযোজনায় নতুন চমক

এই বছরের ভ্যালেন্টাইনস ডে এর দিন দর্শকদের সামনে আসতে চলেছে এই সিনেমাটি। ছবি হিট করার সমস্ত রকম উপকরণই থাকছে এই সিনেমাতে। প্রমোদ ফিল্মস থেকে প্রতীক চক্রবর্তী ও অ্যাসোরটেড মোশন পিকচার্সের সাহায্যে এবং প্রযোজক দেবের দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারসের (Dev Entertainment Ventures) অন্যবদ্য প্রচেষ্টায় এই সিনেমাটি দর্শকের জন্য একটি বিশেষ উপহার। জনপ্রিয় অভিনেতা দেব, ওরফে দীপক অধিকারী (Deepak Adhikari) জানিয়েছেন, এই সিনেমাটি হলো বাংলা থিয়েটার এবং বিনোদিনী দাসীর দেড়শ বছর জন্ম পূর্তি উপলক্ষে একটি বিশিষ্ট উপহার। পরিচালক রামকমল মুখোপাধ্যায়ের সাহায্যে দর্শকদের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গির ছবি উপহার দিতে চলেছেন দেব। তিনি আরো বলেছেন যে, এই সিনেমাটির পেছনে রয়েছে ইউনিটের সবার কঠোর পরিশ্রম ও প্রচেষ্টা।

প্রযোজকের কথায়

অন্য এক প্রযোজক প্রতীক চক্রবর্তী বলেছেন যে, পরিচালক রামকমল বহুদিন ধরেই এই বিষয়টির উপর পরিশ্রম করছেন এবং তার দৃষ্টিভঙ্গির ওপরে সবার গভীর আস্থা রয়েছে। টলি সুন্দরী রুক্মিণী মৈত্র (Rukmini Maitra) অত্যন্ত দক্ষ একজন অভিনেত্রী, তার দক্ষতার ওপরেও সবার বিশ্বাস আছে। সবার যৌথ প্রচেষ্টায় এই ছবিটি একটি ম্যাজিক সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে। প্রযোজক প্রতীক চক্রবর্তী আরো বলেছেন যে, সফল অভিনেতা ও দক্ষ প্রযোজক দেব (Dev) চলচ্চিত্রের বাণিজ্যিক এবং সৃজনশীল দিকগুলি ভালোভাবেই বোঝেন। নটী বিনোদিনীর (Nati Binodini) চরিত্র নিয়ে এমন একটি মর্যাদাপূর্ণ সিনেমা সত্যিই বাংলা চলচ্চিত্রের সম্মানের বিষয়।

নটী বিনোদিনীর চরিত্রে রুক্মিণী মৈত্র (Rukmini Maitra as Nati Binodini)

ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী রুক্মিণী মৈত্র। তার অভিনীত চরিত্র নিয়ে তিনি বলেছেন, নটী বিনোদিনীর চরিত্রে অভিনয় করা তার জীবনে একটি বড় সাফল্যের পরিচয়। বহু ছবি এমনকি বলিউডের ছবিও তিনি প্রত্যাখ্যান করেছেন এই সিনেমাটিকে ১০০% দেওয়ার জন্য। তার বহু বছরের চেষ্টা ফল হল নটী বিনোদিনী। নিজের চরিত্রটিকে ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য রুক্মিণী মৈত্র সুদীপ্তা চক্রবর্তীর কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। এমনকি পন্ডিত বিরজু মহারাজের শিষ্য সৌভিকের কাছ থেকেও কত্থকের প্রশিক্ষণ নিয়েছেন তিনি। পরিচালক রামকমল মুখোপাধ্যায় সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেছেন যে, নিজের সম্পূর্ণ আবেগটুকু বিসর্জন করে দিয়েছেন এই সিনেমাটির জন্য, তাই সিনেমাটি তাড়াতাড়ি দর্শকদের সামনে প্রতিস্থাপন করতে চায় তারা।

কি বলেছেন পর্দার গিরিশচন্দ্র ঘোষ – কৌশিক গঙ্গোপাধ্যায়?

নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ এর ভূমিকায় অভিনয় করছেন অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়। নটী বিনোদিনীর (Nati Binodini) জীবনে গিরিশচন্দ্র ঘোষের অবদান সত্যি অতুলনীয় ছিল। এই চরিত্রে অভিনয় করা নিয়ে কৌশিক গাঙ্গুলী বলেছেন যে, রাম কমল যেভাবে নিজের আবেগ ও প্রচেষ্টা ১০০ শতাংশ এই সিনেমাটিতে ফুটিয়ে তুলেছেন, সত্যিই আমাকে প্রথমে অবাক করেছে। ওর গল্পটি প্রতিস্থাপনের দৃষ্টিভঙ্গি সত্যিই দর্শকদের আনন্দ দেবে। বিনোদিনীর চোখে গিরিশচন্দ্র ঘোষ এবং অন্যান্য কিছু অজানা দিকগুলো ফুটে উঠবে এই সিনেমাটিতে।

অন্যান্য আকর্ষণ

মূল চরিত্রে রুক্মিণী মৈত্র (Rukmini Maitra) ছাড়াও সিনেমাটিতে অভিনয় করছেন বিভিন্ন বিশিষ্ট অভিনেতারা। কুমার বাহাদুরে চরিত্রে ওম সাহানি, বিখ্যাত রেডিও জকি মীর অভিনয় করছেন ব্যবসায়ী গুরমুখ রায় এর বিশিষ্ট চরিত্রে, এবং সিনেমাটির বিশেষ আকর্ষণ হল রাঙা বাবুর চরিত্রে অভিনয় করা বলিউড অভিনেতা রাহুল বোস। সিনেমার চরিত্রগুলো সবার কাছে বিশেষ আকর্ষণীয় ও চ্যালেঞ্জিং। সিনেমাটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন প্রিয়াঙ্কা পোদ্দার। সঙ্গীত পরিচালনা করবেন সৌরেন্দ্র ও সৌমজিৎ, সিনেমার গান গুলো লিখেছেন রাম কমল নিজে। বাংলার দর্শক খুব শিগগিরই পেতে চলেছে একটি বিশিষ্ট উপহার।


নটী বিনোদিনী (Nati Binodini) সম্বন্ধে আরো জানতে অবশ্যই পড়ুন -> https://en.wikipedia….

এরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *