Shivratri 2023: দেখে নিন এ বছরের শিবরাত্রির দিনক্ষণ, শুভ তিথি, ব্রত পালনের নিয়ম, ও মন্ত্র

Shivratri 2023: দেখে নিন এ বছরের শিবরাত্রির দিনক্ষণ, শুভ তিথি, ব্রত পালনের নিয়ম, ও মন্ত্র

ভক্তদের কাছে দেবাদিদেব মহাদেবকে (Mahadev) মন-প্রান থেকে ডাকার সবথেকে ভালো দিন হল মহা শিবরাত্রি (Shivratri) বা শিব চতুর্দশী (Shiv Chaturdashi)। হিন্দু ধর্মে এই শিবরাত্রির গুরুত্ব অনেক বেশি। সাধারণত প্রতি বছর মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় এই মহা শিবরাত্রি। ভক্তদের ধারণা এই দিন মন থেকে বাবা ভোলানাথকে ডাকলে তিনি ভক্তদের সমস্ত মনষ্কামনা পূরণ করেন। নানা নিয়ম রীতির মধ্যে দিয়ে ভক্তরা এই দিনটি পালন করে থাকে।

শুভ মহা শিবরাত্রি / Happy Maha Shivratri
শুভ মহা শিবরাত্রি / Happy Maha Shivratri

শিবরাত্রির গুরুত্ব (Importance of Shivratri)

শিবরাত্রি কথাটা এসেছে “শিব” ও “রাত্রি” এই দুটি শব্দ থেকে। এর অর্থ হল শিবের জন্য রাত্রি। কথিত আছে যে, এই দিনে দেবাদিদেব মহাদেবের সাথে দেবী পার্বতীর মহামিলন ঘটে। তাই এই তিনটি মহা শিবরাত্রি বলে খ্যাত। মহা শিবরাত্রির ব্রত সাধারণত মহিলারাই বেশি করেন, তবে শিব ভক্ত যে কেউই এই প্রথম পালন করতে পারেন। সাধারণত মহিলারা স্বামীর দীর্ঘায়ু কামনার জন্য আবার অনেক অবিবাহিত মহিলারা শিবের মতো বর পাওয়ার মনষ্কামনা নিয়েই এই ব্রত পালন করে থাকেন। শিব ভক্তদের কাছে এই দিনটি সবসময় বিশেষ গুরুত্ব পেয়ে এসেছে। কিন্তু চলতি বছরে শিবরাত্রি তে বিশেষ যোগ আছে বলে জানানো যাচ্ছে। আর তাতেই এর মাহাত্ম গুন অনেক অংশে বেড়ে যাবে।

মহা শিবরাত্রির দিনক্ষণ (Shivratri 2023 Date)

এই বছর ১৮ই ফেব্রুয়ারি শনিবার পালিত হবে মহা শিবরাত্রি। চলতি বছরের তিথিতে নিশিত কালের পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। শিবরাত্রির চতুর্দশী তিথি (Shivratri tithi 2023) থাকবে ১৮ ই ফেব্রয়ারি সন্ধ্যা ৬/৫/৩০ থেকে ১৯ শে ফেব্রুয়ারি ঘ ৩/৩৮/৩৪। যদি বিশেষ মনের বাসনা পূরণ করতে চান, তাহলে শিবরাত্রির নিশীথ পুজো অবশ্যই করা উচিত।রাত্রি ১২টা ০৯ মিনিট থেকে ১২টা ৫৯ মিনিট পর্যন্ত নিশীথ কাল থাকবে।

বিশেষ তিথি

এই বছর শিব ভক্তদের জন্য আছে বিশেষ সুখবর। শনির প্রদোষ ব্রত পড়ছে এই বছরের তিথিতে। তাই এর গুরত্ব অনেক বৃদ্ধি পাচ্ছে। এই বিশেষ দিনে শিব পরিবারের পুজো করা যায় যেমন, শিব পার্বতী, গণেশ, কার্তিক।জীবনে শান্তি বজায় রাখতে ও মানসিক দিক থেকে ভালো থাকার জন্য মহাশিবরাত্রির ব্রত অবশ্য পালনীয়।

অমৃতযোগ (Amrit Yog)

শাস্ত্রে কথিত আছে অমৃতযোগ চলাকালীন লিঙ্গাভিষেক শুভ ফলপ্রদ! এ সময় লিঙ্গাভিষেক করলে পুত্র সন্তান প্রাপ্তি হয়, শুভ কাজে আসা সমস্ত বিঘ্ন কেটে যায়, যেমন- বিবাহ, নতুন কোনো কাজ আরম্ভ ইত্যাদি।

অমৃতযোগ গুলি হল

রাত্রি ০৮:৪৬-১১:১৮ (১৮ তাং / 18th February)
রাত্রি ০১:০০-০২:৪২ (১৯ তাং / 19th February)
ভোর ০৩:৩৩-০৫:১৫ (১৯ তাং / 19th February)
সকাল ০৭:৪২-১০:৪২ (১৯ তাং / 19th February)

পূজায় যেগুলো ব্যবহার করা যাবে

দুধ, ঘি, মধু, চন্দন, বেলপাতা, আকন্দ, ধুতুরা, অখণ্ড চাল, ভাঙ, সাদা ফুল, অপরাজিতা ফুল, মরশুমি ফল, প্রদীপ, কর্পূর আবির, গুলাল ইত্যাদি।

পূজায় যেগুলো ব্যবহার করা যাবে না

১) অভিষেকের জন্য স্টিল, তামা, লোহার পাত্র ব্যবহার করা যাবে না।
২) তুলসী পাতা ব্যবহার করা যাবে না।
৩) হলুদ, সিঁদুর, কুমকুম ব্যবহার করা যাবে না।
৪) শঙ্খ থেকে জল অর্পণ করা যাবে না।
৫) ভাঙা চাল ব্যবহার করা যাবে না।
৬) শঙ্খ বাজানো যাবে না।
৭) উগ্র সুগন্ধি ব্যবহার করা যাবে না।
৮) করতাল বাজানো যাবে না।
৯) ডাব বা নারকেলের জল ব্যবহার করা যাবে না।

ভোলানাথ এর পছন্দের ফুল কি?

ভোলামহেশ্বর বিশেষ ফুলে সন্তুষ্ট হন। যেমন আকন্দ, ধুতরা, বেলপাতা, অপরাজিতা বা নীলকন্ঠ, কলকে ইত্যাদি দিয়ে পুজো করলে ভক্তরা তাদের মনস্কামনা ভগবানের কাছে চেয়ে নিতে পারেন। তবে মহাদেব শুধু বেলপাতা দিলেই খুশি হন।

শিবরাত্রির জন্য প্রয়োজনীয় উপকরণ (Puja items for Shivratri )

শিবের মাথায় যেই জল ঢালা হয় তাতে গঙ্গা জল, ঘী, মধু, দুধ ও চিনি মেশাতে হবে। পুরাণে কথিত আছে যে, মহা শিবরাত্রির দিন কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাদেব বসুন্ধরার ভালো করে থাকেন।

মহা শিবরাত্রির ব্রত (Maha Shivratri vrat) পালন করার ফলাফল

পৌরাণিক মতে সবথেকে শ্রেষ্ঠ ব্রত হল মহা শিবরাত্রি (Maha Shivratri) ব্রত। যেমন তীর্থের মধ্যে গঙ্গা ও যজ্ঞের মধ্যে অশ্বমেধ যজ্ঞ হল সব থেকে শ্রেষ্ঠ ও গুরুত্বপূর্ণ। ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ এই চারটি জিনিস লাভ করা যায় শিবরাত্রির ব্রত পালন করলে।

ব্রত পালনের নিয়ম

মহা শিবরাত্রি ব্রত (Maha Shivratri vrat) পালনের বিশেষ বিশেষ নিয়ম রয়েছে। এই ব্রত পালনের আগের দিন ভক্তদের সংযম পালন করতে হয়।। সংযমে দিন কোন রকম আমিষ বা সেদ্ধ চালের ভাত খাওয়া যায় না। আতপ চাল ও ময়দার তৈরি জিনিস এই দিন খেতে হয়। রান্নাতে ব্যবহার করতে হবে সন্ধক লবণ। শুদ্ধভাবে নিষ্ঠা মনে যদি ভক্তরা এই ব্রত পালন করেন তাদের মনের বাসনা অবশ্যই পূরণ হবে।

শিবরাত্রির মন্ত্র (Shivratri mantra)

মহা শিবরাত্রি বিশেষ কিছু মন্ত্র আছে যার দ্বারা ভক্তরা সহজেই নিজেদের মনোবাসনা পূরণ করতে পারে। মোট চার প্রহরে দেবাদিদের শিবের মাথায় জল ঢালতে হয়। চার প্রহরের মন্ত্র হয় চার রকমের।

প্রথম প্রহর- শিব পুজোর সংকল্প গ্রহণ করে শিবলিঙ্গকে দুধ দিয়ে স্নান করিয়ে  এই বিশেষ ‘ওম হীং ঈশানায় নমঃ’ মন্ত্র জপ করা উচিত।

দ্বিতীয় প্রহর- তারপর শিবলিঙ্গকে দই দিয়ে স্নান করিয়ে ‘ওম হীং অঘোরায় নমঃ’ মন্ত্র জপ করতে হবে।

তৃতীয় প্রহর- এরপর ঘি দিয়ে  মহাদেবকে স্নান করিয়ে ‘ওম হীং বামদেবায় নমঃ’ মন্ত্র ভক্তদের জপ করতে হবে।

চতুর্থ প্রহর- অবশেষে মধু দিয়ে অভিষেকের পর ‘ওম হীং সাধ্যোজাতায় নমঃ’ অবশ্যই জপ করুন।


শিবরাত্রি সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি -> https://en.wikipedia.org/wiki/Maha_S…

এই সংক্রান্ত খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *