Travel / Picnic : হাতে সময় কম? ঘুরে আসুন কলকাতার কাছে এই জায়গাটি থেকে

Travel / Picnic : হাতে সময় কম? ঘুরে আসুন কলকাতার কাছে এই জায়গাটি থেকে

হাতে সময় কম? ১-২ দিনের ছুটিতে ঘুরতে বা পিকনিক (travel / picnic) করতে যেতে চান কলকাতার (Kolkata) আশেপাশে কোথাও? কলকাতার কাছাকাছি আছে শ্রীরামপুর (Serampore)। এই জায়গায় কয়েকটি অসাধারণ স্পট রয়েছে, যেগুলি সম্বন্ধে বেশিরভাগ মানুষই জানে না। ছুটি পেলে সকলেই চায় একটু ভালোভাবে পরিবারের সকলকে নিয়ে অথবা বন্ধু-বান্ধবদের সাথে নিত্যজীবনের একঘেয়েমি কাটাতে ঘুরে আসতে।

শ্রীরামপুরের ইতিহাস (Serampore history)

শ্রীরামপুর (Serampore) পশ্চিমবঙ্গের একটি অতি প্রাচীন শহর। এই শহরটি হুগলি নদীর তীরে অবস্থিত। ইতিহাসবিদদের অনেকেই বলেছেন যে, কলকাতার (Kolkata) উৎপত্তি হওয়ার অনেক আগেই শ্রীরামপুরের পত্তন ঘটে যায়। আর আঠারো শতকের মাঝামাঝি শ্রীরামপুর শহরটি বাণিজ্য নগরী হিসেবে ফুলে ফেঁপে ওঠে। হুগলি জেলার এই পুরনো শহরটিতে পা রাখলে আপনি দেখতে পারবেন আশেপাশে ছড়িয়ে রয়েছে বহু স্মৃতি। এই শহরটি হুগলি জেলার সবথেকে গুরুত্বপূর্ণ শহর। শিল্প শহর হিসাবেও শ্রীরামপুরের খ্যাতি কম নয়। ভারতের প্রথম ও দ্বিতীয় পাটকল যথা ওয়েলিংটন জুটমিল এবং ইন্ডিয়া জুটমিল এখানেই অবস্থিত। এছাড়া, বেশ কিছু জনপ্রিয় পিকনিক স্পটও (picnic spot) রয়েছে এখানে।

পর্যটন কেন্দ্র শ্রীরামপুর (Serampore as a tourist place)

উন্নত এই শহরটি আসলে শিক্ষা ও সংস্কৃতির বাহক। হাতে একদিনের ছুটি নিয়ে চলেই আসুন এই শ্রীরামপুর (Serampore) শহরে, আপনি হয়তো নিরাশ হবেন না। ঐতিহাসিক এই শহরটিতে আসলেই পর্যটকদের মন ও মাথা দুই শান্ত হয়ে যাবে। কোন এক সময়ে এটি ড্যানিশদের উপনিবেশ হিসেবে পরিচিত ছিল।

Travel near Kolkata - Serampore Jagannath Temple and Rath of Mahesh
Travel near Kolkata : Serampore Jagannath Temple and Rath of Mahesh – কলকাতার কাছাকাছি ভ্রমণ : শ্রীরামপুর জগন্নাথ মন্দির এবং মহেশের রথ

ড্যানিশ ঔপনিবেশ

১৭৫৫ সাল থেকে ১৮৪৫ সাল পর্যন্ত ৯০ বছর ধরে ড্যানিশরা এই জায়গাটিকে তাদের ঘাঁটি হিসেবে বজায় রাখে। গঙ্গার পাড়ের এই শহরটিতে আসলেই দেখতে পাওয়া যাবে বহু ঐতিহাসিক স্মৃতি সৌধ। ঐতিহাসিক স্থাপত্যের মধ্যে পড়ে ২০০ বছরের পুরনো শ্রীরামপুর কলেজ। এটি এশিয়ার সবথেকে প্রথম মিশনারি কলেজ ও বিশ্ববিদ্যালয়। যদি আপনি ইতিহাসকে ভালোবাসেন তাহলে ঘুরে (travel) আসতে পারেন শ্রীরামপুর কলেজ থেকে।

জগন্নাথ মন্দির

যদি আপনি হাতে একদিনের সময় নিয়ে শ্রীরামপুরে ঘুরতে (Serampore travel) আসেন তাহলে খালি হাতে ফিরবেন না। এখানে দেখার অনেক কিছুই আছে। অনেকেই হয়তো পুরীর রথযাত্রাকে সব থেকে পুরনো ও বৃহৎ রথযাত্রা হিসেবে ভেবে থাকেন। তবে শ্রীরামপুরের মাহেশের রথযাত্রা বাংলার প্রাচীনতম এবং এটি পুরীর পরেই ভারতের দ্বিতীয় বৃহৎ। তাই শ্রীরামপুরে (Serampore) আসলে এই জগন্নাথ মন্দির অবশ্যই দেখে যাবেন।

রাধাবল্লব মন্দির

এখানের উল্লেখযোগ্য রাধাবল্লব মন্দিরটি তৈরি হয় ১৬৬৭ সালে। গঙ্গার তীরে নির্মিত হওয়ার কারণে মন্দিরটির জরাজীর্ণ অবস্থা দেখা দেয় কিন্তু ড্যানিশদের উপনিবেশ হওয়ার দরুন কিছু সংস্কার করা হয়।তাই এই ঐতিহ্যবাহী মন্দিরটি একবার ঘুরে (travel) না আসলেই নয়।

গভর্নমেন্ট হাউস

তৎকালীন ড্যানিশদের রাজত্বকালে শ্রীরামপুরের গভর্মেন্ট হাউসটি তৈরি হলেও, এটি একটি দেখবার মতো স্থান।বহু ঐতিহ্য ও ইতিহাস জড়িয়ে আছে এই হাউসটির সাথে। ইংরেজ রাজত্বকালে এমনকি ভারতের নিজস্ব রাজত্বকালেও এই গভর্নমেন্ট হাউসটি বহু কাজে লেগেছে। এটি এখন একটি মিউজিয়ামে রূপান্তরিত করা হয়েছে। শ্রীরামপুর গেলে অবশ্যই এই জায়গাটি একবার ঘুরে (travel) দেখে আসতে হবে।

দর্শনীয় স্থান (Tourist attractions)

এছাড়াও বহু দর্শনীয় স্থান আছে শ্রীরামপুরে (Serampore) যেমন, শ্রীরামপুর রাজবাড়ি, কাশীশ্বর পিঠ, আড়াইশো বছরের পুরনো সেন্ট ওলাভাস চার্চ, গঙ্গাপারে উইলিয়াম কেরির প্রথম বাসভবন ব্যাপটিস্ট চার্চ, দোলেশ্বর মন্দির এবং নিস্তারিনি কালি মন্দির। তাই এতগুলো দর্শনীয় স্থান দেখার লোভ কখনো এড়ানো যায় না। তাহলে চলেই আসুন দুই-একদিনের ছুটি কাটাতে শ্রীরামপুরে।

প্রকৃতির হাতছানি

প্রাকৃতিক সৌন্দর্য দেখতে সবাই পছন্দ করে। তাই শুধুমাত্র দর্শনীয় স্থানের লোভে নয়, প্রকৃতিকে উপভোগ করার লোভেও চলে যাওয়া যেতে পারে শ্রীরামপুরে। যেদিকে চোখ যাবে সেদিকেই আছে সবুজের সমারোহ ও দ্বিগন্ত বিস্তৃত মাঠ।ইতিহাসের স্মৃতি বিজড়িত এই স্থানটিতে মাঝে মাঝে গম্বুজ আকৃতির কিছু স্থাপত্য চোখে পড়বে। এছাড়া শ্রীরামপুর এখন কাছাকাছি পিকনিক (picnic) স্পট হিসেবেও ব্যবহৃত হচ্ছে। সব থেকে মজাদার যে বিষয়টি সেটি হল, এখানে বহু সিনেমার শুটিং করা হয়।

শিক্ষায়তন শ্রীরামপুর

শ্রীরামপুর শিক্ষায়তন হিসাবে ও যথেষ্ট প্রসিদ্ধ শ্রীরামপুরে সরকারি এবং বেসরকারি স্কুল কলেজ মিলিয়ে প্রায় ৩৫ টিরও বেশি স্কুল কলেজ রয়েছে। ঐতিহাসিকভাবে শ্রীরামপুর পশ্চিমবঙ্গের মানচিত্রে শিক্ষার প্রসারের ক্ষেত্রে যথেষ্ট ছাপ ফেলেছে। এশিয়ার প্রথম বিশ্ববিদ্যালয়, শ্রীরামপুর বিশ্ববিদ্যালয়, ভারতের দ্বিতীয় মহাবিদ্যালয় শ্রীরামপুর কলেজ এবং ভারতের প্রথমে লাইব্রেরি উইলিয়াম কেরি লাইব্রেরি শ্রীরামপুরেই অবস্থিত।

পথনির্দেশ (Travel directions)

শ্রীরামপুরে পৌঁছানো এমন কোন কঠিন ব্যাপার নয়।হাওড়া থেকে মেন লাইনের যে কোন লোকাল ট্রেনে উঠে মাত্র আধ ঘণ্টার মধ্যেই আমরা পৌঁছে যাব শ্রীরামপুর স্টেশনে। স্টেশন থেকে টোটো ভাড়া করেও আমরা দর্শনীয় স্থানগুলোকে ঘুরে (local travel) দেখতে পারি। এছাড়া সড়কপথেও শ্রীরামপুরে পৌঁছানো যায়। তাই বছরের প্রথমে ছুটি কাটাতে ঘুরে (travel) আসাই যেতে পারে শ্রীরামপুর (Serampore)।


হুগলি জেলার এই সুন্দর শহর শ্রীরামপুর সম্পর্কে আরো বিশদে জানতে পড়ুন

এরকম বিস্তারিত আরো খবর জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *