Pregnancy Diet: গর্ভাবস্থায় পেঁপে খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? জেনে নিন আসল তথ্যটি

Pregnancy Diet: গর্ভাবস্থায় পেঁপে খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? জেনে নিন আসল তথ্যটি

পাকা ও কাঁচা দুই রকম পেঁপেরই উপকারিতা প্রচুর। ফল হিসাবে পাকা পেঁপে যথেষ্টই স্বাস্থ্যকর, রসালো এবং সুমিষ্ট। পেঁপের মধ্যে লুকিয়ে আছে প্রচুর উপকারিতা যেমন, পেঁপে খেলে আপনি পাবেন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট এবং এটি কম চর্বিযুক্ত একটি ফল। তবে গর্ভাবস্থায় ডায়েটে (Pregnancy Diet) পেঁপে রাখা কি উচিত? গর্ভাবস্থায় পেঁপে খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিন এর আসল তথ্য।

কেন গর্ভাবস্থায় পেঁপে খেতে বারণ করেন বাড়ির বয়স্করা?

গর্ভবতী মহিলাদের পেঁপে খাওয়া থেকে সাধারণত নিষেধ করেন বাড়ির বয়স্করা। গর্ভাবস্থার প্রথম দিকে কখনই তারা গর্ভবতী মহিলাদের ডায়েটে (Pregnancy Diet) পেঁপে রাখতে দেন না। অনুমান করা হয় পেঁপের মধ্যে যে সাদা দুধের মত তরল থাকে সেই তরলের নানা প্রকার এনজাইম থাকে এবং সেই এনজাইমগুলো গর্ভপাতের কারণ হতে পারে। এমনকি এনজাইমগুলো পোস্টগ্রেন্ডিনের নিঃসরনকে বাড়িয়ে তোলে যা জরায়ুর সংকোচন ঘটায়। আবার বিশেষজ্ঞদের ক্ষেত্রে কিছু আলাদা মতামত রয়েছে।

গর্ভাবস্থায় ডায়েটে পেঁপে রাখা উচিত? / Should papaya be kept in the pregnancy diet?
গর্ভাবস্থায় ডায়েটে পেঁপে রাখা উচিত? / Should papaya be kept in the pregnancy diet?

গর্ভাবস্থায় ডায়েটে (Pregnancy Diet) পেঁপে রাখা নিয়ে কি বলছেন বিশেষজ্ঞরা?

গর্ভবতী নারীদের পেঁপে খাওয়া থেকে বিরত রাখার পেছনে কিছু ইতিহাস রয়েছে। বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন যে, মিশরীয়রা প্রাচীনকালে গর্ভাবস্থা এড়ানোর জন্য এমনকি উটের গর্ভপাত ঘটানোর জন্য পেঁপের বীজ ব্যবহার করত। হয়তো সেখান থেকে গর্ভাবস্থায় নারীদের পেঁপে খেতে বারণ করা হয়। এখনো পর্যন্ত গর্ভবতী ইঁদুরের ওপরে পরীক্ষা-নিরীক্ষা করা হলেও মানুষের উপরে কোন সুনির্দিষ্ট পরীক্ষা করা হয়নি। তবে বিশেষজ্ঞরা বলেছেন যে, গর্ভবতী নারীদের পেঁপে খাওয়াতে কোন বারণ নেই তবে সীমিত পরিমানে খেতে হবে।

গর্ভাবস্থায় কাঁচা পেঁপে থেকে কতদিন সাবধান থাকবেন?

বিশেষজ্ঞরা আরো বলেছেন যে, গর্ভবতী নারীদের ক্ষেত্রে পেঁপে হল একটি অত্যন্ত স্বাস্থ্যকর ও পুষ্টিকর ফল। তবে এই ধারণাটি ভ্রান্ত যে কাঁচা বা পাকা পেঁপে পিরিয়ডের চক্রে কোনরকম পরিবর্তন আনে। তবে কাঁচা পেঁপের মধ্যে থাকা কিছু জিনিস গর্ভবতী নারীদের জরায়ুর সংকোচন ও হজমের ক্ষেত্রে কিছু সমস্যা সৃষ্টি করে। তাই গর্ভাবস্থায় ডায়েটে (Pregnancy Diet) প্রথম তিন মাস পেঁপে না রাখাই শ্রেয়।

গর্ভাবস্থায় কাঁচা পেঁপে এড়িয়ে চলাই ভালো

গর্ভবতী নারীদের প্রথম তিন মাস পেঁপে খেতে বারণ করা হয়। কারণ এর মধ্যে থাকা পেপেইন নামক প্রোটিওলাইটিক এনজাইম গর্ভবতী নারীদের নানারকম অভ্যন্তরীণ সমস্যা সৃষ্টি করতে পারে। তবে শুধু কাঁচা পেঁপেই নয়, পাকা পেঁপে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খাওয়া উচিত।


ভারত সরকারের Ministry of Women & Child Development এর পক্ষ থেকে প্রকাশিত পূর্ব ভারতের গর্ভবতী নারীদের ডায়েট প্ল্যান দেখে নিন এই PDF টি Download করে -> wcd.nic.in/…India.pdf

এই সংক্রান্ত বিস্তারিত খবর জানতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *