মাটি হতে পারে বাঙালির বড়দিনের উৎসব, বিপরীত ঘূর্ণাবতে উর্ধমুখী তাপমাত্রা

মাটি হতে পারে বাঙালির বড়দিনের উৎসব, বিপরীত ঘূর্ণাবতে উর্ধমুখী তাপমাত্রা

বাংলায় শীতের পরিস্থিতি দেখে হেমন্ত মুখোপাধ্যায়ের বিখ্যাত গানটি বারবার মনে পড়ে যাচ্ছে। শীত যেন বাংলার মনের জালানা ধরে উঁকি দিয়ে চলে গেছে। বর্তমানে পশ্চিমবঙ্গের যা অবস্থা তাতে কনকনে ঠান্ডা পড়া তো দূরে থাক এখন যেটুকু শীত আছে তাও উবে যেতে পারে বড়দিন আসতে আসতে। কিন্তু হঠাৎ এমন পরিস্থিতি তৈরি হওয়ার কারণ কি? আবহাওয়া দপ্তর বলছে বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণবাত তৈরি হওয়াতে উত্তরে হওয়ার প্রভাব কমেছে বাংলার উপর। তাই সেইভাবে আর শীত পরিলক্ষিত হচ্ছে না।

কলকাতার আবহাওয়া

হাওয়া অফিসের যা পূর্বাভাস তাতে এবারের বড় দিনটি উষ্ণই কাটার সম্ভাবনা রয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত আবহাওয়ার পরিস্থিতি এখনকার মতোই থাকবে বলে মনে করা হচ্ছে। তারপর ঘূর্ণাবতের প্রভাবে জলীয়বাষ্প ঢুকতে শুরু করবে বাংলার আকাশে। যার ফলে একটু একটু করে তাপমাত্রা বাড়তে থাকবে। বাড়বে রাতের সর্বনিম্ন তাপমাত্রাও। সেই সাথে দিনের বেলায় গুমোট পরিবেশ তৈরি হবে।

এদিন রাজ্যের বিভিন্ন জায়গায় ঘন কুয়াশার দাপট দেখা গিয়েছে। বিশেষত উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে বেশ কুয়াশার প্রকোপ বেড়েছে। সেই সাথে পূর্বাভাস অনুযায়ী বলা হচ্ছে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা ও মাঝারি পরিমানে কুয়াশা দেখা যাবে। তবে কুয়াশার পূর্বভাস রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। উষ্ণতা খানিকটা বাড়ার ফলে রাতের দিকে শিশিরের প্রকোপ কিছুটা কমবে।

তবে গত দিনের তুলনায় কলকাতায ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রার খানিকটা পতন হয়েছে। সোমবার যেখানে তাপমাত্রা বাড়তে বাড়তে প্রায় ১৭ ডিগ্রি ছুঁই ছুই ছিল, সেখানে মঙ্গলবার সকালে বেশ খানিকটা তাপমাত্রা কমেছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও তা স্বাভাবিকের তুলনায় প্রায় ১ ডিগ্রি বেশি। এদিন দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজ্যের কোথাও বৃষ্টি তেমন সম্ভাবনা নেই। আকাশ মোটামুটি সব স্থানেই পরিস্কার থাকবে।

তবে বাংলার মতো পরিস্থিতি ভারতের সব জায়গায় নয়। উত্তর-পশ্চিম ভারতে রীতিমতো শৈত্য প্রবাহ চলছে। জম্বু-কাশ্মীর ও তার সংলগ্ন রাজ্যগুলিতে তাপমাত্রা শূন্যের নিচে নেমেছে। পূর্বাভাস অনুযায়ী এই শৈত্য প্রবাহ আরো কিছুদিন ধরে চলবে। একই রকম ভাবে শৈত্য প্রবাহের সতর্কতা জারি হয়েছে পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও উত্তর রাজস্থানের কিছু এলাকায়। আবহাওয়া অফিস জানিয়েছে মহারাষ্ট্র, গুজরাট এবং মধ্যপ্রদেশের কিছু অংশে তাপমাত্রা আরো কমতে পারে। ঘন কুয়াশার প্রকোপ দেখা দেবে পাঞ্জাব, হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা সহ গোটা উত্তর-পশ্চিম ভারতে।

এরকম আরো আবহাওয়ার আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *