নতুন বছরের আগে কি আর তাপমাত্রা (temperature) নামবে না বঙ্গে? বছরের সাথে কি শীতও বিদায় নিল?

নতুন বছরের আগে কি আর তাপমাত্রা (temperature) নামবে না বঙ্গে? বছরের সাথে কি শীতও বিদায় নিল?

দক্ষিণবঙ্গের সঙ্গে শীত যেন লুকোচুরি খেলছে। দুদিন পরপর তাপমাত্রা নিম্নগামী হচ্ছে তো, পরবর্তী দুইদিনে তাপমাত্রা (temperature) আবার ঊর্ধ্বগামী। ডিসেম্বরের শেষ সপ্তাহে এসেও স্থির হলো না তাপমাত্রার পারদ। তার উপর আবহাওয়া দপ্তরের যা পূর্বাভাস তাতে বড়দিন পেরিয়ে যাওয়ার পরেও শীত পড়ার সম্ভাবনা খুবই সীমিত। বছর শেষের এই উৎসবের মরশুমে শীত না পড়ায় মন খারাপ উৎসবপ্রেমী বাঙালির। যদিও আজ সকালে তাপমাত্রা খুব বেশি বাড়েনি তবে বেলা বাড়ার সাথে সাথেই বাড়বে শহরের তাপমাত্রা।

তাপমাত্রার(temperature) সাথে বাড়বে কুয়াশা
আজকের আবহাওয়া

আগামী দু-তিন দিনের বাড়বে তাপমাত্রা(temperature)

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে তৈরি হবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। যার ফলে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ধেয়ে আসবে দক্ষিণবঙ্গের আকাশে। ফলে আগামী দুই-তিন দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা (temperature) চার ডিগ্রি পর্যন্ত বাড়ার সম্ভাবনা রয়েছে। এদিন সকালেও বেশ ভালো রকম কুয়াশার প্রকোপ দেখা গিয়েছিল, কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিস্কার হয়ে ঝলমলে রোদ উঠবে।

কুয়াশার প্রকোপ বাড়বে

দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা (temperature) বাড়ার সাথে সাথে ঘন কুয়াশা পড়ার পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও কুয়াশার কারণে দৃশ্যমান্যতা ১০০ মিটারের নিচে নেমে গিয়েছে বলে জানা গিয়েছে। ফলে গণপরিবহনের ক্ষেত্রে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। মহাসড়ক গুলিতে গাড়িগুলির সকালের দিকে হলুদ লাইট জ্বালিয়েও রাস্তা দেখতে অসুবিধা হচ্ছে। যার ফলে যে কোনো সময়ে বড়সড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

আজকের আবহাওয়া

এদিকে আবহাওয়া দপ্তর জানিয়েছে, গতকালের তুলনায় (temperature) আজ উষ্ণতা সামান্য বৃদ্ধি পেয়েছে। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪. ৫ ডিগ্রি সেলসিয়াস। তা আজ সামান্য বেড়ে হয়েছে ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। আজ শহরের তাপমাত্রা ১৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। বাতাসের সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৪২ শতাংশ।

বৃষ্টির তেমন কোন সম্ভাবনা নেই

রাজ্যের অন্যান্য অংশের তুলনায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা (temperature) সামান্য বেশি থাকবে। তুলনামূলক উত্তরবঙ্গ ও রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলির তাপমাত্রা সামান্য কম থাকবে। কিন্তু নতুন বছর আসার আগ পর্যন্ত বঙ্গে আর জাঁকিয়ে শীত পড়ার কোন সম্ভাবনা নেই। তবে এই কয়দিন আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘন্টায় রাজ্যের কোথাও কোন বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়নি।

প্রতিনিয়ত আবহাওয়ার আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *