Ironing: জানেন কিভাবে সঠিক পদ্ধতিতে ইস্ত্রি করতে হয়? জামা-কাপড় ভালো রাখতে জানুন আসল কায়দা

Ironing: জানেন কিভাবে সঠিক পদ্ধতিতে ইস্ত্রি করতে হয়? জামা-কাপড় ভালো রাখতে জানুন আসল কায়দা

সৌখিন মানুষদের সব সময় পছন্দ সুন্দরভাবে পরিহিত জামাকাপড়। আবার জামা কাপড় সুন্দর রাখলে সেটা মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। তার জন্য অবশ্যই প্রয়োজন ইস্ত্রি (Iron) করা টানটান জামাকাপড়। তবে অনেকেই সুন্দর জামাকাপড় পড়তে জানলেও, জামাকাপড়গুলি কিভাবে সুন্দর রাখতে হয় তা জানেন না। আসুন জেনে নিই সঠিক উপায়ে ইস্ত্রি করার মাধ্যমে কিভাবে আপনিও সুন্দর থাকবেন এবং নিজের জামা-কাপড়ও সুন্দর রাখবেন।

কেন পড়বেন ইস্ত্রি (Iron) করা জামা কাপড়?

পোশাক যেমনই হোক না কেন তা যেন অবশ্যই হয় পরিষ্কার পরিচ্ছন্ন ও পরিপাটি। পরিচ্ছন্ন পোশাক যদি টানটান ইস্ত্রি করা (Ironing) হয় তার সৌন্দর্যতা অনেক গুণ বেড়ে যায়। তবে যেমন খুশি ইস্ত্রি করলেই তা সুন্দর হয় না বরং পোশাকের ক্ষতি হতে পারে এতে। এইসব নিয়ম যদি বজায় রাখতে পারেন তবে পোশাকের গুণমান অনেকটা বৃদ্ধি পাবে। তাই ইস্ত্রি করার আগে অবশ্যই মানতে হবে বিশেষ কিছু কৌশল।

ভুল পদ্ধতিতে ইস্ত্রি করলে সময়ের সাথে সাথে জামা-কাপড় উল্টে খারাপ হয়ে যেতে পারে / Improper ironing can damage your clothes over time
ভুল পদ্ধতিতে ইস্ত্রি করলে সময়ের সাথে সাথে জামা-কাপড় উল্টে খারাপ হয়ে যেতে পারে / Improper ironing can damage your clothes over time

যেসব নিয়ম মেনে ইস্ত্রি (Iron) করতে হবে সেগুলি হল-

১. যেই জামাকাপড়ই আপনি ইস্ত্রি করুন না কেন, আপনাকে তার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে কাপড়টি সুতি,সিল্ক লিনেন, না অন্য কোন কাপড়। ইস্ত্রি তাপমাত্রা অবশ্যই নির্ধারণ করতে হবে কাপড়ের বিভিন্নতার উপর নির্ভর করে।ইস্ত্রির গায়ে সব সময় লেখা থাকে কোন ধরনের কাপড়ে কিরকম তাপমাত্রা দিতে হবে। তাই সেটি খেয়াল রাখা বাঞ্ছনীয়।

২. জামাকাপড় ইস্ত্রি করার সময় টেবিলের ব্যবহার করা উচিত। যদি টেবিল না থাকে তাহলে মেঝেতে টানটান করে কাঁথা পেতে তার ওপর মোটা সুতির কাপড় পেতে ইস্ত্রি করতে পারেন।

৩. যখনই আপনি ক্রেপ জাতীয় কাপড় অথবা মসৃণ চকচকে শার্টিন কাপড় ইস্ত্রি করবেন, সেটিকে অন্য হালকা ভেজা সুতির কাপড়ের ভাঁজে রেখে তবে ইস্ত্রি করুন।

৪. যদি আপনি মাড় দেওয়া কাপড় ইস্ত্রি করতে চান তাহলে অবশ্যই জল ছিটিয়ে আপনাকে ইস্ত্রি করতে হবে।যদি এই উপায় না করেন তাহলে আপনার কাপড় পুড়ে কিংবা ফেঁসে যেতে পারে।

৫. দীর্ঘদিন কাপড়কে ভালো রাখতে কাপড় ইস্ত্রি করার পরে ঘন্টাখানেক বাইরে রেখে দিন। কাপড় ঠান্ডা হলে তবেই আলমারিতে তুলবেন।

৬. যখন আপনি কুশন ইস্ত্রি করবেন তখন অবশ্যই উল্টো করে করবেন। টেবিল ম্যাট ইস্ত্রি করার সময়ও উল্টো করে করার নিয়ম।

৭. অনেকেই এমন আছেন যাদের বডি স্প্রে বা পারফিউম সরাসরি গায়ে লাগালে এলার্জি কিংবা অন্যান্য সমস্যা হতে পারে। তারা ইস্ত্রি করার সময় জামাকাপড়ের উপর বডি স্প্রে ছড়িয়ে তারপর ইস্ত্রি করতে পারেন। এর ফলে জামা কাপড়ে পারফিউম এর গন্ধ বহুদিন পর্যন্ত থাকে এবং সরাসরি গায়ে ব্যবহার করার দরকারও পড়ে না।

৮. যখনই শার্ট কিংবা ব্লাউজ আয়রন করবেন মাথায় রাখতে হবে কলার এবং হাতা আগে করতে হবে। এর ফলে আয়রন করতে আপনার সুবিধা হবে।

৯. সব সময় মাথায় রাখতে হবে যে নরম সুতির বস্ত্র আয়রন করার সময় সরাসরি আয়রন করবেন না। গরম তাপমাত্রায় জামা কাপড়ের রং নষ্ট হয়ে যেতে পারে। সর্বদাই উল্টো করে তারপরে আয়রন করতে হবে। আয়রন করার সময় যদি জলের ছিটে দিয়ে থাকেন আলমারিতে তোলার আগে তা অবশ্যই বাতাসে শুকিয়ে নেবেন।

১০. ব্লক, হ্যান্ড পেইন্ট, স্ক্রিন পেইন্ট করা কাপড় কখনোই সরাসরি আয়রন করবেন না। উল্টো করে আয়রন করলে জিনিসটি অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

তাই জামা কাপড় ইস্ত্রি (Iron) করতে গেলে উপরের কৌশল গুলো অবশ্যই মাথায় রাখতে হবে। না হলে সামান্য ভুলের অনেক বড় ক্ষতি হতে পারে।


১০০০ টাকার মধ্যে ভালো ইস্ত্রি অনলাইনে কিনতে চাইলে দেখুন -> https://amzn.to/3x2ztrP

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *