The Elephant Whisperers: জানেন কি কাদের জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে “দা এলিফ্যান্ট হুইসপারার্স”?

The Elephant Whisperers: জানেন কি কাদের জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে “দা এলিফ্যান্ট হুইসপারার্স”?

মানুষ ও বন্যপ্রাণীদের মধ্যেকার রসায়ন যে এত সুমধুর হতে পারে, তা না দেখলে বিশ্বাস করা যায় না। মাত্র ৪০ মিনিটের ছোট্ট একটি তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে সেই ভালোবাসার কাহিনী। ১৩ই মার্চ সকালে এই ভালোবাসার কাহিনী ভারতে এনে দিয়েছে সবথেকে বড় পুরস্কার অস্কার। কিন্তু কাদের জীবন নিয়ে তৈরি হয়েছে “দা এলিফ্যান্ট হুইসপারার্স” (The Elephant Whisperers)?

দা এলিফ্যান্ট হুইসপারার্স সিনেমার অনুপ্রেরণা - The Elephant Whisperers movie was inspired from the real life story of these people
দা এলিফ্যান্ট হুইসপারার্স সিনেমার অনুপ্রেরণা – The Elephant Whisperers movie was inspired from the real life story of these people

“দা এলিফ্যান্ট হুইসপারার্স” (The Elephant Whisperers) গল্পের আসল নায়ক-নায়িকা

অস্কারজয়ী এই স্বল্পদৈর্ঘ্যের সিনেমাটিতে তুলে ধরা হয়েছে দক্ষিণের দুই দম্পতি বোমান ও বেইলীর দুটো শিশু হাতিকে রক্ষা করার গল্প। সিনেমার পরিচালক কার্তিকী গঞ্জালভেস ও প্রযোজক গুণীত মোঙ্গা আজ বিশ্ব দরবারে সম্মানিত হলেও গল্পের আসল নায়ক নায়িকা কিন্তু লাইমলাইট থেকে অনেক দূরে।

বোমান ও বেইলি

এরা দুজনে থাকেন তামিলনাড়ুর মুডুমালাই ন্যাশনাল পার্কে। বোমান হলেন একজন মাহুত পরিবারের সদস্য। বন্যপশুদের দেখাশোনা করা ছিল তার একমাত্র কাজ। এশিয়ার সবথেকে প্রাচীন হাতির ক্যাম্পেও কাজ করেছেন তিনি। দুই শিশু হাতির দেখাশোনার দায়িত্ব ছিল তার ওপর। বেইলি প্রথমে বন্যপ্রাণীদের খুবই ভয় পেত, আর প্রথম স্বামী বাঘের হাতে নিহত হয়। পরে শিশু হাতিদের দেখাশোনার দায়িত্ব পড়ে তার ওপর। বোমানের সাথে সেখানেই প্রথম দেখা হয়েছিল বেইলির। প্রথমে প্রেম এবং তারপরই হলো বিয়ে।

কিভাবে গড়ে ওঠে মানুষ ও পশুর সম্পর্ক?

মানুষ ও বন্যপ্রাণীর সম্পর্ক যে এত সুমধুর হতে পারে তা এদের না দেখলে কখনো বিশ্বাসই করা যেত না। ২০১৭ সালে মাত্র দেড় বছরের একটি ছেলে শিশু হাতির দায়িত্ব নেয় এই দম্পতি। তার নাম দেওয়া হয় রঘু। তিনজনের সংসার খুব ভালোভাবেই চলছিল। তারপরে আগমন ঘটে ছোট্ট আম্মুর। সে ছিল একটি মেয়ে শিশু হাতি। চারজনের সংসার থেকে হঠাৎ বিদায় নেয় রঘু। তাকে দিয়ে দেওয়া হয় অন্য একজন মাহুতের কাছে। খুবই বেদনাদায়ক ছিল এই বিচ্ছেদ। আপাতত থেপ্পাকাডু এলিফ্যান্ট ক্যাম্পে এই দুই দম্পতি থাকেন পাঁচ বছরের আম্মুকে সাথে নিয়ে। এই ঘটনাই উঠে এসেছে দা এলিফ্যান্ট হুইসপারার্স (The Elephant Whisperers) সিনেমাতে।

বহু সম্মানে ভূষিত হয় এই ছবিটি

আপনারা এই সিনেমাটি দেখতে পাবেন জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স এ। ২০২২ সালের ৮ ই ডিসেম্বর প্রথম মুক্তি পায় এই সিনেমাটি। বিবিধ সম্মানে ভূষিত হয় এই শর্ট ডকুমেন্টারি সিনেমাটি। কিন্তু এবার সবাইকে অবাক করে অস্কারের মঞ্চে শর্ট ডকুমেন্টারি বিভাগে সর্বশ্রেষ্ঠ এর শিরোপা ছিনিয়ে নেয় এই ছোট্ট সিনেমা “দা এলিফ্যান্ট হুইসপারার্স” (The Elephant Whisperers)।


দা এলিফ্যান্ট হুইসপারার্স (The Elephant Whisperers) সিনেমা সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতা

এই সংক্রান্ত আরো তথ্য জানতে অবশ্যই চোখ রাখবেন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *