Tingling : হাতে-পায়ে “ঝি ঝি” ধরার আসল কারণগুলো কি কি? এটি কি খারাপ লক্ষণ?

Tingling : হাতে-পায়ে “ঝি ঝি” ধরার আসল কারণগুলো কি কি? এটি কি খারাপ লক্ষণ?

মানুষের শরীরের একটি সাধারণ সমস্যা হল হাতে-পায়ে “ঝি ঝি” ধরা (foot pain or hand pain or tingling in feet or hands)। প্রত্যেকেই কম বেশি এই সমস্যায় পড়ে থাকেন। অনেকক্ষণ একনাগারে একইরকম ভাবে যদি কেউ বসে থাকে তাহলে পায়ে ঝি ঝি ধরে যেতে পারে, আবার অনুরূপভাবে ঘুমের ঘোরে হাত ভুলভাবে রাখার ফলে অনেক সময় হাতেও ঝি ঝি ধরে যায়। তবে জানেন কি এর পেছনেই লুকিয়ে থাকতে পারে অনেক বড় রোগের কারণ।

হাতে-পায়ে ঝি ঝি ধরলে বিষয়টি এড়িয়ে না গিয়ে জেনে-বুঝে পদক্ষেপ নিন / If you feel foot pain or hand pain or tingling in feet or hands, take steps accordingly
হাতে-পায়ে ঝি ঝি ধরলে বিষয়টি এড়িয়ে না গিয়ে জেনে-বুঝে পদক্ষেপ নিন / If you feel foot pain or hand pain or tingling in feet or hands, take steps accordingly

বিষয়টি এড়িয়ে যাবেন না

হাতে পায়ে অসারতা বা ঝি ঝি ধরাকে (foot pain or hand pain or tingling in feet or hands) অনেকেই সামান্য কারণ হিসেবে মনে করে, কিন্তু এর পেছনে লুকিয়ে থাকতে পারে অনেক বড় রোগের ইঙ্গিত। তাই উপেক্ষা না করে এই বিষয়গুলো সম্পর্কে সচেতন হওয়া উচিত। দীর্ঘক্ষণ হাতে ও পায়ে অসারতা ও বেদনা অনুভব করলে বিষয়টি এড়িয়ে যাবেন না, এটি নিয়ে ভাবতে হবে। স্নায়ুর বিভিন্ন রকম ক্ষতির ইঙ্গিত হিসেবেও হাতেও পায়ে ঝি ঝি ধরতে পারে, আবার অনেক সময় এই হাতেও পায়ে ঝি ঝি ধরার পিছনে দেখা দিতে পারে বিভিন্ন রোগের সম্ভাবনা। আসুন জেনে নিই কোন কোন রোগ হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

ভিটামিনের অভাব (Vitamin Deficiency)

ভিটামিনের ঘাটতি আজকালকার বেশিরভাগ মানুষের শরীরেই দেখা যায়। স্নায়ু ঠিকঠাক রাখতে আমাদের শরীরে প্রয়োজন ভিটামিন ই, ভিটামিন বি ১, ভিটামিন বি ৬ এবং ভিটামিন বি ১২। শরীরে যখন ভিটামিনের অভাব দেখা যায় তখন শরীরে কাপুনি অনুভূত হয়।

ডায়াবেটিস (Diabetes)

ডায়াবেটিসের কারণে হাতে পায় ঝি ঝি ধরতে পারে। হাতে পায়ে এই ঝি ঝি ধরা (foot pain or hand pain or tingling in feet or hands) বেদনাদায়ক হতে পারে। ডায়াবেটিস নিউরোপ্যাথিতে হাতে ও পায়ে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। বহু ডায়াবেটিস পেশেন্ট দের স্নায়ুর বিভিন্ন রকম ক্ষতি হয়।

সিস্টেমিক ডিজিজ (Systemic Disease)

সিস্টেমেটিক ডিজিজের মধ্যে বিভিন্ন রোগ আছে। এই রোগ গুলো হল, কিডনি রোগ, লিভারের রোগ, ভাস্কুলার ড্যামেজ, রক্তের প্রদাহ ছাড়াও হাতে ও পায় খিচুনি সিস্টেমেটিক ডিজিজের আওতায় পড়ে।

আঘাতের ফলে (Nerve Injuries)

অনেক সময় দেখা যায় আঘাতের কারণে স্নায়ু চাপা পড়ে অথবা অন্যান্য কারণে চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। এর ফলেও কাপুনি ও ব্যথা অনুভূত হয়।

অ্যালকোহলিজম (Alcoholism)

যদি অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল পান করা হয় তাহলে কিন্তু হাতে পায়ে খিঁচুনি ও ব্যথা হতে পারে। কেউ যদি অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করে এবং অস্বাস্থ্যকর খাবারও খায় তার শরীরের থিয়ামিন এর পরিমাণ কমে যায় এবং অন্যান্য ভিটামিনের ঘাটতি দেখা যায়। এইসব কারণ এর ফলে ঝি ঝি ধরা, ব্যথা ও টিংলিং (foot pain or hand pain or tingling in feet or hands) হয়ে থাকে।


এই সম্পর্কিত কিছু তথ্যের জন্যে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাগুলি:
-> wikipedia.org/wiki/Burning_feet_syndrome

-> wikipedia.org/wiki/Paresthesia

এই সংক্রান্ত আরো খবর পেতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *