Titan Submarine Wreckage: খুঁজে পাওয়া গেছে টাইটানের ধ্বংসাবশেষ, দাবি করেছেন আমেরিকার উপকূল রক্ষা বাহিনী

Titan Submarine Wreckage: খুঁজে পাওয়া গেছে টাইটানের ধ্বংসাবশেষ, দাবি করেছেন আমেরিকার উপকূল রক্ষা বাহিনী

Titan Submarine Wreckage: টাইটান ডুবোজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে বলেই দাবী আমেরিকার উপকূল রক্ষা বাহিনীর। ১১১ বছর আগে ডুবে যাওয়া টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে টাইটানের এই অবস্থা হওয়ার কারণ কি, সেই নিয়ে চলা তুমুল বিতর্ক এখনো শেষ হয়নি।

উপলক্ষ্য টাইটানিক

টাইটানিককে ঘিরে বিশ্বজুড়ে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। ১৯১২ সালে আটলান্টিক মহাসাগরে হিমশৈলের সঙ্গে ধাক্কা লেগে এই বিলাসবহুল জাহাজটির সলিল সমাধি হয়েছিল। যার ফলে মৃত্যু হয়েছিল প্রায় দেড় হাজার যাত্রীর। এর মাঝে কেটে গিয়েছে ১১১ বছর। এখনো পর্যন্ত অমীমাংসিত রয়ে গেছে বহু তথ্য যা নিয়ে এখনো তৈরি হয় নানান প্রশ্ন এবং কৌতূহল। সেই কৌতুহল নিবারণের জন্যই আমেরিকার পর্যটন এবং অভিযান কোম্পানি ওশানগেট “টাইটান” নামক একটি ডুবো-যান পাঠাতো। যার মাধ্যমে অভিযাত্রীদের পাঠানো হতো আটলান্টিক মহাসাগরের নিচে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য।

Titanic Accident / টাইটানিক দুর্ঘটনা
Titanic Accident / টাইটানিক দুর্ঘটনা

১৮ই জুন ২০২৩ এর ঘটনা

১৮ই জুন ২০২৩ এ একটি অভিযাত্রীর দল নিয়ে টাইটান রওনা হয়েছিল সমুদ্রতলে কিন্তু কিছু সময় পর তার সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভিযাত্রীদের জীবিত থাকার আশায় খোঁজ চালানো হচ্ছিল সাধ্যমত এমনকি সমুদ্র তলে নামানো হয়েছিল রোবটও। কিন্তু আমেরিকার উপকূল রক্ষা বাহিনী ঘোষণা করলেন টাইটানিকের মতোই আটলান্টিক সাগরের তলায় সলিল সমাধি হয়েছে টাইটানের এবং টাইটান ডুবোজাহাজের ধ্বংসাবশেষও (Titan Submarine Wreckage) খুঁজে পাওয়া গেছে। অভিযাত্রীর যে দলটি ছিল টাইটানের মধ্যে তাদের সকলেরই মৃত্যু হয়েছে এমন খবরই প্রকাশ পেয়েছে।

টাইটানের শেষ যাত্রা

৫ জন অভিযাত্রীকে নিয়ে ১৮ ই জুন কানাডার পূর্বে নিউ ফাউন্ডল্যান্ডের উপকূলে জাহাজ থেকে আটলান্টিক মহাসাগরে ডুব দিয়েছিল টাইটান প্রায় তেরো হাজার ফুট নিচে বিখ্যাত টাইটানিকের ধ্বংসাবশেষ ঘুরিয়ে দেখার জন্য। যাত্রা শুরু করার এক ঘন্টা ৪৫ মিনিটের মাথায় ওই ডুবো যানটির সঙ্গে সমস্ত রকম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কানাডা এবং আমেরিকার সেনাদল চিরুনি তল্লাশি শুরু করেছিল আটলান্টিক মহাসাগরে নিখোঁজ যানের সন্ধানে। এমনকি রোবট ও নামানো হয়েছিল উপকূল রক্ষী এবং বিমান বাহিনীর তল্লাশীর সঙ্গে।

The search for the Titan Submarine Wreckage / টাইটানের ধ্বংসাবশেষের খোঁজ চলছে
The search for the Titan Submarine Wreckage / টাইটানের ধ্বংসাবশেষের খোঁজ চলছে

টাইটানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেলো (Titan Submarine Wreckage Found)

যে রোবট সমুদ্র তলে পাঠানো হয়েছিল, সেটি টাইটানিকের ধ্বংসাবশেষের ১৬ হাজার ফুট দূরে উক্ত ডুবো-যান টাইটানের ধ্বংসাবশেষ (Titan Submarine Wreckage) খুঁজে পেয়েছে। পর্যবেক্ষণ করে বোঝা গিয়েছে দুর্ঘটনার সময় টাইটানের ভিতর সম্পূর্ণ দুমড়ে যাওয়ায় ভিতরে থাকা সকল অভিযাত্রীদের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার স্থলটি এতটাই প্রতিকূল যে সমস্ত অভিযাত্রীদের দেহ উদ্ধার করা সম্ভব হবে কিনা তা নিয়ে এখনও রয়েছে বিস্তর ধোঁয়াশা। অভিযানকারী সংস্থা ওশানগেট এক বিবৃতির মাধ্যমে মৃত অভিযাত্রীদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আরও পড়ুন -> Train Accident History: ফিরে দেখা অতীত থেকে বর্তমানের ট্রেন দুর্ঘটনার তালিকা

টাইটানের শেষ যাত্রার যাত্রীদের দেহ উদ্ধার করা সম্ভব?

এই রোবটই টাইটানিকের কিছু দূরবর্তী স্থানে এক যানের ধ্বংসাবশেষ (Titan Submarine Wreckage) খুঁজে পায়, সেটিকে আমেরিকার উপকূলরক্ষা বাহিনী টাইটানের ধ্বংসাবশেষ (Titan Submarine Wreckage) হিসাবে চিহ্নিত করে। এই ডুবো যানটিতে অভিযাত্রী হিসেবে ছিলেন পাকিস্তানের বিশিষ্ট ব্যবসায়ী শাহজাদা দাউদ এবং তার পুত্র সুলেমান, ব্রিটেনের বিখ্যাত ধনকুবের ব্যবসায়ী হামিশ হার্ডিং, ওশানগেট সংস্থার মুখ্য আধিকারিক স্টকটন রাশ, ফরাসি নাবিক পল হেনরি নারজিওলেট। উপকূলরক্ষা বাহিনী নিশ্চিত করেছে যে ধ্বংসাবশেষের মধ্যে সম্ভবত মানব দেহাবশেষ পাওয়া গেছে এবং আমেরিকান চিকিৎসকদের একটি দল তা বিশ্লেষণ করবেন।

ভবিষ্যতে আবারো এই অভিযান চালানো হবে কিনা সে নিয়ে শুরু হয়েছে সংশয়। কেন দুর্ঘটনার মুখে পড়তে হল টাইটানকে নিয়ে একাধিক প্রশ্ন উঠছে যার উত্তর আদৌও পাওয়া যাবে কিনা সে নিয়ে তৈরি হচ্ছে দ্বন্দ্ব।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *