Skin Care: হারিয়ে যাওয়া ত্বকের জৌলুস ফেরাতে চান? এই ৩টি ফল-সবজিতেই হবে জাদু

Skin Care: হারিয়ে যাওয়া ত্বকের জৌলুস ফেরাতে চান? এই ৩টি ফল-সবজিতেই হবে জাদু

আজকাল বিয়েবাড়ির মরশুম চলছে, আর সাজগোজ নিয়ে একটু ভাবনা তো থাকবেই, তার সাথে অবশ্যই থাকে ত্বক-চর্চা (Skin care)। শীতকাল আসলে এমনিতেও ত্বকের নিজস্ব জেল্লা আস্তে আস্তে হারিয়ে যেতে থাকে। গ্রীষ্মকালে আবার ত্বক তেলতেলে হয়ে যাওয়া, ব্রণ ছাড়াও নানান সমস্যা থাকে। কিন্তু সামনেই যদি হয় কোন অনুষ্ঠান বা বিয়ে বাড়ি, তাহলে যেকোনো উপায়ে ফিরিয়ে আনতে হবে ত্বকের জৌলুস। বিভিন্ন ঘরোয়া টোটকা ব্যবহার করেও মিলছে না কোনো ভালো ফল? কি উপায়ে ত্বক আবার সতেজ ও উজ্জ্বল করা যেতে পারে তা নিয়ে এই প্রতিবেদনে রইল বিস্তারিত আলোচনা।

রাসায়নিক জাতীয় পণ্য আপনার ত্বকের ক্ষতি করতে পারে - Chemical based products might damage your skin
রাসায়নিক জাতীয় পণ্য আপনার ত্বকের ক্ষতি করতে পারে – Chemical based products might damage your skin

বাজারের নামিদামি প্রসাধনী

শীতকাল হল ঋতুদের মধ্যে সবথেকে রুক্ষ সময়। এই সময় গাছপালা থেকে শুরু করে মানুষের তখন শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। হারিয়ে যায় ত্বকের নিজস্ব জৌলুসতা। বহু মানুষ এই উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য বাজারের নামিদামি কোম্পানির প্রসাধনই ব্যবহার করে থাকেন। কিন্তু আশানুরূপ ফল পাওয়া যায় না। গরমকালে আবার ত্বকের তেলতেলে ভাব, ব্রণ, র‍্যাশ ইত্যাদি কমতেও অনেকেই অত্যাধিক মাত্রায় রাসায়নিক জাতীয় পণ্য বা প্রোডাক্ট ব্যাবহার করে থাকেন। কিন্তু সাময়িক স্বস্তি পেলেও শেষমেষ ত্বকের অবস্থা আগে যা ছিল তাই থেকে যায়। এর পেছনে মূল কারণ হলো মৃত কোষ। বহু প্রসাধনী ব্যবহার করেও এই মৃত কোষ দূর করা যায় না, ফলে তক্ষ হয়ে ওঠে অনুজ্জ্বল ও রুক্ষ। তাই ত্বক-চর্চার (Skin care) ক্ষেত্রে এতে কিছু সময়ের জন্যে ভাল ফল পাওয়া গেলেও আসলে ক্ষতিই বেশি।

মৃত কোষ দূর করার বিভিন্ন উপায়

মৃত কোষ দূর করতে গেলে নানা ধরনের উপায় আছে।বাজারের নামিদামি কোম্পানির ক্রিম ব্যবহার করা কিংবা ঘরের টোটকা ও অনেকে ব্যবহার করে থাকে। এছাড়া পার্লার এর সাহায্য অনেকে নিয়ে থাকে। কিন্তু কোনো কিছুতেই সঠিক ফল পাওয়া যায় না।তাই নিয়ম মেনে রোজ পাতে থাকা এই তিনটি সবজির দ্বারা আমাদের ত্বক হয়ে উঠবে উজ্জল। হারানো জৌলুস ও ফিরে আসবে তাতে। আসুন জেনে নিই কিভাবে কম খরচায় চেনা ফল-সবজি নানাভাবে নিয়মিত ব্যাবহার করে ত্বকের যত্ন (Skin care) নেওয়া যায়।

ত্বকের যত্নের জন্য খান সেরা এই ৩ টি ফল / Top 3 fruits to eat for the best skin care
ত্বকের যত্নের জন্য সেরা এই ৩ টি ফল-সবজি / Top 3 fruits & vegetables for the best skin care

পাকা পেঁপে (Use of Papaya for skin care)

এই সবজি অথবা ফল আমাদের খুবই পরিচিত। ফল হিসেবে অনেকেই পাকা পেঁপে খেয়ে থাকেন, আবার রূপচর্চার ক্ষেত্রে এর গুন অপরিসীম। মৃত কোষ দূর করতে পেঁপে ওষুধের মতো কাজ করে। কিভাবে ব্যবহার করবেন এই পাকা পেঁপে? প্রথমে পেঁপে কে ভালো করে সেদ্ধ করে চটকে নিতে হবে। মুখে ভালো করে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। দশ মিনিট রাখার পর দেখতে হবে যাতে পেঁপে ভালোভাবে মুখের সাথে শুকিয়ে যায়। শুকিয়ে যাওয়া পেঁপে ভালোভাবে ঘষে ঘষে তুলে ফেলতে হবে, যে কোন ব্র্যান্ডেড ক্রিম এর থেকে আপনি ভালো ফল পাবেন পাকা পেঁপে ব্যবহার করলে।

পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে জল থাকে। যার কারণে পাকা পেঁপে ত্বককে আদ্র রাখার পাশাপাশি একটি শীতল বা কুলিং এফেক্ট প্রদান করতে পারে।

আলু (Use of Potato for skin care)

আলু সবজি হিসেবে খুবই জনপ্রিয় এবং মানুষের খুব প্রিয় বটে। বাঙালি সব রান্নাতে মোটামুটি আলুর ব্যবহার হয়। সকালের জলখাবার থেকে শুরু করে দুপুরের মেনু কিংবা রাতে ডিনার সবেতেই আলু খুবই প্রয়োজনীয়। তবে শুধু রান্নাতেই নয় ত্বকের পরিচর্যাতেও (Skin care) আলুর জুড়ি মেলা ভার। প্রথমে ঝিরিঝিরি করে আলু কেটে রাখতে হবে এবং তাতে নুন ও হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। সেই কুচনো আলু ভালো করে মুখে ঘষে ফেলতে হবে। পাঁচ মিনিট ধরে খুঁজতে থাকুন এবং তারপরেই ঠান্ডা জলে ভালো করে মুখটা ধুয়ে নেবেন। তো কোষ দূর করতে আলু অতি প্রয়োজনীয় একটি সবজি।

এছাড়া আলু ত্বককে আদ্র রাখতে সাহায্য করে। সেই সাথে আলু ত্বককে একটি শীতল ভাব প্রদান করতে পারে।

শসা (Use of Cucumber for skin care)

শসা আর রূপচর্চা কিন্তু ওতপ্রোতভাবে একে অপরের সাথে জড়িয়ে থাকে। শুধু খাদ্য হিসেবেও নয় রূপচর্চা হিসাবেও শশা খুবই কার্যকরী। মৃত কোষ দূর করতেও শসা খুবই ভালো কাজ করে। এক টুকরো শসা যদি মিনিট পাঁচেক ভালো ভাবে ত্বকে ঘষতে থাকেন তাহলে অবশ্যই এর ফল পাবেন। আরেকটি কাজও করা যেতে পারে, শসা আর টমেটো ভালোভাবে বেটে সেই মিশ্রণটিকে মুখে মেখে কিছুক্ষণ রেখে দিতে হবে। মিশ্রণটি ভালোভাবে শুকিয়ে গেলে ঘষে ঘষে তা তুলে ফেলুন কিছুক্ষণ বাদে। একটা ভেজা টিস্যু দিয়ে মুখটা ভালোভাবে মুছে ফেলুন। ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং ঝলমলে।

এছাড়াও শসা এমন একটি সবজি যাতে ৯০ শতাংশই জল। শসা ত্বকের উপর খুব ভালো কুলিং এফেক্টও দিতে পারে, যা গরম কালে খুবই আরামদায়ক।

এই বিষয়ের স্বপক্ষে প্রচুর গবেষণাও হয়েছে, প্রমাণ হিসেবে দেখতে পারেন এই পাতাটি -> https://www.jarlife.net/3050-evaluating…

ধন্বন্তরি মতো কাজ করে

বিয়েবাড়ি হোক বা অন্য কোন অনুষ্ঠান শীতকালে ত্বকের জেল্লা (glowing skin) ফেরাতে এই তিনটে সবজি সত্যিই ধন্বন্তরীর মত কাজ করে থাকে। তাই নিজের নামিদামি প্রসাধানের সাথে এই তিনটে ঘরোয়া সবজিও ত্বকের উপর ব্যবহার করে দেখতে পারেন। সেই সাথে এটি ও মাথায় রাখা জরুরী প্রত্যেক মানুষের মুখের ত্বক আলাদা তাই সবার ক্ষেত্রেই যে এগুলি একই রকম কাজ করবে এমনটা নয়।


আরো বিস্তারিত জানতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *