Geyser: ভাবছেন শীতে ঠান্ডার হাত থেকে বাঁচতে গিজার কিনবেন? তাহলে মনে রাখতে হবে পাঁচটি বিষয়

Geyser: ভাবছেন শীতে ঠান্ডার হাত থেকে বাঁচতে গিজার কিনবেন? তাহলে মনে রাখতে হবে পাঁচটি বিষয়

গিজার (Geyser) বর্তমানে আমাদের এক নিত্য প্রয়োজনীয় ইলেট্রনিক গ্যাজেট। বিশেষত শীত কালে তো এটির প্রয়োজনীয়তা আরো বেশি করে অনুভূত হয়। তবে কিছু বছর আগেও বাঙালির জীবনে এতোটাও ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিল না গিজার। মূলত শীত প্রধান দেশের গ্যাজেট হলেও আস্তে আস্তে এটি বাঙালির জনজীবনে অপরিহার্য হয়ে পড়ছে এই গিজার (Geyser)। তবে এখনও যারা কিনে উঠতে পারেননি বা কিনবেন বলে ভাবছেন তাদের জন্য গিজার কেনার ক্ষেত্রে রইলো কিছু অত্যাবশ্যকীয় পরামর্শ।

Geyser
গিজার/Geyser

শীত কাতুরে বাঙালি

শীত হলো ঋতুচক্রের পঞ্চম ঋতু। আর ভারতবর্ষে শীতকাল মানে হাড় হিম করা ঠান্ডা। কোথাও কোথাও আবার তুষারপাতও হয়ে থাকে। ভারত একমাত্র দেশ যেখানে প্রতিটা ঋতুকে সুন্দরভাবে উপভোগ করা যায়। তবে শহরাঞ্চলে প্রতিটা ঋতুকে সুন্দরভাবে উপভোগ করা না গেলেও, গ্রামাঞ্চলে তা বৈচিত্র্যময় রূপে দেখা যায়। গ্রীষ্ম আর শীতের তারতম্য কিন্তু উভয় অঞ্চলে তীব্রভাবে পরিলক্ষিত হয়। তার উপরে বাঙালি মানেই শীত কাতুরে। বাংলা শীত উপভোগ করলেও শীত জনিত কষ্টে ভোগেন এমন বাঙালির সংখ্যাও নেহাত কম নয়।

গিজার (Geyser) এর প্রয়োজনীয়তা

গরমকাল আমাদের সবার কাছে খুব কষ্টের কাল। গরম পরার আগেই কিংবা গরম পরার সাথে সাথেই মানুষের মধ্যে পাখা, এসি কেনার একটা ঝোঁক লক্ষ্য করা যায়। তেমনই শীত পরার আগেই মানুষের মধ্যে দেখা যায় ওয়াটার হিটার অথবা গিজার (Geyser) কেনার প্রবণতা। ঠান্ডায় সবাই চায় গরম জলে স্নান করতে আর তার জন্য গিজার একটি অত্যন্ত প্রয়োজনীয় বৈদ্যুতিক যন্ত্র।

সঠিক ধারণা

অনেকেরই কিন্তু ধারণা নেই কোন গিজার (Geyser) টি কেনা উচিত, বা কিনার আগে কোন কোন বিষয়ের ওপরে বিশ্বাস নজর দেওয়া উচিত। তাই তাড়াহুড়োর মাথায় অনেকেই ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন। যারা ভাবছেন যে শীতকালে ঠান্ডার হাত থেকে বাঁচতে ওয়াটার হিটার কিংবা গিজার কিনবেন তাদের জন্য রইল প্রয়োজন পাঁচটি টিপস। যদি এই বিষয়গুলো মাথায় রাখেন তাহলে আপনার টাকাও বাঁচবে এবং সঠিক জিনিসটি আপনার বাড়িতে আসবে।

গিজার (Geyser) এর প্রকারভেদ

ইলেকট্রনিক গিজার (Geyser) এবং গ্যাস গিজার এই দুইরকম গিজারই বর্তমান বাজারে পাওয়া যায়। গ্যাস গিজার ইলেকট্রনিক গিজার এর থেকে অনেক বেশি অর্থ সাশ্রয়ী। ইলেকট্রনিক গিজার এ অনেক বেশি বিদ্যুৎ বিল আসতে পারে সেই তুলনায় গ্যাসের গিজার এ বিদ্যুৎ বিল কম আসে। তবে যদি আপনি আধুনিক প্রযুক্তি দেখতে চান কিংবা অনেক বেশি অপশন চান তাহলে অবশ্যই বৈদ্যুতিক গিজার আপনাকে নিতে হবে।

ভালো কোম্পানির গিজার (Geyser)

যদি আপনি অর্থসাশ্রয় করতে গিয়ে স্থানীয় কোম্পানির গিজার কেনেন তাহলে আপনাকে বিদ্যুৎ বিল অনেক বেশি দিতে। এতে আপনি ভালো কোম্পানির জিনিসটি ও পেলেন না অথচ হাজার হাজার টাকা খরচা হয়ে গেল। তাই যে কোন ইলেকট্রনিক জিনিস কিনতে গেলে সঠিক ব্র্যান্ডের বেছে নিয়ে কিনলে আপনি লাভবান হবেন। এছাড়া আপনি জিনিসটি কেনার আগেও অনলাইনে সেই বিষয়ে যাচাই করে নিতে পারেন। যে কোন জিনিসের রেটিং এর মাধ্যমে সে জিনিস সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়।

অত্যন্ত জরুরি বিষয় হল বাজেট

মধ্যবিত্তরা কোনো ভালো জিনিস কেনার আগে বাজেটের কথা সব সময় মাথায় রাখে। মানুষ সবসময়ই চায় ভালো জিনিস কম দামে কিনতে। নিজের সামর্থের বাইরে কোন জিনিস কিনলে পরবর্তীকালে তাই নিয়ে সমস্যায় পড়তে হবে। যদি আপনার বাজেট কম থাকে তাহলে আপনি ইলেকট্রিক গিজার (Geyser) কিনতে পারেন কিন্তু গ্যাসের গিজারের দাম তার থেকে একটু বেশি হয়। ইলেকট্রনিক গিজার এর মত এত বেশি অপশন গ্যাস গিজারে থাকেনা।

পরিবারের প্রয়োজনের কথা মাথায় রাখা

পরিবারের লোকসংখ্যার ওপরে গিজার (Geyser) কেনা নির্ভর করে অনেকটাই। যদি আপনার দুজনের পরিবার হয়ে থাকে তাহলে একটি ৫ লিটারের গিজার কিনলে খুব সহজে কাজ হয়ে যাবে। কিন্তু যদি পাঁচ জনের বেশি থাকে আপনার পরিবারে তাহলে আপনাকে অবশ্যই ২০ থেকে ২৫ লিটারের একটি গিজার কিনতে হবে।

নিজের কথা চিন্তা করা

সবার প্রয়োজনের সাথে সাথে নিজের প্রয়োজনের কথা চিন্তা করাটাও অত্যন্ত জরুরি একটি বিষয়। ভারতবর্ষের বেশিরভাগ মানুষই স্নানের কাজে লাগানোর জন্য গিজার (Geyser) কিনে থাকেন। আবার এমন অনেকে আছেন যারা অফিসে অথবা রান্না ঘরের কাজে ব্যবহারের জন্য গিজার কিনে থাকেন। তাই ডিজাইন ও রংয়ের পাশাপাশি আপনাকে মাথায় রাখতে হবে গিজারের আকৃতির ওপরও। তাই এই বিষয়গুলোর উপর নজর দিলে একটি ভালো কোম্পানির গিজার অবশ্যই কিনে নেওয়া যেতে পারে।

এরকম প্রয়োজনীয় আরো খবর পেতে চাইলে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ পেজ গুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *