Tripura to Kolkata: রেলপথে কলকাতা ও ত্রিপুরার দূরত্ব কমে এখন মাত্র ১০ ঘন্টা!

Tripura to Kolkata: রেলপথে কলকাতা ও ত্রিপুরার দূরত্ব কমে এখন মাত্র ১০ ঘন্টা!

Tripura to Kolkata: ত্রিপুরা থেকে কলকাতা পৌঁছাতে সময় লাগত প্রায় ৩১ ঘন্টার কাছাকাছি। কিন্তুু ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা জানিয়েছেন, এখন থেকে মাত্র ১০ ঘন্টার মধ্যে ত্রিপুরা থেকে কলকাতা পৌঁছানো যাবে। দ্রুত পৌঁছানোর জন্য এই রেলপথ স্থাপিত হবে আগরতলা থেকে বাংলাদেশের মধ্যে। বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Tripura to Kolkata Journey - এখন থেকে রেলপথে মাত্র ১০ ঘণ্টায় পৌঁছে যান ত্রিপুরা থেকে কলকাতা অথবা কলকাতা থেকে ত্রিপুরা
Tripura to Kolkata Journey – এখন থেকে রেলপথে মাত্র ১০ ঘণ্টায় পৌঁছে যান ত্রিপুরা থেকে কলকাতা অথবা কলকাতা থেকে ত্রিপুরা

এই পরিকল্পনার উদ্যোক্তা

সাধারণের কথা চিন্তা করে আগরতলা হয়ে আখাউড়া হয়ে বাংলাদেশের এলাকা পর্যন্ত রেললাইন বিস্তার করার সিদ্ধান্ত নিয়েছেন ভারত-বাংলাদেশ সরকার। এদিকে বাংলাদেশ সরকার চাইছে দ্রুত পদ্মা সেতুর কাজ শেষ করতে। পদ্মা সেতুর কাজ শেষ হলেই আগরতলা থেকে কলকাতা, অর্থাৎ ত্রিপুরা থেকে কলকাতা (Tripura to Kolkata) যাওয়ার পথ আরো সহজ হবে। এখনো অব্দি পদ্মা সেতুর কাজ শেষ না হওয়ায় গুয়াহাটি ঘুরে আসতে হয় কলকাতা আসার ট্রেনগুলি।

রেলপথে প্রধানমন্ত্রীর বিভিন্ন পরিকল্পনা

ত্রিপুরা-কলকাতার মধ্যে দ্রুত যাত্রাপথের পরিকল্পনা ছাড়াও প্রধানমন্ত্রীর রেলপথ নিয়ে আরও বেশ কিছু পরিকল্পনা রয়েছে। দেশের যে ৫০৮ টি স্টেশন উন্নত করার পরিকল্পনা রয়েছে তার মধ্যে ত্রিপুরা তিনটে স্টেশন রয়েছে। এছাড়াও ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মাধ্যমে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী উত্তর-পূর্ব ভারতের উন্নতির জন্য বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছেন। Act East পলিসির মাধ্যমে এখানকার অঞ্চলগুলির যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটেছে। ধর্মনগর থেকে সাব্রুম পর্যন্ত দ্বৈত লাইন বিস্তার করার পরিকল্পনা রয়েছে রেলের। এছাড়া আগরতলা থেকে আরও বেশ কিছু জায়গায় ট্রেন চলাচলের পরিকল্পনা করা হচ্ছে।

আরও পড়ুন -> Houseboat: কাশ্মীর নয়, কলকাতাতেই ভাসমান হাউসবোট! কীভাবে পাবেন টিকিট?

ত্রিপুরা থেকে কলকাতা (Tripura to Kolkata) ট্রেন চালুর সম্ভাব্য সময়

ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব কাজ শেষ করার চেষ্টা চলছে। দ্রুত গতিতে কাজ চলছে আগরতলা থেকে গঙ্গাসাগর রেলওয়ের। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের শেষেই এই ট্রেন পরিষেবা চালু হবে। যার সাহায্যে ত্রিপুরা থেকে কলকাতা মাত্র ১০ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে।

এই রকম আরও খবর পেতে হলে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *