UPI Lite এ লেনদেন নিয়ে RBI-এর সিদ্ধান্ত – ইন্টারনেট ছাড়াই লেনদেন

UPI Lite এ লেনদেন নিয়ে RBI-এর সিদ্ধান্ত – ইন্টারনেট ছাড়াই লেনদেন

UPI Lite: ভারতবর্ষে যে UPI ব্যবস্থা চালু হয়েছে তা যে আমজনতার কাছে যথেষ্ট সুবিধাভোগ্য হয়ে উঠেছে এ কথা বলার অপেক্ষায় রাখে না। ছোট চায়ের দোকান থেকে শুরু করে বড় বড় রেস্তোরাঁ পর্যন্ত, ছোট বড় সব ব্যবসায়ী এই ব্যবস্থার সুবিধা গ্রহণ করছেন। ফোন পে, গুগল পে, পেটিএম এর মত থার্ড পার্টি অ্যাপ UPI অ্যাপের মাধ্যমে আমজনতাকে আরও সুযোগ-সুবিধা দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছে RBI।

নতুন সিদ্ধান্ত

অনেক এলাকায় ইন্টারনেট ব্যবস্থার অসুবিধা জন্য অনলাইনে পেমেন্ট করা অসুবিধা হয়ে পড়ে। তাই তাদের কথা মাথায় রেখে রিভার্স ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২২ সালে UPI Lite Wallet এর মাধ্যমে অফলাইন পেমেন্টের ব্যবস্থা চালু করে RBI । এই ব্যবস্থার মাধ্যমে ২০০ টাকা থেকে ৫০০ টাকা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২২ সালে এই অফলাইনে পেমেন্টের জন্য একটি নতুন ইউনিফাইড পেমেন্ট প্ল্যাটফর্ম ইউপিআই লাইট চালু করা হয়েছিল। তবে ২০০ টাকার বেশি লেনদেন করা যেত না। তাই RBI এই নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

UPI Lite এর লেনদেন ব্যবস্থা

বিশেষত প্রত্যন্ত এলাকা গুলিতে যারা ইন্টারনেট বিহীন মোবাইল ব্যবহার করে থাকেন তাদের কাছে এই ইউপিআই লাইট ব্যবস্থাটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিদিনের আপডেটের মাধ্যমে জানা যায়, এই প্লাটফর্মের মাধ্যমে মাসে প্রায় এক কোটি টাকার বেশি লেনদেন চলতে থাকে।

UPI Lite এর নিরাপত্তা বাড়াতে তৎপর আরবিআই
UPI Lite এর নিরাপত্তা বাড়াতে তৎপর আরবিআই

UPI-Lite এর জনপ্রিয়তার কারণ

১. ইন্টারনেট বিহীন মোবাইল এর মাধ্যমে পেমেন্ট করা যাবে।
‌২. ইউপিআই লাইট এর মাধ্যমে লেনদেন করার জন্য বেশি খরচের প্রয়োজন হয় না। ‌
‌৪. এই ব্যবস্থার দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা কম রয়েছে।

আরও পড়ুন ->Free Google Pay Rewards: ভুল করে ৮০ হাজার টাকা রিওয়ার্ড দিল গুগল পে

RBI জানিয়েছে

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এই ব্যবস্থাকে আরো সহজ ও নিরাপত্তার সাথে ব্যবহার করার জন্য নতুন প্রযুক্তি চালু করার ব্যবস্থা করা হচ্ছে। আরো জানা যাচ্ছে যে, UPI Lite ব্যবহারকারীরা কোন পিন নম্বর ছাড়াই ৫০০ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। ভবিষ্যতে এই লেনদেন ব্যবস্থার আরও প্রসার ঘটবে বলে ধারণা করা যায়।

এই রকম আরও খবর পেতে হলে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *