শীতকালে ত্বকের জেল্লা বাড়াতে ত্বকে ব্যবহার করুন কমলার ফেসপ্যাক, জানুন বিস্তারিত

শীতকালে ত্বকের জেল্লা বাড়াতে ত্বকে ব্যবহার করুন কমলার ফেসপ্যাক, জানুন বিস্তারিত

বর্তমানে শারীরিক সৌন্দর্যতা নিয়ে সব মহিলারাই বেশ সচেতন। তবে শুধু মহিলারা নয়, মহিলাদের পাশাপাশি পুরুষরাও স্কিন ভালো রাখার নানারকম প্রচেষ্টা করেন। বর্তমানে প্রায়ই পুরুষ-মহিলা উভয়ের মুখে কালো ছাপ, ব্রণ প্রভৃতি নানারকম সমস্যা দেখা দেয়।

কমলা লেবু

ত্বকের সমস্যা

ত্বক নিয়ে সমস্যায় ভোগেন বহু মানুষ। এই সমস্যা দূর করার জন্য অনেকেই দোকান থেকে নামিদামি প্রোডাক্ট কিনে ত্বকে ব্যবহার করেন। কিন্তু তাতেও কোনো ফল পান না। তবে আজকের এই প্রতিবেদনে এমন এক সহজ টিপস আপনাদের জানানো হবে, যার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা দ্বিগুণ হয়ে উঠবে।

শীত দোরগোড়ায়

বর্তমানে শীত প্রায় দরজায় কড়া নেড়েছে। এই শীতকালে বহু মানুষের ত্বক ফাটতে দেখা যায়। এর ফলে ত্বকের সৌন্দর্যতা কমে যায়। শুধু শীতকাল নয়, সব মরশুমেই ত্বকের সমস্যায় ভোগেন সকলে। ত্বক ভালো রাখার নানান উপায় অবলম্বন করেন অনেকে। কিন্তু ফলস্বরূপ কিছুই পান না। তবে আজকের এই প্রতিবেদন এমন এক সহজ ঘরোয়া টিপস দেবে, যার মাধ্যমে কম খরচে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং মসৃণ। জানুন বিস্তারিত।

কমলা লেবুর উপকারিতা

শীতের মরশুমে ফল হিসেবে কমলালেবু খুবই উপকারী। ভিটামিন সি সমৃদ্ধ এই কমলালেবু খাওয়ার পাশাপাশি শারীরিক সৌন্দর্যতার ক্ষেত্রেও দুর্দান্ত কাজ করে। তাই এই কমলালেবু দিয়ে ক্রিম, টোনার প্রভৃতি তৈরি করা হয় যা মুখে ব্যবহার করলে ত্বকের সমস্যা দূর হয়। এছাড়া মুখের কালো ছোপ, ব্রণ, ত্বকের মৃত কোষ দূর করতেও কমলালেবু খুবই কার্যকরী। এছাড়া এই কমলালেবুকে ফেসপ্যাক হিসেবেও ত্বকে ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে মসৃণ এবং চকচকে। চলুন জেনে নিন কমলালেবুর উপকারিতা।

কমলা লেবুর ব্যবহার

বর্তমানে অনেকেই ত্বকের সমস্যায় ভোগেন। এর ফলে নাজেহাল অবস্থা হয় সেইসব মানুষদের। তাই তাদের কথা ভেবেই আজ এই প্রতিবেদনে কমলালেবুর সহজ কয়েকটি টিপস উপস্থাপন করা হয়েছে। চলুন দেখে নিন কমলা লেবুর সেই সহজ কয়েকটি টিপস।

কমলা-কলার মিশ্রণ

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে কমলালেবু খুবই কার্যকরী। তবে এই কমলালেবুর সাথে কলা মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে লাগালে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও চকচকে। তবে তার জন্য প্রথমে একটি কলা ও একটি কমলাকে ভালো করে পিষে মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণটিকে ফেসপ্যাক-এর মতো ত্বকে লাগিয়ে 15 থেকে 20 মিনিট পর ধুয়ে হালকাভাবে মুছে নিতে হবে। তবে মোছার পর অবশ্যই ময়েশ্চারাইজ লাগাতে হবে। তাহলে দেখতে পাবেন কমলার ম্যাজিক।

বেসন ও কমলা দিয়ে তৈরি ফেসপ্যাক

ত্বক মসৃণ রাখতে বেসন-কমলার ফেসপ্যাক খুব উপকারী। তবে এই ফেসপ্যাকের জন্য প্রথমে একটি বাটিতে পরিমাণ মতো বেসন গুঁড়ো, গোলাপজল ও কমলারস মিশিয়ে কুড়ি মিনিট মতো মুখে লাগিয়ে রাখতে হবে। তারপর মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। এই ফেসপ্যাক মুখের পিএইচ ব্যালেন্সকে স্বাভাবিক রাখতে সাহায্য করে।

কমলা ও নারকেল তেলের মিশ্রণ

ত্বক মসৃণ ও চকচকে রাখার জন্য এই ফেসপ্যাক খুবই উপকারী। এছাড়া এই পেস্ট বানানো খুব সহজ। একটি পাত্রে নারকেল তেল ও কমলা মিশিয়ে মুখে লাগিয়ে ৩০ মিনিট মতো রেখে ধুয়ে ফেললেই আপনি দেখতে পাবেন এই ফেসপ্যাকের জাদু। শীতকালে এই ফেসপ্যাক মুখে লাগানোর পক্ষে খুবই উপকারী।

হলুদ-কমলার ফেসপ্যাক

হলুদ আমাদের ত্বকের পক্ষে খুবই কার্যকরী। তবে হলুদের সাথে কমলার একটি পেস্ট বানিয়ে মুখে লাগালে তা ত্বকের জেল্লা বাড়াবে দ্বিগুণ। তবে তার জন্য প্রথমে কমলার খোসাকে রোদে শুকনো করে গুঁড়ো করে রাখতে হবে। তারপর একটি পাত্রে সেই গুঁড়োর সাথে গোলাপজল ও হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেললেই ত্বক হয়ে উঠবে চকচকে। এছাড়া এই পেস্টটি মুখের ব্রর দূর করতেও খুবই উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *