Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেসের টাইম টেবিল, মেনু, যাত্রাপথ, গতিবেগ ও যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেসের টাইম টেবিল, মেনু, যাত্রাপথ, গতিবেগ ও যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) এই মুহূর্তে দেশের সেরা ট্রেনগুলির মধ্যে একটি। এই প্রতিবেদনে আমরা জেনে নেব এই অত্যাধুনিক ট্রেনটির যাত্রাপথ, গতিবেগ, টাইম টেবিল, খাবারের মেনু, টিকিটের দাম ইত্যাদি এবং সমস্ত খুঁটিনাটি।

সূচিপত্র (Table of Contents)

পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস (First Vande Bharat Express in West Bengal)

২০২৩ এর বছর শুরুর দিন থেকে পরিষেবা দিতে শুরু করেছে পশ্চিমবঙ্গে চালু হওয়া প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। মাতৃ বিয়োগ হওয়ার ফলে সশরীরে এই এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে স্বশরীরে হাজির থাকতে পারেননি মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তিনি ভার্চুয়ালি হাওড়া থেকে উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে চালু হওয়া এই অত্যাধুনিক ট্রেনের উদ্বোধন সারেন।

বন্দে ভারত এক্সপ্রেস এর গতিবেগ (Vande Bharat Express Speed)

বন্দে ভারত এক্সপ্রেস এর জন্য আলাদা করে কোন ইঞ্জিন লাগানো বা খোলার দরকার হয় না। এই ট্রেন ঘন্টায় সর্বোচ্চ ১৮০ কিলোমিটার বেগে ছুটতে পারে। কিন্তু ভারতীয় রেলের বেশিরভাগ রেল ট্র্যাকগুলি ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টার বেশি গতিবেগের ট্রেন ধারণে সক্ষম নয়। তাই আপাতত এই এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতি রাখা হয়েছে ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা। তবে গড় গতিবেগ তার থেকে কমই থাকবে এবং স্থান বিশেষে এই ট্রেনের গতিবেগ নিয়ন্ত্রন করা হবে। উদাহরণস্বরূপ, হাওড়া ও নিউ জলপাইগুড়ি স্টেশন এর মধ্যে চালু হওয়া বন্দে ভারত এক্সপ্রেস এর গড় গতিবেগ রয়েছে ৭৫ কিলোমিটার প্রতি ঘন্টা।

Vande Bharat Express, semi-high-speed train / বন্দে ভারত এক্সপ্রেস, সেমি হাই-স্পিড ট্রেন
Vande Bharat Express, semi-high-speed train / বন্দে ভারত এক্সপ্রেস, সেমি হাই-স্পিড ট্রেন

বন্দে ভারত এক্সপ্রেস এর সিটের বৈশিষ্ট্য (Vande Bharat Express Seating)

এই ট্রেনটিতে ১৬ টি কামরা থাকে আছে এবং প্রত্যেকটি কামরাই সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত তবে ভারতে চালিত অন্যান্য এক্সপ্রেস ট্রেনের মত এই ট্রেনে স্লিপার কোচ থাকে না তার জায়গায় সম্পূর্ণটি চেয়ার কার কোচ রয়েছে তবে চেয়ারপারগুলি দুইটি বিভাগে বিভক্ত করা একটি হল ইকোনমি ক্লাস এবং অপরটি এক্সিকিউটিভ ক্লাস। এক্সিকিউটিভ ক্লাসের চেয়ারগুলি ১৮০ ডিগ্রি ঘুরতে পারে। যার ফলে যাত্রী নিজের ইচ্ছামতো বসার চেয়ার যেদিকে খুশি ঘুরিয়ে নিতে পারবেন। এছাড়াও ট্রেনটির দরজা গুলি মেট্রো রেলেরর মতো স্লাইডিং ফুটস্টেপ-সহ অটোমেটিক দরজা।

বন্দে ভারত এক্সপ্রেস এর যাত্রী স্বাচ্ছন্দ্য (Vande Bharat Express Passenger Comfort)

বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীদের ইনফোটেইনমেন্টের (ইনফরমেশন এবং এন্টারটেইনমেন্ট) জন্য রয়েছে অনবোর্ড ওয়াই-ফাই অ্যাক্সেস করার সুবিধা। যা দিয়ে যাত্রীরা মোবাইল ফোন বা ট্যাবলেটে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এছাড়া রয়েছে চার্জ দেওয়ার পোর্ট। এছাড়াও বন্দে ভারত এক্সপ্রেসে জিপিএস ভিত্তিক উন্নত ব্যবস্থা রয়েছে যা আসন্ন স্টেশন সম্পর্কে সমস্ত রকম আপডেট যাত্রীদের সরবরাহ করবে। যাত্রী নিরাপত্তার জন্য প্রত্যেক কামরাতেই লাগানো রয়েছে সিসিটিভি ক্যামেরা। প্রতিবন্ধী যাত্রীদের হুইলচেয়ার পার্ক করার জন্য বিশেষ স্থান বরাদ্দ রয়েছে কামরাতে।

খাবারের মেনু (Vande Bharat Express Food Menu)

দেশের বিভিন্ন প্রান্তে চলা বন্দে ভারত ট্রেনগুলির মেনুতে সাধারনত স্থানীয় খাবারই প্রাধান্য পায়। এই বন্দে ভারত যেহেতু পশ্চিম বঙ্গে চলবে তাই এর খাবারের তালিকায় বাঙালিয়ানার ছোঁওয়া রাখতে কসুর করেনি রেল। সকালের মেনুতে রিয়েছে লুচি, আলুরদম, ছানার ডালনা, নলেন গুড়ের সন্দেশ, ক্ষীরকদম্ব। সেই সাথে কেক, ডিমসেদ্ধও থাকছে। দুপুর ও রাতের খাবারে পাবেন বাসন্তী পোলাও, সোনা মুগের ডাল, মাছের ঝোল, চিকেন কষা। তবে অবাঙালিদের জন্য মেনুতে থাকছে বাজরার রুটি, ভুট্টার রুটির ব্যবস্থা। শেষ পাতে মিলবে দই, আইসক্রিম, কোল্ড ড্রিংকস। এক্সিকিউটিভ ক্লাসের জন্য থাকছে স্পেশাল ভেটকি ফ্রাই। এছাড়া ভাত, রুটি তো আছেই। আলাদা আলাদা রুটে এই মেনু ভিন্ন হতে পারে।

Food at Vande Bharat Express / বন্দে ভারত এক্সপ্রেসের খাবার
Food at Vande Bharat Express / বন্দে ভারত এক্সপ্রেসের খাবার

উন্নত টয়লেট সিস্টেম

ভারতীয় ট্রেনে টয়লেটের সমস্যা একটা বড় বিষয়। তাই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে (Vande Bharat Express) সেই সমস্যা সমাধান করার জন্য রয়েছে বায়ো-ভ্যাকুয়াম টয়লেট এর ব্যবস্থা। এর ফলে ট্রেনের বাথরূমে দুর্গন্ধ কমবে। তার সাথে ভারতীয় এবং পাশ্চাত্য দুই ধরনেরই ব্যবস্থা আছে।

বন্দে ভারত এক্সপ্রেস এর টাইম টেবিল ও যাত্রাপথ (Vande Bharat Express Time Table and Route)

এবার দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গে চলাচলকারী সবকটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের টাইম টেবিল ও যাত্রাপথ:

হাওড়া – নিউ জলপাইগুড়ি (Howrah to New Jalpaiguri Train no. 22301)

যাত্রাপথের দূরত্ব: ৬৫১ কি.মি.।

যাত্রার সময়: ৭ ঘণ্টা, ৩০ মিনিট।

গড় গতিবেগ: ৭৫ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • ভোর ৫টা ৫৫ মিনিটে ছেড়ে ২২৩০১ হাওড়া – নিউ জলপাইগুড়ি (NJP) বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22301) বোলপুর পৌছবে সকাল ৭টা ৪৩ মিনিটে। বোলপুরে ট্রেন দাঁড়াবে ২ মিনিট। বোলপুর থেকে ট্রেন ছাড়বে ৭টা ৪৫ মিনিটে।
  • ট্রেন মালদা টাউন স্টেশনে পৌঁছবে সকাল ১০টা ৩২ মিনিটে। সেখানে ট্রেন দাঁড়াবে ৩ মিনিট দাঁড়াবে। তারপর মালদা থেকে ট্রেন ছাড়বে ১০টা ৩৫ মিনিটে।
  • ট্রেনটি বারসই পৌঁছবে বেলা ১১টা ৩৮ মিনিটে। সেখানেও ট্রেন দাঁড়াবে ২ মিনিট। তারপর বারসই থেকে ট্রেন রওনা দেবে ১১টা ৪০ মিনিটে।
  • বন্দে ভারত এক্সপ্রেস যাত্রাপথের শেষ স্টেশন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছাবে দুপুর ১টা ২৫ মিনিটে।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১৫৬৫/-
  • EC / Executive Chair Car: ₹২৮২৫/-

আরও পড়ুন -> Offbeat Places in North Bengal: শীতের আমেজ পেতে ঘুরে আসুন কাছেই ৩টি সুন্দর জায়গা থেকে

নিউ জলপাইগুড়ি – হাওড়া (New Jalpaiguri to Howrah Train no. 22302)

যাত্রাপথের দূরত্ব: ৬৫১ কি.মি.।

যাত্রার সময়: ৭ ঘণ্টা, ৩০ মিনিট।

গড় গতিবেগ: ৭৫ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • অন্যদিকে বিকেল ৩টে ০৫ মিনিটে ২২৩০২ নিউ জলপাইগুড়ি – হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22302) নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে বারসই পৌঁছবে বিকেল ৪টে ৩৩ মিনিটে। বারসই স্টেশনে ২ মিনিট দাঁড়িয়ে ট্রেন ৪টে ৩৫ মিনিটে রওনা দেবে মালদা টাউন স্টেশনের উদ্দেশ্যে।
  • মালদা টাউন স্টেশনে ট্রেন পৌঁছবে বিকেল ৫টা ৫০ মিনিটে। মালদা স্টেশনে ট্রেন দাঁড়াবে ৩ মিনিট। তারপর ট্রেন ৫টা ৫৩ মিনিটে রওনা দেবে বোলপুরের দিকে।
  • বন্দে ভারত এক্সপ্রেস বোলপুর পৌঁছাবে রাত ৮টা ২২ মিনিটে। বোলপুরে ২ মিনিট দাঁড়িয়ে ট্রেনটি ৮টা ২৪ মিনিটের রওনা দেবে হাওড়ার উদ্দেশ্যে।
  • ট্রেন অন্তিম স্টেশন হাওড়া এসে পৌঁছাবে রাত ১০টা ৩৫ মিনিটে।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১৪৯৫/-
  • EC / Executive Chair Car: ₹২৭৬০/-

হাওড়া – পুরী (Howrah to Puri Train no. 22895)

যাত্রাপথের দূরত্ব: ৫০০ কি.মি.।

যাত্রার সময়: ৬ ঘণ্টা, ২৫ মিনিট।

গড় গতিবেগ: ৭৮ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • সকাল ৬ টা ১০ মিনিটে হাওড়া ছেড়ে ২২৮৯৫ হাওড়া – পুরী বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22895) খড়গপুর জংশন পৌছবে বিকাল ৭ টা ৪০ মিনিটে। ট্রেন সেখানে দাঁড়াবে ২ মিনিট। খড়গপুর জংশন থেকে ট্রেন ছাড়বে ৭ টা ৪২ মিনিটে।
  • ট্রেন বালাসোর পৌঁছবে সকাল ৯ টা ০৩ মিনিটে। সেখানে ট্রেন দাঁড়াবে ২ মিনিট। তারপর বালাসোর থেকে ট্রেন ছাড়বে ৯ টা ০৫ মিনিটে।
  • তারপর ট্রেন ভদ্রক পৌঁছবে ৯ টা ৪০ মিনিটে। সেখানেও ট্রেন দাঁড়াবে ২ মিনিট। তারপর ভদ্রক থেকে ট্রেন রওনা দেবে ৯ টা ৪২ মিনিটে।
  • এরপর ট্রেন জাজপুর কেওনঝড় রোড পৌঁছাবে ১০ টা ০৭ মিনিটে। সেখানে ট্রেন ২ মিনিট দাঁড়িয়ে ১০ টা ০৯ মিনিটে রওনা দেবে কটক জংশনের উদ্দেশ্যে।
  • তারপর ট্রেন কটক জংশন পৌঁছাবে ১০ টা ৫০ মিনিটে। সেখানে ২ মিনিট ট্রেন দাঁড়ানোর পর ১০ টা ৫২ মিনিটে রওনা দেবে।
  • তারপর ভুবনেশ্বর পৌঁছাবে রাত ১১ টা ২০ মিনিটে। সেখানে ট্রেন ৪ মিনিট দাঁড়িয়ে রওনা দেবে ১১ টা ২৪ মিনিটে।
  • এরপর ট্রেন পৌঁছবে খুরদা রোড জংশন ষ্টেশনে রাত ১১ টা ৪২ মিনিটে। তারপর ২ মিনিট দাঁড়িয়ে ট্রেন রওনা দেবে অন্তিম ষ্টেশন পুরীর উদ্দেশ্যে।
  • শেষে বন্দে ভারত এক্সপ্রেস পুরী ষ্টেশনে পৌঁছাবে রাত ১২ টা ৩৫ মিনিটে।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১২৬৫/-
  • EC / Executive Chair Car: ₹২৪২০/-

পুরী – হাওড়া (Puri to Howrah Train no. 22896)

যাত্রাপথের দূরত্ব: ৫০০ কি.মি.।

যাত্রার সময়: ৬ ঘণ্টা, ৪০ মিনিট।

গড় গতিবেগ: ৭৫ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • দুপুর ১ টা ৫০ মিনিটে পুরী ছেড়ে ২২৮৯৬ পুরী – হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22896) খুরদা রোড জংশন ষ্টেশনে পৌঁছাবে দুপুর ২ টো ২৩ মিনিটে। সেখানে ২ মিনিট দাঁড়িয়ে ২ টো ২৫ মিনিটে রওনা দেবে।
  • তারপর ট্রেন ভুবনেশ্বর পৌঁছাবে দুপুর ২ টো ৪৫ মিনিটে। সেখানে ট্রেন ৪ মিনিট দাঁড়াবে। তারপর রওনা দেবে দুপুর ২ টো ৪৯ মিনিটে।
  • এরপর ট্রেন ৩ টে ১৫ মিনিটে পৌঁছাবে কটক জংশনে। কটকে ২ মিনিট দাঁড়িয়ে ট্রেন রওনা দেবে ৩ টে ১৭ মিনিটে।
  • তারপর ট্রেন বিকেল ৪ টা ০৩ মিনিটে জাজপুর কেওনঝড় রোড ষ্টেশনে পৌঁছাবে। সেখানেও ট্রেন ২ মিনিট দাঁড়াবে। তারপর রওনা দেবে বিকেল ৪ টে ০৫ মিনিটে।
  • তারপর ট্রেন বিকেল ৪ টে ৩৩ মিনিটে ভদ্রক ষ্টেশনে পৌঁছাবে। ভদ্রকে ২ মিনিট দাঁড়িয়ে ট্রেন রওনা দেবে ৪ টে ৩৫ মিনিটে।
  • এরপর ট্রেন বালাসোর পৌঁছাবে সন্ধ্যা ৫ টা ১৩ মিনিটে। সেখানে ২ মিনিট দাঁড়িয়ে ট্রেন রওনা দেবে ৫ টা ১৫ মিনিটে।
  • তারপর ট্রেন সন্ধ্যা ৬ টা ৪২ মিনিটে পৌঁছাবে খড়গপুর জংশনে। সেখানে ২ মিনিট ট্রেন দাঁড়ানোর পর রওনা দেবে অন্তিম ষ্টেশন হাওড়ার দিকে।
  • পুরী – হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া পৌঁছাবে রাত ৮ টা ৩০ মিনিটে।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১৪৩০/-
  • EC / Executive Chair Car: ₹২৬১৫/-

আরও পড়ুন -> Best Honeymoon Destination: মধুচন্দ্রিমায় ভ্রমণের জন্য দেশের সেরা ঠিকানা, কম খরচে ঘুরে আসুন দুজনে

নিউ জলপাইগুড়ি – গুয়াহাটি (New Jalpaiguri to Guwahati Train no. 22227)

যাত্রাপথের দূরত্ব: ৪০৭ কি.মি.।

যাত্রার সময়: ৫ ঘণ্টা, ৩০ মিনিট।

গড় গতিবেগ: ৭৪ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • সকাল ৬টা ১০ মিনিটে নিউ জলপাইগুড়ি জংশন স্টেশন ছেড়ে ২২২২৭ নিউ জলপাইগুড়ি- গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22227) নিউ কোচ বিহার জংশন পৌছবে সকাল ৭টা ৩৫ মিনিটে। ট্রেন এখানে দাঁড়াবে ১ মিনিট। নিউ কোচ বিহার জংশন থেকে ট্রেন ছাড়বে ৭টা ৩৬ মিনিটে।
  • ট্রেন নিউ আলিপুরদুয়ার স্টেশনে পৌঁছবে সকাল ৭টা ৫০ মিনিটে। সেখানে ট্রেন দাঁড়াবে ১ মিনিট দাঁড়াবে। তারপর নিউ আলিপুরদুয়ার থেকে ট্রেন ছাড়বে ৭টা ৫১ মিনিটে।
  • ট্রেনটি কোকড়াঝাড় পৌঁছবে ৭টা ৪০ মিনিটে। সেখানেও ট্রেন দাঁড়াবে ১ মিনিট। তারপর কোকড়াঝাড় থেকে ট্রেন রওনা দেবে ৭টা ৪১ মিনিটে।
  • তারপর ট্রেন নিউ বঙ্গাইগাঁও জংশনে পৌঁছাবে ৯টা ১৩ মিনিটে। সেখানে ট্রেন ১মিনিট দাঁড়িয়ে ৯টা ১৪ মিনিটে রওনা দেবে কামাখ্যা জংশনের উদ্দেশ্যে।
  • ট্রেন কামাখ্যা পৌঁছাবে সকাল ১১টা ১৮ তে। সেখানে ২ মিনিট ট্রেন দাঁড়ানোর পর ১১ টা২০ মিনিটে রওনা দেবে অন্তিম ষ্টেশন গুয়াহাটির উদ্দেশ্যে।
  • তার বন্দে ভারত এক্সপ্রেস গুয়াহাটি পৌঁছাবে ১১ টা ৪০ মিনিটে।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১০৭৫/-
  • EC / Executive Chair Car: ₹২০২৫/-

গুয়াহাটি – নিউ জলপাইগুড়ি (Guwahati to New Jalpaiguri Train no. 22228)

যাত্রাপথের দূরত্ব: ৪০৭ কি.মি.।

যাত্রার সময়: ৫ ঘণ্টা, ৩০ মিনিট।

গড় গতিবেগ: ৭৪ কি.মি. প্রতি ঘণ্টা।

টাইম টেবিল ও যাত্রাপথ (Time Table and Route)

  • বিকাল ৪ টা ৩০ মিনিটে গুয়াহাটি ছেড়ে ২২২২৮ গুয়াহাটি – নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Train no. 22228) কামাখ্যা পৌছবে বিকাল ৪ টা ৪০ মিনিটে। ট্রেন সেখানে দাঁড়াবে ২ মিনিট। কামাখ্যা থেকে ট্রেন ছাড়বে ৪ টা ৪২ মিনিটে।
  • ট্রেন নিউ বঙ্গাইগাঁও জংশনে পৌঁছবে সকাল ৬ টা ৩৫ মিনিটে। সেখানে ট্রেন দাঁড়াবে ১ মিনিট দাঁড়াবে। তারপর নিউ বঙ্গাইগাঁও জংশন থেকে ট্রেন ছাড়বে ৭ টা ৩৬ মিনিটে।
  • ট্রেনটি কোকড়াঝাড় পৌঁছবে ৬ টা ৫৬ মিনিটে। সেখানেও ট্রেন দাঁড়াবে ১ মিনিট। তারপর কোকড়াঝাড় থেকে ট্রেন রওনা দেবে ৬ টা ৫৭ মিনিটে।
  • তারপর ট্রেন নিউ আলিপুরদুয়ার পৌঁছাবে ৭ টা ৪৮ মিনিটে। সেখানে ট্রেন ১ মিনিট দাঁড়িয়ে ৭ টা ৪৯ মিনিটে রওনা দেবে নিউ কোচবিহার জংশনের উদ্দেশ্যে।
  • তারপর ট্রেন নিউ কোচবিহার জংশন পৌঁছাবে ৮ টা ০২ মিনিটে। সেখানে ১ মিনিট ট্রেন দাঁড়ানোর পর ৮ টা ০৩ মিনিটে রওনা দেবে অন্তিম ষ্টেশন নিউ জলপাইগুড়ি জংশনের উদ্দেশ্যে।
  • শেষে বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি জংশনে পৌঁছাবে রাত ১০ টায়।

টিকিটের দাম (Ticket Price)

  • CC / AC Chair Car: ₹১২২৫/-
  • EC / Executive Chair Car: ₹২২০৫/-

কিভাবে টিকিট কাটবেন (Vande Bharat Express Ticket Booking)

বন্দে ভারত এক্সপ্রেস এর জন্য টিকিট কাটার দুই রকম ব্যবস্থাই রাখা রয়েছে যাত্রীদের জন্য। যাত্রীরা ইচ্ছে করলে অনলাইন কিংবা অফলাইন দুভাবেই টিকিট কাটতে পারবেন। ভারতীয় রেলের অন্যান্য এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটার জন্য যে ব্যবস্থা রয়েছে আইআরসিটিসি (IRCTC) এর মাধ্যমে, এই ট্রেনের ক্ষেত্রেও একই ব্যবস্থা বরাদ্দ। যাত্রীরা ইচ্ছে করলে তৎকালেও এই ট্রেনের জন্য টিকিট কাটতে পারবেন। তবে এই মুহূর্তে বন্দেভারত এক্সপ্রেস এর টিকিট কাটার জন্য আলাদা কোন ছাড় দেওয়া হচ্ছে না।


এই রকম আরো খবর পেতে চোখ রসখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *