Vertigo: মাথা ঘোরাচ্ছে? আর দেরি নয়, শীঘ্রই নিন ডাক্তারের পরামর্শ

Vertigo: মাথা ঘোরাচ্ছে? আর দেরি নয়, শীঘ্রই নিন ডাক্তারের পরামর্শ

জানতে চান কেনো হঠাৎ মাথা ঘোরায় (Vertigo) বা মানুষ অজ্ঞান হয়ে যায়? এর সবথেকে গুরুত্বপূর্ণ কারণ হলো মানসিক চাপ, ঘুমের সময়ের পরিবর্তন, খাদ্যাভাস ও অনিয়ন্ত্রিত জীবন যাপন। জানলে অবাক হয়ে যাবেন যে এইসব কারন থেকে হার্ট ফেল হতে পারে। যদি এইসব অভ্যাস আপনার থাকে তাহলে কিন্তু করোনারি হার্ট ডিজিজের লক্ষণ আপনার রয়েছে। সম্প্রতি দেখা যাচ্ছে ৩ শতাংশ পুরুষ এবং ৩.৫ শতাংশ মহিলারই এই রোগ দেখা দিচ্ছে।

বার বার মাথা ঘোরাচ্ছে (Vertigo / Dizziness) বা জ্ঞান হারাচ্ছেন?

এই মাথা ঘোরানো (Vertigo) বা অজ্ঞান হয়ে পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। এইভাবে অজ্ঞান হয়ে যাওয়ার ডাক্তারি নাম হল ‘সিংকোপ’ (Syncope)। যখন হৃদপিণ্ড মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণ রক্ত পাম্প করে সরবরাহ করতে পারে না তখনই দেখা যায় এরকম উপসর্গ। এরকম হলে মানুষ হঠাৎ করে অজ্ঞান হয়ে যেতে পারে, আবার সুস্থ হয়ে যেতে পারেন তাড়াতাড়ি। এগুলো সবই হৃদরোগের লক্ষণ হতে পারে। বিশেষজ্ঞরা বলেছেন যে, সঠিক সময় চিকিৎসা না হলে কার্ডিয়াক অ্যারেস্ট পর্যন্ত হতে পারে। তাই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত।

Vertigo can cause bigger problems in the future if left untreated / ভার্টিগোর চিকিৎসা না করা হলে ভবিষ্যতে আরও বড় সমস্যা হতে পারে
Vertigo can cause bigger problems in the future if left untreated / ভার্টিগোর চিকিৎসা না করা হলে ভবিষ্যতে আরও বড় সমস্যা হতে পারে

স্নায়ু সমস্যা

এরকম ভাবে মাথা ঘুরিয়ে (Vertigo) অজ্ঞান হতে থাকলে মানুষের প্রাণসংশয় পর্যন্ত হতে পারে। শুধুমাত্র স্নায়ু সমস্যার জন্যই সিংকোপ হয় না। খুব কম সংখ্যক মানুষই এমন আছেন যারা অজ্ঞান হয়ে পড়লে চিকিৎসকের কাছে যান। অনেক সময়ে সিংকোপের কোনরকম লক্ষণ না দেখা দিয়েই কার্ডিয়াক অ্যারেস্ট হতে পারে। কিভাবে বুঝবেন অজ্ঞান হওয়ার লক্ষণগুলো? বুক ধরফর করা, মাথা ঘোরানো (Vertigo), ব্ল্যাকআউট হয়ে যাওয়া, মস্তিষ্ক ঠিকমত কাজ না করা, দুর্বলতা, ত্বক সাদা হয়ে যাওয়া, মাথা ব্যথা, হঠাৎ করে পড়ে যাওয়া ইত্যাদি লক্ষণগুলো শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

হার্টের স্বাভাবিক ছন্দ ব্যাহত হওয়া

জেনে নিন কোন কোন কারনে জ্ঞান হারালে মানুষের প্রাণের ঝুঁকি থাকতে পারে? যদি কোন ব্যক্তির হার্টের স্বাভাবিক ছন্দ নষ্ট হয় তাহলে দেহে স্বাভাবিকভাবে রক্ত সরবরাহ ব্যাহত হয়। অধিকাংশ ক্ষেত্রে শরীরের তেমন কোনো ক্ষতি না হলেও, প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা আবশ্যিক নাহলে প্রাণ সংশয় ঘটতে পারে। বারবার যদি কোন ব্যক্তির মাথা ঘোরায় (Vertigo) বা অজ্ঞান হয়ে পড়ে তাহলে তার শরীরে যে কোন জায়গায় ক্ষত সৃষ্টি হতে পারে। মাথা বা হাড়ে কোনভাবে চোট লাগলে তা অত্যন্ত ক্ষতি করবে শরীরের।

সমস্যার সমাধান কি?

কিভাবে হবে এই সমস্যার সমাধান? বারবার মাথা ঘোরানো (Vertigo) এবং অজ্ঞান হয়ে যাওয়াকে কখনোই উপেক্ষা করবেন না। কখন কোথায় এবং কতবার অজ্ঞান হচ্ছেন তার হিসাব রাখুন, এর থেকে আপনি চিকিৎসকের পরিষ্কারভাবে সবকিছু খুলে বলতে পারবেন। মনে রাখবেন এর থেকে আপনার প্রাণ সংশয় হতে পারে। প্রাক – সিংকোপ লক্ষণ গুলো দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। যদি হঠাৎ করে বোঝেন আপনি অজ্ঞান হয়ে যাবেন তখন কোথাও বসে বা শুয়ে পড়ুন। এরফলে আপনি চোট পাবেন না। এছাড়া মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে।

সঠিক জীবন যাপন কিভাবে করবেন?

আপনার জীবনযাত্রাকে সঠিক দিকে নিয়ে যেতে হবে, এর ফলে আপনার শরীর সুস্থ ও স্বাভাবিক থাকবে। নিয়মিত ঘুম, ঠিকঠাক খাদ্যাভাস, সঠিক ওজন বজায় রাখা এগুলো শরীরের পক্ষে অত্যন্ত জরুরি। হঠাৎ করে ব্ল্যাক আউট হয়ে গেলে আপনি কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। বেশি পরিমাণে জল ও লবণ খান। এছাড়া যদি কখনো আপনার হৃদগতি অস্বাভাবিকভাবে কমে যায়, তাহলে পেসমেকার পর্যন্ত বসাতে হতে পারে।


মাথা ঘোরানো (Vertigo) সম্বন্ধে আরো জানতে পড়তে পারেন উইকিপিডিয়ার এই পাতাটি

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *