আজকের আবহাওয়া, তবে কি ফের বাড়লো তাপমাত্রা?

আজকের আবহাওয়া, তবে কি ফের বাড়লো তাপমাত্রা?

এখনো পর্যন্ত কলকাতার তাপমাত্রায় তেমন কোন বিরাট হেরফের দেখা যায়নি। আবহাওয়া মোটামুটি একই রয়েছে, যদিও গতকাল রাত থেকে ঠান্ডা ভাব খানিকটা হ্রাস পেয়েছে। তবে অনুমান করা হচ্ছে যে, আগামী ২০শে ডিসেম্বরের পর থেকে তাপমাত্রার পারদ নিচের দিকে নামবে। হয়ত বা ১২° এর নিচেও নেমে যেতে পারে সর্বনিম্ন তাপমাত্রার মান।

Foggy weather in winter
কলকাতায় শীতের দেখা এখনো দূর অস্ত

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে এমনটাই আশঙ্কা করা হচ্ছে। এই তাপমাত্রার পতন পরিলক্ষিত হবে সকল জেলাগুলিতেই। আর এই ক্রমহ্রাসমান তাপমাত্রার খেলা শুরু হবে আগামী ১৫ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে। গত দুদিনের তুলনায় আজ বুধবার সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।।

এর আগে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার কলকাতা ও কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে শীত খানিক কম অনুভব করা যাচ্ছে। জানা গেছে, আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকেও ২৹ বেশি। গতকাল অর্থাৎ মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ১৬ ডিগ্রি কাছাকাছি। বিকেল থেকেই গরম বাড়তে শুরু করে। যার ফলে বিকেলের পর সর্বোচ্চ তাপমাত্রা দিয়ে দাঁড়ায় ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ প্রায় ২১ থেকে ৯০% এর মধ্যেই ঘোরাফেরা করবে। যার ফলে দুটো দিন এরকমই এক চাপা অস্বস্তির মধ্যে দিয়ে কাটবে। আর এই দুদিনেই সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ১৬ থেকে ২৯ ডিগ্রীর মধ্যেই থাকবে। দুই বঙ্গে তাপমাত্রার পরিমাণ আগামীদিনে ১২ ডিগ্রির নিচে নামলেও, কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকাগুলিতে ১৫ ডিগ্রি সেলসিয়াস এই সর্বনিম্ন তাপমাত্রা বজায় থাকবে বলে শোনা যাচ্ছে।

আবহাওয়া হঠাৎ গরম হওয়ার কারণ নিম্নচাপ

অন্যদিকে খবর পাওয়া গেছে যে ইতিমধ্যে আরব সাগরের তৈরি হচ্ছে এক নিম্নচাপ, যা কেরালা কর্ণাটক এই সমস্ত জায়গার উপকূলবর্তী অঞ্চলগুলির উপর প্রভাব ফেলতে শুরু করেছে। গোয়া, কেরালা, কর্ণাটক এ সমস্ত এলাকায় ইতিমধ্যে প্রবল ঝড়ো হওয়া শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, লাক্ষা দ্বীপে চলতে পারে ভারী বৃষ্টি।

এই নিম্নচাপের অবস্থা কেটে গেলেই হয়তো বঙ্গের ঢুকবে জাঁকিয়ে শীত। কমতে শুরু করবে সর্বনিম্ন তাপমাত্রা। যদিও অনুমান করা হচ্ছে, কলকাতায় ১৫ ডিগ্রির নিচে নামবেনা সর্বনিম্ন তাপমাত্রার মান।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *