জাঁকিয়ে পড়তে চলেছে শীত, সেই সাথে জেনে নিন গোটা বাংলার আবহাওয়ার খবর

জাঁকিয়ে পড়তে চলেছে শীত, সেই সাথে জেনে নিন গোটা বাংলার আবহাওয়ার খবর

নভেম্বরের শেষের দিকে শীত বেশ ভালোভাবেই অনুভূত হচ্ছিল গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। তারপর হঠাৎই মানদাস সাইক্লোন এর আগমনে একটা অদ্ভুত আবহাওয়া এবং অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়। উবে যায় শিরশির করা শীতের আমেজো। তাপমাত্রা বেড়ে যায় তিন থেকে চার ডিগ্রি। তবে বাংলার আকাশ থেকে মানদাসের প্রভাব পুরোপুরি কেটে যাওয়ার পরেই ফিরতে চলেছে শীতের আমেজ। আবহাওয়া দপ্তরের পূর্বভাস অনুযায়ী শুক্রবার থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বইতে পারে উত্তুরে হওয়া।

Foggy winter - কুয়াশাময় শীতের সকালের আবহাওয়া
আজকের আবহাওয়া

অর্থাৎ এই সপ্তাহের শেষের দিকেই ঝাঁকিয়ে শীত পড়বে কলকাতায়। তাপমাত্রাও নামতে পারে ১৪-১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বুধবার থেকেই আবহাওয়ায় পরিবর্তনটা লক্ষ্য করা গেছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব সরে যেতেই বাংলায় ঢুকতে শুরু করেছে উত্তুরে হওয়া। সেই কারণে আগামী এক সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গের আবহাওয়ায় শীতের আমেজ বেশ ভালোভাবেই অনুভূত হবে। আজ বৃহস্পতিবার গতকালের তুলনায় তাপমাত্রা সামান্য কমেছে। তবে সপ্তাহান্তে শীত আসার পূর্বাভাস থাকলেও গত ২৪ ঘন্টায় আবহাওয়ায় হঠাৎ করে কোন বিরাট পরিবর্তন পরিলক্ষিত হবে না।

গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। আজ বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা খানিকটা কমে ২৬ ডিগ্রির সেলসিয়াসের আশেপাশে নামতে পারে। একই রকম গতকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। পূর্বাভাস অনুযায়ী আজ বুধবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ১৫.২ ডিগ্রি সেলসিয়াসে। সেই সাথে কলকাতার আশেপাশের জেলাগুলিতে তাপমাত্রার পারদ ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে বলে জানা গিয়েছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে সকালের দিকে কুয়াশা থাকবে এবং রাতের দিকে শিশির পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

তবে গোটা দক্ষিণবঙ্গের কোথাওই বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই। কিন্তু দার্জিলিং ও কালিম্পং এর কিছু এলাকায় হালকা বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই সাথে সিকিমে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব ভারত থেকে পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই তাপমাত্রার পারদ ক্রমশ কমবে। ২৪ ঘন্টা পর থেকে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে তাপমাত্রা কমতে পারে চার ডিগ্রি।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *