WhatsApp Unknown Number: হোয়াটসঅ্যাপে অজানা বিদেশী নম্বরের কল আসছে? এখনই সাবধান হয়ে যান

WhatsApp Unknown Number: হোয়াটসঅ্যাপে অজানা বিদেশী নম্বরের কল আসছে? এখনই সাবধান হয়ে যান

বারবার WhatsApp Unknown Number থেকে কল আসলে তা অবশ্যই বিরক্তির কারণ হতে পারে। এছাড়া, অজানা বিদেশী নম্বর থেকে আপনার হোয়াটসঅ্যাপে কল আসলে তার ফলাফল কিন্তু ভয়ংকর হতেই পারে। এই বিপদের ফাঁদে না পড়ার উপায়গুলি আমরা এই প্রতিবেদনে জেনে নেব।

আজকের দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না এমন মানুষ খুব কমই আছেন। যোগাযোগের একটি আধুনিক মাধ্যম হিসাবে অবশ্যই হোয়াটসঅ্যাপের গুরুত্ব অপরিসীম। হোয়াটসঅ্যাপের মাধ্যমে যেমন মুহুর্তেই পাঠানো যায় ছবি, ভিডিও, টেক্সট মেসেজ, তেমনি অপর প্রান্তের লোকের সাথে অডিও কল বা ভিডিও কলের দ্বারাও যোগাযোগ করা যায়। বর্তমানে সারা বিশ্বে সক্রিয় মাসিক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ২ বিলিয়নেরও বেশি।

অদ্ভুত নম্বর থেকে কল (WhatsApp Unknown Number Call)

আমরা যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকি তাদের মধ্যে অনেকেই কখনো না কখনো অদ্ভুত সব ডিজিট দিয়ে শুরু হওয়া নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কলের মুখোমুখি হয়েছি। নম্বর গুলো বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের চেনা নয়। ভারতের আইএসডি নম্বর +৯১, কিন্তু হোয়াটসঅ্যাপ কলে আসা অদ্ভুত নম্বর গুলো বেশিরভাগ ক্ষেত্রে শুরু +৮৪, +৬২, +৬০ দিয়ে। অনেকক্ষেত্রে +৮৮০, +২৩৪, +২৫১, +২৫৪ দিয়ে শুরু নম্বর গুলো থেকেও WhatsApp Spam Call আসে।

অনেকে এমন কল ধরে কথা বলার চেষ্টা করেছেন বা উল্টো দিক থেকে কি বলছে শোনার চেষ্টা করে থাকেন। বেশিরভাগ সময়েই, এই WhatsApp Unknown Number থেকে কল আসলে, উল্টো দিক থেকে কোনো আওয়াজ আসে না, বা এলেও কি বলছে তা স্পষ্ট বোঝা যায় না।

অজানা বিদেশী নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল আসছে বারবার: তার জন্যে আপনি কি চিন্তিত? / WhatsApp Unknown Number: calls from international numbers bothering you?
অজানা বিদেশী নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল আসছে বারবার: তার জন্যে আপনি কি চিন্তিত? / WhatsApp Unknown Number: calls from international numbers bothering you?

ফাঁদে পা দেওয়া চলবে না (Beware of Unknown WhatsApp Callers)

আপনার সাথেও যদি এমনটা হতে থাকে তাহলে সাবধান হওয়ার সময় এসছে। WhatsApp Unknown Number Calls বারবার আসলে এখনই সতর্ক হতে হবে। ভুল করেও এই ফাঁদে পা দেওয়া চলবে না। এই ধরনের নম্বর থেকে ফোন আসার অর্থ একটাই যে এটি একটি স্ক্যাম। এই ধরনের যে কোনো অচেনা বিদেশী নম্বর থেকে আসা কল রিসিভ করলে স্ক্যামাররা ওই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোনে থাকা বিভিন্ন ব্যক্তিগত তথ্য ও ব্যাংক ডিটেলস হাতিয়ে নিয়ে থাকে। যার ফলে আপনি সর্বস্বান্ত হতে পারেন বা আপনাকে চরম আর্থিক লোকসানের মুখে পড়তে হতে পারে।

বাঁচার কি উপায় (Get rid of WhatsApp Unknown Number Calls)

বর্তমানে অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকেই টুইটারে অভিযোগ করতে দেখা গিয়েছে যে এই সমস্ত অদ্ভুত অজানা নম্বর থেকে ফোন আসছে। আর যারা ভুল করে এই WhatsApp Unknown Number থেকে কল রিসিভ করে ফেলেছেন তারাই পা দিয়েছেন এই স্ক্যামের ফাঁদে। এই পরিস্থিতিতে, আপাতত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলেছে ‘মেটা’ এবং সেই সাথে মেটার পক্ষ থেকে কিভাবে এই সমস্যা থেকে উদ্ধার পাওয়া যাবে তার একটি উপায় বাতলে দেওয়া হয়েছে।

ফেসবুক বা মেটার পরামর্শ (Tips from Facebook / Meta)

মূল সংস্থা ‘মেটা’ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জানিয়েছে এই ধরনের অজানা-অচেনা আন্তর্জাতিক নম্বর থেকে যারা ভয়েস কল পাচ্ছেন তারা যেন ওই নম্বরটিকে সঙ্গে সঙ্গে রিপোর্ট করে দেন। সংস্থার পক্ষ থেকে আরো বলা হয়েছে, এর আগেও বিভিন্ন মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করে মানুষকে ঠকিয়ে টাকা হাতিয়ে নেওয়ার কায়দা চালু ছিল। তবে, যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির উন্নতির সাথে সাথে মানুষকে ঠকানোর পন্থাও উন্নত হয়েছে।

কি করতে হবে? (What should you do?)

যেকোনো দেশ থেকে অন্য দেশে করার জন্য আইএসডি কোড দরকার হয়। রিসিভার এর কাছেও কলার এর নম্বরের শুরুতে আইএসডি কোডটি দেখানো হয়। তাই আপনার ফোন কোনো কল আসলে আপনি সেই নম্বর দেখে বুঝতে পারেন যে কলটি কোন দেশ থেকে আসছে। সাধারনতঃ আমরা বেশির ভাগ নম্বরের শুরুতে +91 দেখে থাকি কারণ এটি ভারতের আইএসডি কোড।

তবে, যে সমস্ত অজানা বিদেশী নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল আসছে সেগুলি বেশিরভাগ ক্ষেত্রে আফ্রিকা বা দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের। কারা এই সব কল করছে, তাদের পিছনেই বা কারা রয়েছে সে সব এখন পরিষ্কার নয়। তবে এতে ভয় পেয়ে ঘাবড়ে না গিয়ে, ব্যবহারকারীদের নিজেদেরকে সাবধান হতে বলা হয়েছে। এক্ষেত্রে শুধু নম্বরটিকে রিপোর্ট করে, ব্লক করে দিতে বলা হয়েছে।

সংস্থার তরফ থেকে বলা হয়েছে, এই ধরনের নম্বর থেকে কল এলে সেটি ধরা যাবে না। এমনকি কোনো WhatsApp Unknown Number থেকে আসা মেসেজ বা লিংকে ক্লিক করবেন না।

অবশ্যই পড়ুন -> হোয়াটসঅ্যাপ-এর নতুন সিদ্ধান্তে মাথায় হাত জিও, এয়ারটেল, ভোডাফোন-এর?

কীভাবে হোয়াটসঅ্যাপে কোনো অজানা বিদেশী নম্বর ব্লক করবেন? (How to block WhatsApp call from international number?)

  1. প্রথমে হোয়াটসঅ্যাপে কল লগ বা “Calls” খুলতে হবে।
  2. তারপর অজানা বিদেশী নম্বরটির বাম দিকে থাকা প্রোফাইল ফটো এর উপর ক্লিক করুন।
  3. এবার প্রোফাইল ইনফরমেশন বাটন বা “i button”, যা অনেকটা এরকম দেখতে: ⓘ, তার উপর ক্লিক করুন।
  4. এর পরে নিচের দিকে থাকা “Report” বাটনটি ক্লিক করে অজানা নম্বরটি রিপোর্ট করতে হবে। রিপোর্ট করার সময় দেখে নেবেন, “Block contact and delete chat” চেকবক্স এর মধ্যে টিক দেওয়া না থাকলে টিক করে দিতে পারেন। সেক্ষেত্রে নম্বরটি একেবারে ব্লক হয়ে যাবে। নাহলে, রিপোর্ট বাটন এর উপরে থাকা “Block” বাটন ক্লিক করেও আপনি নম্বরটি শধু ব্লক করতে পারেন।

নিরাপদে হোয়াটসঅ্যাপ ব্যাবহার করতে এবং WhatsApp Unknown Number Calls / Messages থেকে বাঁচতে অবশ্যই পড়ুন অফিসিয়াল হোয়াটসঅ্যাপ ওয়েবসাইটের এই পাতাটি:
faq.whatsapp.com/1313491802751163

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *