WhatsApp Update: হোয়াটসঅ্যাপ-এর নতুন সিদ্ধান্তে মাথায় হাত জিও, এয়ারটেল, ভোডাফোন-এর?

WhatsApp Update: হোয়াটসঅ্যাপ-এর নতুন সিদ্ধান্তে মাথায় হাত জিও, এয়ারটেল, ভোডাফোন-এর?

হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে কল করা গেলেও আপনাকে প্রথমে হোয়াটসঅ্যাপ খুলে, যাকে কল করতে চান সেই ব্যক্তির নাম সার্চ করার পর সেই নামের উপর ক্লিক করে, তারপর কল বাটনটি ক্লিক করতে হয়। এতে ফোনের ব্যালান্স থাকার প্রয়োজন হয় না কারণ কথোপকথন ওয়াইফাই বা মোবাইল ইন্টারনেট-এর মাধ্যমেই হয়ে থাকে। এটি একটি বড় সুবিধে। তবে নতুন হোয়াটসঅ্যাপ আপডেট (WhatsApp Update) এর ফলে এবার থেকে এতগুলো ধাপ পেরিয়ে কল করার জমানা শেষ হতে চলেছে। এবার কি তাহলে কপাল পুড়লো জিও, এয়ারটেল, ভোডাফোন – এদের মত নেটওয়ার্ক কোম্পানিদের?

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা

মূলত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়াও ‘WhatsApp’-এর ভয়েস বা ভিডিও কলিং ফিচারও  ব্যবহার করেন প্রচুর মানুষ। কারণ ফোনে ব্যালান্স থাকুক কিংবা না থাকুক, ইন্টারনেট কানেকশন উপলব্ধ থাকলেই হল। এই অ্যাপ-এর মাধ্যমে ইচ্ছেমত কল করা যায়। এসব কারণে আজ এটি ভারত তথা বিশ্বের সবথেকে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটি।

হোয়াটসঅ্যাপের নানা ধরনের ব্যবহার / Various uses of WhatsApp
হোয়াটসঅ্যাপের নানা ধরনের ব্যবহার / Various uses of WhatsApp

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

এরপরেও এই সংস্থাটি এমন একটি নতুন ফিচার আনতে চলেছে, যার মাধ্যমে দৈনন্দিন জীবনে হোয়াটসঅ্যাপ কলিং আরও সহজ হতে চলেছে। নতুন এই ফিচারটি আসলে কলিং শর্টকাট (WhatsApp Calling Shortcut) অপশন হিসেবে আসবে যা সাধারণ ‘Phone’ বা ‘Dialer’ অ্যাপ-এর মত, বা তার থেকেও সুবিধাজনক কল করার সুবিধা দেবে। চলুন, বিস্তারিত জানা যাক।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে আরো সহজে করা যাবে কল

বিগত কয়েক বছরে হোয়াটসঅ্যাপ কলারের সংখ্যা অনেক বেড়েছে। সেজন্যই প্ল্যাটফর্মটি নতুন কলিং শর্টকাট (WhatsApp Calling Shortcut) ফিচার আনছে, এই ফিচারটি ব্যবহারকারীদের কলিংয়ের জন্য কন্ট্যাক্ট লিস্ট খুলে সার্চ না করেই কল করার সুবিধা দেবে; এক কথায় বললে ব্যবহারকারীরা এবার থেকে হোয়াটসঅ্যাপ না খুলেই কল করতে পারবেন। হোম স্ক্রীনে চলে আসা এই শর্টকাটটিতে মাত্র ১ বার ক্লিক করেই কন্ট্যাক্ট লিস্টে থাকা যেকোনো কন্টাক্ট নাম্বারে সহজেই কল করা যাবে, যাদের সাথে আপনি কথা বলতে চান।

যুক্ত হবে নতুন শর্টকাট বাটন

WABETAINFO‘-এর মতে, অ্যাপের সঙ্গেই এই নতুন কলিং শর্টকাট ফিচারটি অন্তর্ভুক্ত থাকবে, যার সাহায্যে ব্যবহারকারীরা সিঙ্গেল ট্যাপ করেই কল করতে পারবেন। কারণ এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসের হোম স্ক্রিনে একটি শর্টকাট যুক্ত করে দেবে।

কিভাবে পাবেন এই ফিচারটা?

আপাতত কেবলমাত্র অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপের বিটা (WhatsApp Beta) ব্যবহারকারীরাই এই কলিং শর্টকাট ফিচারটি ব্যবহার করতে পারবেন। কলিং শর্টকাট ফিচারটি জন্য তাদের গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপের ২.২৩.৩.১৫ ভার্সন ডাউনলোড করতে হবে। নিয়মমাফিক বেশকিছু পরীক্ষা-নিরীক্ষা চলবে, এবং কোন অসুবিধা দেখা না দিলে পরবর্তীকালে এই ফিচারটি সাধারণ হোয়াটসঅ্যাপে চলে আসবে এবং হোয়াটসঅ্যাপ আপডেট (WhatsApp Update) করলেই সবাই ব্যাবহার করতে পারবেন।

কপাল পুড়লো জিও, এয়ারটেল, ভোডাফোন-এর?

হোয়াটসঅ্যাপ কলিং-এর ক্ষেত্রে এমনিতেই সুবিধে রয়েছে যে এতে ফোনের ব্যালান্স থাকার প্রয়োজন হয় না কারণ কথোপকথন ওয়াইফাই বা মোবাইল ইন্টারনেট-এর মাধ্যমেই হয়ে থাকে। এবার এই কলিং আরো সহজ হতে চলেছে এবং আপনার হাতের আরো কাছাকাছি আসতে চলেছে। ফলে, সব মানুষেরই হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করার প্রবণতা বৃদ্ধি পাবে এবং সাধারণ নেটওয়ার্ক ভিত্তিক ফোন করার প্রবণতা কমবে বলাই চলে। তাই ভবিষ্যতে ক্ষতি হতেই পারে জিও (Jio), এয়ারটেল (Airtel), ভোডাফোন (Vodafone / VI) এর মতো নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলির।


এইরূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *