ঘূর্ণিঝড় মান্দাস এবং নিম্নচাপের জের কাটিয়ে বাংলায় কবে ফিরবে শীত?

ঘূর্ণিঝড় মান্দাস এবং নিম্নচাপের জের কাটিয়ে বাংলায় কবে ফিরবে শীত?

মান্দাসের ধাক্কা কাটিয়ে আবার স্বমহিমায় ফিরছে বাংলার আবহাওয়া। ঘূর্ণিঝড় মান্দাস এবং নিম্নচাপের জেরে কয়েকদিন ধরে বাংলার তাপমাত্রা চড়তে শুরু করেছিল। কিন্তু রবিবার বিকেলের পর থেকে ইউ টার্ন নেয় বাংলার আবহাওয়ায়। আবার ফিরতে শুরু করেছে শীতের আমেজ। সোমবার সকাল থেকেই দেখা গেছে ঝকঝকে আকাশ সেই সাথে নেমেছে তাপমাত্রার পারদও।

West Bengal weather update
বাংলার আবহাওয়া

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এখনই জাকিয়ে ঠান্ডা না পড়লেও আগামী দুদিনের মধ্যে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে বলে জানানো হয়েছে। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সেখানে আজ তাপমাত্রা ২ ডিগ্রি কমে ২৭ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। যদিও তা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি।

একই রকম গত কাল দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে বলে জানা গেছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে গত কয়েকদিনে মান্দাস এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলার আবহাওয়ায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছিল। যার কারণে আকাশ মেঘলা থাকায় তাপমাত্রা বেশ কয়েক ডিগ্রি বেড়ে গিয়েছিল।

কিন্তু রবিবার বিকেলের পর থেকে সেই জলীয়বাষ্প বাংলার আবহাওয়া থেকে সরে যাওয়ায় নামছে তাপমাত্রার পারদ। তবে এখনই জাকিয়ে শীত না পড়লেও ভোরের দিকে শির শিরানি ঠান্ডা অনুভূত হবে। জায়গায় জায়গায় কুয়াশার প্রকোপও দেখা যাবে। পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসে কাছাকাছি নামতে পারে বলে জানা গেছে। এই মুহূর্তে সারা বাংলার কোথাওই তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের তাপমাত্রাও স্বাভাবিকের কাছাকাছি থাকবে বলেই জানানো হয়েছে।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *