Vasant Panchami: কেন এই দিনটির নাম বসন্ত পঞ্চমী? জেনে নিন সরস্বতী পুজোর মন্ত্র, তিথি ও নিয়মাবলী

Vasant Panchami: কেন এই দিনটির নাম বসন্ত পঞ্চমী? জেনে নিন সরস্বতী পুজোর মন্ত্র, তিথি ও নিয়মাবলী

সরস্বতী পুজো বড় থেকে ছোট সবার সাথে যেন ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। সাধারণত মাঘ মাসের পঞ্চমী তিথিতেই এই পুজো পালন করা হয়। কিন্তু, এই দিনটির নাম বসন্ত পঞ্চমী (Vasant Panchami) কেনো? যেসব ছেলেমেয়েরা পড়াশোনার সাথে জড়িত তাদের কাছে সরস্বতী পুজো মানে ভালো রেজাল্টের জন্য ঠাকুরের কাছে একটু বেশি করে চেয়ে নেওয়া। এছাড়াও বাঙালির কাছে সরস্বতী পুজো মানে ভ্যালেন্টাইন্স ডে। সবার কাছেই এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ।

Vasant Panchami / বসন্ত পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো
Vasant Panchami / বসন্ত পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো

কেন এই দিনটির নাম বসন্ত পঞ্চমী (Vasant Panchami)?

বাঙালি প্রতিবছরই সরস্বতী পুজোর জন্য অধীর আগ্রহে বসে থাকে, বিশেষ করে পড়ুয়ারা। তবে এই দিনটিকে বসন্ত পঞ্চমীও (Vasant Panchami) বলা হয়ে থাকে। এছাড়া শ্রীপঞ্চমী ও জ্ঞানপঞ্চমীও বলা হয়ে থাকে এই দিনটিকে। কথিত আছে এই দিনে এই বসন্ত ঋতুর সূচনা ঘটে, তবে বর্তমান আবহাওয়াতে বিশেষ তারতম্য দেখা যায়। শীতের বিদায় বেলা ও বসন্তকালের আবির্ভাব এইটি হচ্ছে সরস্বতী পুজোর বিশেষ গুরুত্ব। এই দিনটিতে যদি বাগদেবের আরাধনা করা যায় তাহলে ব্যক্তিবিদ্যা ও বুদ্ধিতে প্রখর ও সমৃদ্ধশালী হবে। এই আশাতেই বছরের পর বছর ধরে এই দিনটিতে দেবীর আরাধনা করা হয়েছে।

পুজোর বিশেষ নিয়মাবলী

বসন্ত পঞ্চমীতে (Vasant Panchami) সরস্বতী পুজো খুব সাধারন ভাবে করা গেলেও তারও কিছু গুরুত্বপূর্ণ নিয়ম রয়েছে। শুধু সরস্বতী পূজাই নয়, সবরকম পুজোরই খুঁটিনাটি নিয়মবিধি থাকে। আসুন দেখে নেওয়া যাক বাগদেবীর আরাধনায় কি কি নিয়ম পালন করতে হয়।

১. পুজোর দিন সকালবেলা স্নান করে অবশ্যই হলুদ অথবা সাদা রঙের পোশাক পড়তে হবে। এরপর দেবীর মূর্তি স্থাপন করে তাকে গঙ্গাজল দিয়ে স্নান করাতে হবে। তারপর তাকে সাদা কিংবা হলুদ বস্ত্রে সাজিয়ে তুলতে হবে।

২. এরপর দেবীকে সাদা চন্দন, হলুদ ফুল, হলুদ আবির, গন্ধ দ্রব্য ইত্যাদি অর্পণ করতে হবে। সাদা কিংবা হলুদ ফুল সাধারণত সরস্বতী পুজোতে বেশি কাজে লাগে। এরপর ধূপকাঠি ও প্রদীপ দেখিয়ে ঠাকুরকে আরতি করতে হবে।

৩. এরপর আপনি অবশ্যই সরস্বতী মন্ত্র ও সরস্বতী বন্দনা জপ করতে পারেন। এছাড়া সরস্বতী কবচ জপ করেও পূজা করা যেতে পারে।

৪. এরপর “ওম শ্রী সরস্বত্যই নমঃ মন্ত্র উচ্চারণ করে দেবীর অঞ্জলি প্রদান করবেন।

৫. দেবীকে ফলমূল ও হলুদ রঙের মিষ্টি ভোগ হিসেবে প্রদান করবেন।

সরস্বতী পুজোর মন্ত্র

প্রত্যেক দেবদেবীরই আরাধনার সময় বিশেষ বিশেষ মন্ত্র উচ্চারণ করতে হয়। বাগদেবীর আরাধনার সময়ে এরকমই কিছু মন্ত্র উচ্চারণ করতে হয়। মনে করা হয়, এর ফলে বিদ্যার্থীদের ওপরে দেবী প্রসন্ন হয়ে থাকেন। সরস্বতী পুজোর সময় নিম্নে লিখিত কয়েকটি বিশেষ মন্ত্র উচ্চারণ করা যেতে পারে-

  • নমস্তে শারদে দেবী, কাশ্মীরপুর বাসিনীং, ত্বামহং প্রার্থয়ে নিত্যং, বিদ্য়া দানং চ দেহি মেং।
  • ওম হ্বীং এং হ্বীং সরস্বস্ত্য়ৈ নমঃ।
  • কুংবকণ্ঠী সুতাম্রোষ্ঠী সর্বাভরণং ভূষিতাং মহাসরস্বতী দেবী, জিহ্বাগ্রে সন্নিবিশ্যতাম।
  • সরস্বত্যৈ নমো নিত্য়ং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ বেদান্ত বেদাঙ্গ বিদ্যাস্তানেত্র্য এব চ।

এ বছরের সরস্বতী পুজোর তিথি

এই বছর বাগদেবী আরাধনার দিন হল ২৬ শে জানুয়ারি। বসন্ত পঞ্চমী (Vasant Panchami) তিথিতেই সাধারণত দেবী সরস্বতীর পুজো হয়ে থাকে। এই বছরও তার ব্যতিক্রম নয়। তবে তিথির সূচনা ২৫ শে জানুয়ারি থেকেই। বুধবার ২৫ শে জানুয়ারি দুপুর ১২টা ৩৪ মিনিটে এই তিথির সূচনা ঘটছে। ২৬ শে জানুয়ারি অর্থাৎ পরের দিন সকাল ১০:২৮ মিনিট পর্যন্ত এই পঞ্চমী তিথি থাকছে। তবে শাস্ত্রমতে ২৬ শে জানুয়ারি দিনটিকে পঞ্চমী তিথি হিসেবে ধরা হচ্ছে এবং সেইদিনই বেশিরভাগ জায়গায় নিয়মকানুন মেনে করা হবে বাগদেবীর আরাধনা।

এরকমই প্রয়োজনীয় খবর পেতে অবশ্যই চোখ রাখবেন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *