Whale Vomit: কোটি টাকার তিমির বমি নিয়ে চলে ক্রাইম; জেনে নিন আসল কারণ

Whale Vomit: কোটি টাকার তিমির বমি নিয়ে চলে ক্রাইম; জেনে নিন আসল কারণ

তিমির বমি (whale vomit), তাও আবার কোটি টাকায়? হ্যাঁ ঠিকই শুনেছেন, তিমি মাছের বমির দাম আকাশছোঁয়া। মানুষের যেমন শরীর খারাপ থাকলে বা পেট খারাপের ফলে বমি হয়ে থাকে, তেমনই তিমির বিভিন্ন শারীরিক সমস্যার কারণে বমি হয়। তবে বাজারে পশুপাখি বিক্রি হয় শোনা গেছে, এমনকি বিভিন্ন পশুর শিং, চামড়া, দাঁত ইত্যাদি বিক্রি হয়ে থাকে। তবে বমি বিক্রির কথা কেউ কখনো শোনেনি। আজকে জেনে নেব এই সংক্রান্ত অজানা তথ্য।

কোটি টাকার তিমির বমি / Whale vomit worth crores

প্রাণীর বমিও কি কখনো বাজারে বিক্রি হতে পারে? তাও আবার আকাশছোঁয়া দামে। শুনে অবাক হলেও এটাই চরম সত্যি। পৃথিবীতে এমন একটি প্রাণী আছে, যার বমি কোটি কোটি টাকায় বিক্রি হয় বাজারে। তিমি মাছের বমি প্রায় এক কোটি টাকায় বিক্রি হয়, এটা নিয়ে চলে নানারকম ক্রাইম।

কেন বিক্রি হয় এই ‘তিমির বমি’? Why is whale vomit sold?

অনেকেই প্রশ্ন করে তিমি মাছের বমিতে (whale vomit) এমন কি আছে যাতে তার এত দাম! এই বমি বিক্রি হওয়ার পিছনে কারণটাই বা কি? বিজ্ঞানীদের কাছে তিমি মাছের বমি হল ভাসমান সোনার সমান। মানুষের মনে প্রশ্ন জাগাটাই স্বাভাবিক যে অন্যান্য পশু-পাখির বমি বাদ দিয়ে কেন তিমি মাছের বমি বাজারে কোটি কোটি টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু এর পেছনেও আছে বহু কারণ।

তিমি মাছের বমি আসলে কি? / What is whale vomit or Ambergris?
তিমি মাছের বমি আসলে কি? / What is whale vomit or Ambergris?

তিমি মাছের বমি আসলে কি? / What is whale vomit or Ambergris?

তিমি মাছের বমিকে বলে অ্যাম্বারগ্রিস (Ambergris), যা আসলে তিমি মাছের শরীর থেকে বেরিয়ে আসা নানা প্রকার বর্জ্য পদার্থ। শরীরের ভেতরের অন্ত্র থেকে এই বর্জ্য পদার্থ নিঃসৃত হয়। তিমি মাছ সমুদ্রের জলের ভিতর অনেক কিছু খায় এবং যখন সে খাবারগুলো হজম হয় না তখনই সেটা বমির আকারে বের হয়ে আসে। তিনি তার খাদ্য হিসাবে সেফালোপোড জাতীয় প্রাণীকে খাদ্য হিসেবে গ্রহণ করে এবং যার ফলে এই পদার্থের সৃষ্টি হয়। অ্যাম্বারগ্রিস আসলে একটি কঠিন ও ধূসর রঙের পদার্থ। Sperm whale দের থেকেই এই পদার্থ নিঃসৃত হয়ে থাকে।

কি আছে এর মধ্যে? / What’s in whale vomit or Ambergris?

অ্যাম্বারগ্রিস এর থেকে সুন্দর গন্ধ বের হয়, যা দামি দামি পারফিউম তৈরির কোম্পানিগুলোর খুব কাজে আসে। পারফিউম তৈরির কোম্পানিগুলো বেশি দাম দিয়ে এই জিনিসটি কিনে নেয়, কারণ এর গন্ধ অনেকক্ষণ ধরে স্থায়ী থাকে। ওষুধের কাজেও এই পদার্থটি ব্যবহৃত হয়। যৌন চিকিৎসার ক্ষেত্রে অ্যাম্বারগ্রিস বহু কার্যকরী। এই সকল কারণে বিজ্ঞানীরা একে ভাসমান সোনা বলে। পৃথিবীতে এর দামও অমূল্য। বিশ্বের বাজারে এর চাহিদা খুব বেশি। তাই চোরাকারবারিরা বহু তিমি মাছ শিকার করে শুধুমাত্র এই পদার্থটিকে পাওয়ার জন্য।


তিমির বমি (Whale Vomit or Ambergris) সম্বন্ধে আরো জানতে দেখুন -> en.wikipedia.org/wiki/Ambergris

এরকম আরো অজানা তথ্য জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *