জাঁকিয়ে শীত আরো কতদূর? জেনে নিন আজকের আবহাওয়ার হাল হকিকত

জাঁকিয়ে শীত আরো কতদূর? জেনে নিন আজকের আবহাওয়ার হাল হকিকত

বাংলায় কন কনে শীত আসতে এখনো খানিকটা দেরি হতে পারে। আগে মনে করা হচ্ছিল ১৫ই ডিসেম্বর থেকে বঙ্গবাসী পুরোদমে শীতের আমেজ উপভোগ করতে পারবে। কিন্তু আজকের আবহাওয়া অফিসের দেওয়া শেষ আপডেট অনুযায়ী জানা যাচ্ছে আগামী কয়েক দিন বাংলা তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে সামান্য বেশি থাকবে।

তবে সপ্তাহের শেষের দিকে শীত পড়ার সম্ভাবনা রয়েছে। আপাতত কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই, কিন্তু কলকাতা ও তার আশেপাশের অঞ্চলের আকাশ মঙ্গলবার আংশিক মেঘলা থাকবে। সকালের দিকে কুয়াশা এবং সন্ধ্যার দিকে বিপুল পরিমাণে শিশির পড়ার সম্ভাবনা রয়েছে। কালকের আবহাওয়া মোটামুটি একই রকম থাকার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া বর্তমানে স্বাভাবিকের তুলনায় খানিকটা উপরেই থাকবে। মঙ্গলবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা গতদিন ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আজ তা প্রায় এক ডিগ্রি বেড়ে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস হয়। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস থেকে সামান্য বেড়ে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াসে এসে ঠেকবে। সেই সাথে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৪১ থেকে ৯৮ শতাংশ।

বাংলার শীতকালীন চেনা আবহাওয়া

পশ্চিমী ঝঞ্ঝার উপস্থিতির ফলে আবহাওয়ার অবনতি?

বর্তমানে উত্তর ভারতের আবহাওয়ায় পশ্চিমী ঝঞ্ঝার উপস্থিতি রয়েছে। তাছাড়া এখনো তামিলনাড়ু, কর্ণাটক এবং কেরালার আবহাওয়ায় ঘূর্ণিঝড় মান্দাসের প্রভাব রয়েছে।তার উপরে মঙ্গলবার আরব সাগরে কেরালা উপকূলে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এই নিম্নচাপ সময়ের সাথে সাথে শক্তি বাড়িয়ে উপকূলের থেকে দূরে সরে যাবে বলে জানা গিয়েছে।

এসবের মধ্যে আবারও নিম্নচাপ তৈরি হয়েছে আন্দামান সাগরে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিমে শ্রীলংকার দিকে এগোতে থাকবে। তাই এই নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘণ্টায় তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্ণাটক এবং কেরালার কিছু অংশে ভারী বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। তাছাড়া দেশের অন্য কোন অংশে বৃষ্টির কোন পূর্বাভাস দেওয়া হয়নি।

আগামী ৪৮ ঘণ্টা উত্তর-পশ্চিম ভারতের কিছু রাজ্য অর্থাৎ হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় ও দিল্লিতে ঘন থেকে মাঝারি কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে। কুয়াশার সতর্কবার্তা জানানো হয়েছে উত্তরপ্রদেশেও। এছাড়াও উত্তর-পূর্বের রাজ্যগুলি যেমন আসাম, মিজোরাম, মেঘালয়, মনিপুর এবং ত্রিপুরাতেও কুয়াশা পড়ার পূর্বভাস দেওয়া হয়েছে।

এই রকম আরো খবরাখবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *