Kerala Trip: বেড়িয়ে আসুন কেরালার এই জায়গাগুলি, বিশ্বসেরা তালিকায় এল এই রাজ্য

Kerala Trip: বেড়িয়ে আসুন কেরালার এই জায়গাগুলি, বিশ্বসেরা তালিকায় এল এই রাজ্য

ভারতবর্ষে এক সেরা জায়গা রয়েছে যার সৌন্দর্য চোখে পড়ার মতো। বিশ্বের সেরা তালিকায় জায়গা পাওয়া ভ্রমণ স্থানটি হল কেরল। কেরল ভ্রমণের (Kerala trip) সৌন্দর্য মুগ্ধ করবে ভ্রমণপ্রেমী মানুষদের। প্রতিবছরই কর্মব্যস্ততার মাঝেও ভ্রমণপ্রেমী মানুষেরা কাজের ফাঁকে সময় বের করে বেড়িয়ে পড়েন নতুন গন্তব্যের উদ্দেশ্যে। দার্জিলিং, কাশ্মীর ছাড়াও ভারতের বাইরে লন্ডন, সিঙ্গাপুর প্রভৃতি নানান জায়গায় পাড়ি দেয় ভ্রমণপ্রেমীরা। তবে, ভারতের মধ্যেই এতো মনমুগ্ধকর জায়গা থাকতে বিদেশে কেন যাবেন? এবার দেখে নেওয়া যাক যে কেন কেরালা ভ্রমণ (Kerala trip) আপনার জীবনের সেরা ভ্রমণগুলির মধ্যে একটি হতে পারে!

কেরালা ভ্রমণ - Kerala Trip
কেরালা ভ্রমণ – Kerala Trip

সেরা ভ্রমণ স্থানের তালিকায় কেরালা রাজ্য

কম-বেশি সারাবিশ্বের বেশিরভাগ মানুষই কর্মব্যস্ত জীবন থেকে একটু অন্য জগতে যাওয়ার জন্য ভ্রমণ পথকে বেছে নেন। ফলেই কাজের ফাঁকে ছুটি পেলে দূর দেশে পাড়ি দেন বিশ্বের ভ্রমণপ্রেমী মানুষেরা। তবে ঘুরতে যেতে যারা ভালোবাসেন অর্থাৎ পর্যটকদের জন্য সারা বিশ্ব পরিলক্ষিত করে নিউইয়র্ক টাইমস দ্বারা একটি ভ্রমণ স্থানের তালিকা প্রকাশ করা হয়েছে, যেখানে রয়েছে বিশ্বের ৫২ টি সেরা গন্তব্য বা ভ্রমণ স্থান। আর তার মধ্যেই জায়গা করে নিয়েছে ভারতবর্ষের একটি রাজ্য কেরালা। এমনকি ভারতের কেরালা রাজ্য ভ্রমণ স্থানের তালিকার প্রথম দিকেই ১৩ নম্বরে জায়গা করে নিয়েছে।

সৌন্দর্যের অধিকারী কেরালার দুই গ্রাম

মূলত এই কেরালা রাজ্যের দুটি স্থান ভ্রমণের ক্ষেত্রে খুবই সুন্দর জায়গা বলে উল্লেখ করা হয়েছে। সেই দুটি স্থান হল কুমারাকম ও মারাভানথুরুথ। তবে কেরালা রাজ্যের এই দুটি গ্রাম নয়, ওই রাজ্যের অন্যান্য স্থানও পর্যটকদের নজর কাড়বে। কেরালা সরকার এই রাজ্যে যে সৌন্দর্য তৈরি করেছে, তাতে করে এই গ্রামীন এলাকায় পর্যটকরা এসে খুব ভালোভাবে ভ্রমণ করতে পারবেন।

গ্রামীণ সৌন্দর্যে হার মানবে লন্ডন-জাপান

জানতে চান এই কেরালা রাজ্যের ভ্রমণ স্থানে কি কি রয়েছে? ভারতের বাইরে লন্ডন, জাপান ছবির থেকে একদম অন্যরকম কেরালা রাজ্যের সৌন্দর্য। যেখানে রয়েছে গ্রামের ছোঁয়া। বাইরের পর্যটকরা যেহেতু এই ধরনের সৌন্দর্য দেখেনি তাই তাদের এই সৌন্দর্য বেশ ভালই লাগবে। কেরালার কুমারাকম গ্রামে রয়েছে একটি বিখ্যাত হ্রদ। সেই হ্রদের ও নদী-নালার কারণে এই জায়গা ভ্রমণপিপাসুদের প্রিয় হয়ে উঠেছে। এছাড়া এই গ্রামীন এলাকায় ছোট নদীর মধ্যে দিয়ে নৌকায় চড়তে পারেন। এছাড়া কেরালা ভ্রমণের (Kerala trip) সময় পর্যটকরা এসে এখানে নানারকম গ্রামীণ খেলাতেও যুক্ত হতে পারেন। যা তাদের বেশ আপ্লুত করবে।

কেরালায় মনে রাখার মতো একটি নৌকা ভ্রমণ / A boat ride to remember in your Kerala trip
কেরালায় মনে রাখার মতো একটি নৌকা ভ্রমণ / A boat ride to remember in your Kerala trip

রয়েছে লোকশিল্পের ছোঁয়া

কেরালা রাজ্যে শুধু কুমারাকম নয়, ভারতের এই রাজ্যের আরও একটি জায়গা রয়েছে। সেখানকার সৌন্দর্য পর্যটকদের নজর কাড়ার মতো। সেই জায়গাটা হল মারাভানথুরুথ। এই গ্রামে রয়েছে লোকশিল্পের ছোঁয়া। যা আগে কখনো দেখেনি ভারতের বাইরের ভ্রমণপ্রেমী ব্যক্তিরা। ফলেই পর্যটকদের এই জায়গা একটি ভ্রমণ স্থান হিসেবে উল্লেখযোগ্য। তবে শুধু লোকশিল্প নয়, এই গ্রামে পর্যটক এসে সুযোগ পাবে ঐতিহ্যবাহী নৃত্য প্রদর্শনেরও।

কেরালার অন্যান্য দ্রষ্টব্য স্থান (Places to visit during Kerala trip)

তবে অন্যদিকে, কেরালা রাজ্যের এই দুই গ্রাম ছাড়াও এই গ্রামে রয়েছে আরও বিশেষ দ্রষ্টব্য স্থান। এছাড়াও রয়েছে জনপ্রিয় উৎসব। ফলেই সারা বিশ্বের ভ্রমণ স্থানের তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের এই রাজ্য। কেরালার একটি জনপ্রিয় উৎসব হল ভাইকাথাস্থমি। এছাড়া এই রাজ্যে একদিকে রয়েছে বিশাল সমুদ্র সৈকত ও হ্রদ। এর পাশাপাশি অন্যদিকে রয়েছে লোকসংস্কৃতির ছোঁয়া। ফলেই ভারতবর্ষের এই রাজ্যের গ্রামীণ সংস্কৃতির ছোঁয়া, হ্রদ ও সমুদ্র সৈকতের মেলবন্ধন পর্যটকদের বেশ নজর কাড়বে বলে আশা করা যাচ্ছে। তাই যেসব ভ্রমণপিপাসু মানুষেরা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন তারা ঘুরতে যাওয়ার তালিকায় এই কেরালা রাজ্যের ভ্রমণ স্থান যোগ করতেই পারেন। একবার এলে বারবার আসতে ইচ্ছা করবে।


নিউইয়র্ক টাইমসের বিশ্বের ৫২ টি সেরা ভ্রমণ স্থান ->
https://www.nytimes.com/interactive/2023/travel/52-places-travel-2023.html

এইরকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *