Wikipedia banned in Pakistan: পাকিস্থানে কি এবার বন্ধ হতে চলেছে উইকিপিডিয়া?

Wikipedia banned in Pakistan: পাকিস্থানে কি এবার বন্ধ হতে চলেছে উইকিপিডিয়া?

এবার নাকি ইউটিউব এবং ফেসবুকের মত ‘উইকিপিডিয়া’ (Wikipedia) তেও পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করবে পাকিস্তান (Pakistan) সরকার! সম্প্রতি জানা গিয়েছে পাকিস্তানে বসবাসকারীরা আর ব্যবহার করতে পারবেনা ‘উইকিপিডিয়া’।

নিন্দাজনক বিষয়বস্তু ?

পাক সরকারের মতে অনেক নিন্দাজনক বিষয়বস্তু রয়েছে- এই ‘উইকিপিডিয়া’-তে। এমন অভিযোগ তুলে পাকিস্তান সরকার (Pakistan government) ব্লক করে দিয়েছে ‘উইকিপিডিয়া’। সেদেশের মিডিয়ার রিপোর্ট অনুযায়ী টেলিমক অথরিটি ৪৮ ঘণ্টার জন্য ‘উইকিপিডিয়া’ পরিষেবাগুলিকে অবরুদ্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Wikipedia banned in Pakistan? / পাকিস্থানে কি এবার বন্ধ হতে চলেছে উইকিপিডিয়া?

উইকিপিডিয়াকে (Wikipedia) কালো তালিকাভুক্ত

পাকিস্তানের সরকারের তরফ থেকে ‘উইকিপিডিয়া’কে কালো তালিকাভুক্ত করা হয়েছে। সম্প্রতি পাক সরকার কতগুলি বিষয়কে সরিয়ে নেওয়ার জন্য নির্দেশিকা পাঠিয়েছিল ‘উইকিপিডিয়া’-কে। যদি তাদের তরফ থেকে কোনো পদক্ষেপ না নেওয়া হয় তাহলে তাদের ওয়েবসাইট ও অ্যাপ ব্লক করে দেওয়া হবে – এমনই হুমকি দিয়েছিল পাকিস্থান। কিন্তু ‘উইকিপিডিয়া’-এর তরফ থেকে কোনো রকম প্রতিক্রিয়া না পাওয়ায় পাকিস্তান সরকার বন্ধ করে দিয়েছে ‘উইকিপিডিয়া’র পরিষেবা।

ব্লক উইকিপিডিয়া (Wikipedia blocked)

গত ৫’ ই ফেব্রুয়ারী থেকে ব্লক করা হয়েছে ‘উইকিপিডিয়া’ এ কথা জানিয়েদেন পিটিএ মুখপাত্র। পিটিএ ৪৮ ঘণ্টার জন্য বিশ্বকোষ ওয়েবসাইটে প্রবেশ ব্যহত আর ধীর করে দেয় হাইকোর্টের নির্দেশিকা অনুযায়ী। পাক সরকার অভিযোগ করেছেন এই ওয়েবসাইটে নাকি প্রচুর পরিমাণ নিন্দাজনক বিষয়বস্তু রয়েছে। সেদেশের প্রশাসনের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন, ‘উইকিপিডিয়া’কে কয়েকটি বিষয়বস্তু ব্লক করার বা সরানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সংস্থাটি তাতে রাজি না হওয়ায়, পাকিস্তান সরকার অপমানিত বোধ করেন। তাদের অভিযোগ, প্ল্যাটফর্মটি প্রশাসনিক নির্দেশ মানতে চায়নি। এ মতো পরিস্থিতিতে উইকপিডিয়ার পরিষেবাগুলিকে ৪৮ ঘণ্টার জন্য ধীরগতিসম্পন্ন করা হয়েছিল। তারপর রিপোর্ট করে প্ল্যাটফর্মটিকে ব্লক করা হয়েছে।

পাকিস্তানের ধমক?

পাকিস্তানি মুখপাত্র আরও জানিয়েছিলেন, যতদিন বেআইনি বিষয়বস্তু অবরুদ্ধ করা অথবা মুছে ফেলা না হচ্ছে ততদিন ‘উইকিপিডিয়া’ (Wikipedia) পরিষেবা পাকিস্তানে বন্ধ থাকবে। যদি সংস্থাটি রিপোর্ট করা বেআইনি বিষয়বস্তু অবরুদ্ধ অথবা মুছে ফেলে তাহলে আবারও নতুন করে ‘উইকিপিডিয়া’র পরিষেবা চালু করার ছাড়পত্র দেবে সে দেশের প্রশাসনিক কর্তারা।

এটাই প্রথম নয়

আপনি কি মনে করেছেন এরকম ঘটনা প্রথমবার ঘটলো? অতীতে পাকিস্তান ‘ফেসবুক’ ও ‘ইউটিউব’ এর মত সোশ্যাল মিডিয়া জায়েন্টকে ব্লক করে দিয়েছিল। এবং তার সাথে প্ল্যাটফর্মগুলির বিষয়বস্তু নিয়ে তীব্র নিন্দা ও সমালোচনা করেছিল। মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ধর্মনিন্দা বা ইসলাম সম্পর্কে কোনো ধরনের সমালোচনা খুবই স্পর্শকাতর বিষয়। পাকিস্তানে মুসলিম ধর্মের সমালোচনা ও অধার্মিক কথাবার্তা একদমই বরদাস্ত করা হয় না। মনে করা হচ্ছে, উইকিপিডিয়ার (Wikipedia) কিছু বিষয়বস্তু পাক সরকার ধর্মনিন্দা বলে মনে করছে। সেই কারণেই ‘উইকিপিডিয়া’ ব্লক করা হয়েছে।

আবার তুলে দেওয়া হলো নিষেধাজ্ঞা

রবিবার ৫ ই ফেব্রুয়ারী, ২০২৩, নিন্দামূলক উপকরণগুলি না সরানোর কারণে পাকিস্তানে উইকিপিডিয়া (Wikipedia) নিষিদ্ধ করা হয়েছিল। তবে যদিও এটি অ্যাপ ব্যবহার করে অ্যাক্সেস করা যাচ্ছিল। মঙ্গলবার, অর্থাৎ ৭ ই ফেব্রুয়ারী, ২০২৩ -এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়। সে দেশের পি.এম অফিস এ বিষয়ে জানায়, “কিছু আপত্তিকর বিষয়বস্তু এবং এর উপর ধর্মবিশ্বাসমূলক সমালোচনার বিষয়বস্তুর অ্যাক্সেস বন্ধ করার জন্য উইকিপিডিয়া সাইটটিকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করা উপযুক্ত ব্যবস্থা ছিল না।”


এই বিষয়ে উইকিপিডিয়ার বক্তব্য -> https://en.wikipedia.org/wiki/Internet_censor…

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *