Women’s Rights: নারী শিক্ষায় কেন আপত্তি? কেনই বা দেওয়া হচ্ছে বিষ?

Women’s Rights: নারী শিক্ষায় কেন আপত্তি? কেনই বা দেওয়া হচ্ছে বিষ?

সব রকম বাধা নিষেধ শুধুমাত্র নারীদের জন্য, এমনই একটি চাঞ্চল্যকর খবর সামনে এসেছে। ইরানে নারীদের স্বাধীনতার (Women’s Rights) ওপর বারবার আঘাত হানা হচ্ছে। হিজাব বিরোধী আন্দোলনের পর এরপর শুরু হয়েছে নারী শিক্ষার উপর আক্রমণ। চটজলদি জেনে নিন বিস্তারিত খবর।

কেন এই বিদ্বেষ?

ইরানি নারীদের উপর হওয়া বহু অত্যাচার আজ প্রকাশ্যে চলে এসেছে। আর এতে গোটা বিশ্বে রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছে। নারীদের শিক্ষার ওপরে বরাবরই আঘাত হানা হয়েছে। এমনকি স্কুলছাত্রীরা পড়াশোনা করুক এমনটাও কাম্য নয় ইরানে। ইরানের ‘কোম’ নামক এক শহরে স্কুলের ছাত্রীদের ওপর বিষ প্রয়োগ করে তাদের হত্যা করা হচ্ছে। এমনটাই দাবি করেছেন ইরানের মন্ত্রী ইউনিস পানাহি। ইরানে মেয়েদের ওপর যথেষ্ট অত্যাচার চলছে, তাদের পড়াশোনা বন্ধ রাখার জন্য বিষ প্রয়োগ করা হচ্ছে। ইরানে নারীদের অধিকার (Women’s Rights) কেড়ে নেওয়ার কারণে রীতিমত আলোড়ন সৃষ্টি হয়েছে।

নারীদের অধিকার রক্ষায় কি পদক্ষেপ ইরান সরকারের? - What measures taken by Iran government to protect women's rights?
নারীদের অধিকার রক্ষায় কি পদক্ষেপ ইরান সরকারের? – What measures taken by Iran government to protect women’s rights?

কি হয়েছিল ছাত্রীদের?

বিভিন্ন তথ্য থেকে জানা গেছে যে, গত নভম্বর থেকে ওই ‘কোম’ শহরের বহু স্কুলের ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ছিল।তাদেরকে হাসপাতালে পর্যন্ত নিয়ে যেতে হয়েছিল। কিছু স্থানীয় লোকের দাবি অনুযায়ী, ইরানের লোকেরা চায় না মেয়েরা পড়াশোনা করুক, তাই এই বিষ প্রয়োগ। তবে কে বা কারা এই কাজে যুক্ত সে বিষয়ে পানাহি মুখ খোলেন নি। এমনকি কাউকে গ্রেপ্তারও করা হয়নি।

নারীদের অধিকার (Women’s Rights) রক্ষায় কি পদক্ষেপ ইরান সরকারের?

বিষয়টি নিয়ে জোর কদমে তদন্ত শুরু হয়েছে। ইরান সরকারের তরফ থেকে জানানো হচ্ছে যে, ইরানের গোয়েন্দা বিভাগ এবং শিক্ষা দপ্তর একত্রে তদন্ত শুরু করেছে।


ইরানে নারী অধিকার (Women’s Rights in Iran) সমন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি -> en.wikipedia.org/wiki/Women%27s_rights_in_Iran

আরও খবর জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *