Network Marketing Success: নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল হওয়ার সহজ ৫টি ধাপ

Network Marketing Success: নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল হওয়ার সহজ ৫টি ধাপ

নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হওয়ার কথা শুরু করার আগে সবার জেনে রাখা উচিত “নেটওয়ার্কিং” সম্বন্ধে। একজন ব্যক্তি যে ক্ষেত্রেই ক্যারিয়ার গড়ুক না কেন, নিজের সাফল্যকে ত্বরান্বিত করতে নেটওয়ার্কিংয়ে পারদর্শিতা একেবারেই অপরিহার্য। তবে কী এই “নেটওয়ার্কিং”? বিভিন্ন মানুষের ব্যক্তিগত সম্পর্কের পাশাপাশি পেশাদারী সম্পর্ক গড়ে তোলাটাই মূলত নেটওয়ার্কিং। নেটওয়ার্কিং অনেক ভাবে সহায়তা করে থাকে। যাদের সাথে নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত থাকবেন তাদের কাছ থেকে যেমন শিখতে পারবেন, ঠিক তেমনই যেকোনো সমস্যায় তাদের থেকে সাহায্য নিতে পারবেন। আবার নিজের কার্যক্ষেত্রে তৈরি করতে পারবেন নিজের পরিচিতি ও অন্যদের সমস্যায় নিজের দক্ষতা দেখানোরও সুযোগ পাবেন।

নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল হতে গেলে আগে বিষয়টি খুব ভালো করে বুঝতে হবে - Network marketing success can only be achieved once you understand the subject properly
নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল হতে চাইলে বিষয়টি খুব ভালো করে বুঝতে হবে – Network marketing success can only be achieved once you understand the subject properly

নেটওয়ার্কিং কি? (What is Network Marketing)

নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হতে চাইলে প্রথমে “নেটওয়ার্কিং” সম্বন্ধে খুব ভালো করে বুঝতে হবে।

যদিও আজ একবিংশ শতকে এসেও অনেক মানুষের এই “নেটওয়ার্কিং” ব্যাপারটির প্রতি একটি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেন। চাকরি পেলেই জীবন সেটেল এই জাতীয় কিছু নেতিবাচক শব্দবিভ্রম তৈরি করে কতিপয় নৈরাশ্যবাদী মানুষ অন্যদের নিরুৎসাহিত করে নেটওয়ার্কিংয়ে। আবার এমন অনেকে আছেন যারা পেশাদারী সম্পর্ক তৈরি করার সম্পর্কে ভীতি এবং সংকোচ পোষণ করেন। কিন্তু মুক্তচিন্তার এবং বিচক্ষণ মানুষ মাত্রই বুঝবেন নেটওয়ার্কিং যে আসলে খারাপ কিছু নয়। বিদেশেও নেটওয়ার্কিংকে দেখা হয় ইতিবাচকভাবেই। ইউরোপ ও আমেরিকা সহ উন্নত দেশ গুলোর প্রায় ২৯ শতাংশ মানুষ নেটওয়ার্কিংয়ের সাথে যুক্ত।

নেটওয়ার্কিং করার পাশাপাশি মানুষের সাথে একটি নির্ভরযোগ্য সম্পর্ক তৈরি করা- এই পুরো প্রক্রিয়াটিরই একটি গঠনমূলক পদ্ধতি আছে। এই পুরো প্রক্রিয়াটিকে সহজ ও বোধগম্য পাঁচটি ধাপের মাধ্যমে তুলে ধরা হলো:

‌১. নিজের গন্তব্য ঠিক করুন

একটি ভালো নেটওয়ার্ক তৈরি করতে গেলে এবং নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হতে চাইলে সব মানুষকে সময় দিয়ে আসলে লাভ নেই। আপনার ক্যারিয়ারকে ভালোভাবে বুঝে সেই অনুযায়ী নেটওয়ার্কিং তৈরি করাটাই আসলে কার্যকরী। আপনি যদি এখনো ক্যারিয়ার ভালোমতো শুরু করে না থাকেন, যেমন আপনি যদি ছাত্র হয়ে থাকেন, তবে নিজের উদ্দেশে তিনটি প্রশ্ন করতে পারেন।

  1. আপনার স্বপ্নের ক্যারিয়ারটি কী?
  2. আপনার ভবিষ্যতকে কীভাবে কল্পনা করেন?
  3. আপনার সবচেয়ে সুখী, অনুপ্রাণিত, পূর্ণ সত্ত্বাকে আপনি কোথায় খুঁজে পেতে পারেন?

এই প্রশ্নগুলো বিবেচনা করার পর আপনার পাঁচ বছর পরের লক্ষ্যটি লিখে ফেলুন। তারপর সেই লক্ষ্যকে পাবার উদ্দেশ্যে লিখুন এক বছরের লক্ষ্য, এবং এক বছরের জন্য নব্বই দিনের, এভাবে ছোট ছোট অনেকগুলো লক্ষ্য দাঁড় করিয়ে ফেলুন। এরকম একটি নির্দিষ্ট লক্ষ্য থাকলে আপনার জন্য নেটওয়ার্কিয়ের কাজ এবং নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হওয়া অনেকটাই সহজ হয়ে যায়, প্রতিটি যোগাযোগকেই আপনি আপনার ক্যারিয়ারের ছাঁচে ফেলে ইতিবাচকভাবে বদলে নিতে পারবেন।

আর আপনি যদি  ইতোমধ্যেই আপনার নির্দিষ্ট ক্যারিয়ারে থেকে থাকেন, তবে এই ধাপে উপরের প্রথম প্রশ্নটি বাদ দিয়ে নিজেকে বাকি দু’টো প্রশ্ন করুন। এবং সেই অনুযায়ী সাজিয়ে নিন নিজের গন্তব্যকে।

‌২. একটি নকশা তৈরি করুন

নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফলতা (Network Marketing Success) পাওয়ার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার আগামী পাঁচ বছরের গতিপথকে আপনার মাথার মধ্যে নিয়ে এসেছেন, এবং অনেক স্বল্প পরিসরে অনেক ছোট ছোট লক্ষ্য তৈরি করে ফেলেছেন। এখন আপনাকে তৈরি করতে হবে আপনার নেটওয়ার্কিং নকশা। আপনার লক্ষ্যগুলোর দিকে আপনাকে এগিয়ে নিতে পারে এমন অন্তত একজন ব্যক্তির নাম লিখুন।

একজন হতে পারেন এমন কেউ, যিনি আপনাকে আরো অনেক মানুষের সাথে পরিচয় করিয়ে দিতে পারবে এবং তার সাথে আপনার যোগাযোগ করার সুযোগ আছে।

এমন একজন হতে পারেন উপদেষ্টা বা মেন্টর, যারা আপনার লক্ষ্যকে ইতোমধ্যে অর্জন করে ফেলেছে। এই মানুষটিকে বেছে নেওয়ার ক্ষেত্রে সবথেকে যোগ্য ব্যক্তি হলেন তিনি যিনি আপনাকে এই নেটওয়ার্কে নিয়ে এসেছেন নতুবা নেট ওয়ার্কের এমন একজন ব্যক্তি যাকে আপনি রিলেট করতে পারছেন। কারণ যদি আপনার নেটওয়ার্কিং সফল হয়, পরবর্তীতে অনেকবার আপনার এদের কাছে ফিরে আসতে হবে।

‌৩. উপযুক্ত মানসিকতা তৈরি করুন

নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হতে চাইলে আপনার মন থেকে পেশাদারী মনোভাবটি একদম সরিয়ে ফেলতে হবে। কারণ যেসব মানুষের সাথে আপনি নেটওয়ার্কিং করবেন বলে ভাবছেন, প্রত্যেকটি মানুষের সাথেই আরো অনেক মানুষ নেটওয়ার্কিং করবার চেষ্টা করবে এবং সে সম্ভাবনাই বেশি। আপনার মাথায় যদি পেশাদারী কারণটাই সবার আগে থাকে, তখন আপনি যে শুধু পেশাদারী কারণেই তার সাথে খাতির দেবার চেষ্টা করছেন, তা সে এক নিমেষেই বুঝে ফেলবে, কারণ এরকম অভিজ্ঞতা তার হয়ে থাকে অহরহ। ফলে আপনি দেখবেন চেষ্টা করবার পরও আপনাদের মধ্যে আসলে তেমন কোনো সম্পর্ক তৈরি হয়নি, আপনাকে সাহায্য করার তেমন কোনো আগ্রহও হয়তো তার মাঝে দেখবেন না।

আন্তরিক সম্পর্ক তৈরি করাই আসলে শ্রেষ্ঠ নেটওয়ার্কিং এবং এই নেটওয়ার্কিং শুধুমাত্র কার্ড অদলবদলের মধ্যেই সীমাবদ্ধ নয়। আপনি যার সাথে সম্পর্ক তৈরি করতে চাইছেন, তাকে ব্যক্তি হিসেবে দেখুন, আপনার পেশাদার লাভের মাধ্যম হিসেবে নয়। নাহলে নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হওয়া সম্ভব নয়। তৈরি করুন বন্ধুত্ব, তবেই আপনাদের সম্পর্কটা টেকসই হবে, বিকাশেরও সুযোগ থাকবে। অতএব, নেটওয়ার্কিংয়ে অগ্রসর হবার আগে ভাবুন যে একজন বন্ধুর সাথে দেখা বা কথা বলতে যাচ্ছেন। কথোপকথনের বিষয়বস্তু হালকা রাখুন, নিজেদের মাঝে মিল খোঁজার চেষ্টা করুন, হালকা রসিকতা করুন, অর্থাৎ মানুষ হিসেবে আপনি তার প্রতি কৌতূহল অনুভব করছেন, তা দেখান। এই মানসিকতাটি তৈরি করে ফেলুন আপনার ভবিষ্যৎ যেকোনো নেটওয়ার্কিংয়ের জন্য।

‌৪. নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হতে গড়ুন মানবিক সংযোগ

এখন আপনার শুরু করতে হবে বেছে নেয়া মানুষগুলোর সাথে যোগাযোগের চেষ্টা করা, সেটা হতে পারে মুখোমুখি, হতে পারে স্মার্টফোনে, হতে পারে ভিডিও চ্যাটে। কিন্তু সবক্ষেত্রেই একটি আন্তরিক সংযোগ তৈরি করতে আপনার নিচের ব্যাপারগুলো মাথায় রাখতে হবে-

  1. অপরপক্ষের মানুষকে সবসময় ভাবনার সুযোগ তৈরি করে দিতে হবে গভীর অন্তর্দৃষ্টিপূর্ণ প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে। যেকোনো মানুষের কাছ থেকেই অনেককিছু জানা যায় সঠিক প্রশ্নগুলো করার মাধ্যমে।
  2. ভালো ভালো প্রশ্ন জিজ্ঞেস করার মাধ্যমে অপরপক্ষের মানুষটির কাছে নিজের কার্যকারিতা দেখিয়ে দিতে হবে। আপনার প্রশ্ন দিয়েই সেই মানুষটি বুঝতে পারবেন যে আপনি শিখতে চান এবং আপনার নিজেকে এগিয়ে নিয়ে যাবার ইচ্ছা আছে।
  3. যখন উত্তরগুলো শুনবেন, এমনভাবে মনোযোগ দেবেন যেন মনে হয় এটাই এখন পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মুখোমুখি অবস্থায় চোখে চোখ রেখে কথা বলার চেষ্টা করবেন, হাসিমুখ রাখবেন। প্রতিটি প্রশ্নের উত্তরে কৌতূহল প্রকাশ  করবেন, তিনি কী বলতে চান, তার উপর গুরুত্ব দেবেন; আপনি কী শুনতে চান, তার উপর নয়।

মানুষের সাথে যোগাযোগে আমাদের একটি প্রবণতা থাকে নিজেকে প্রকাশ করাকে বেশি অগ্রাধিকার দেওয়া, নিজের পূর্ববর্তী বিশ্বাসের উপরই নিশ্চয়তা অর্জনের চেষ্টা করা। একটি ভালো সংযোগের জন্য নতুন তথ্যের প্রতি উদার থাকতে হবে, অন্যের প্রতিভাকে দেখার সদিচ্ছা থাকতে হবে। মনে রাখবেন, যেকোনো সংযোগই যতটা আপনার জন্য, ঠিক ততটাই অপরপক্ষের জন্য। অপরপক্ষ যদি সেই সংযোগ থেকে কিছু না নিতে পারে, তবে তার সেই সংযোগ রাখার দরকার নেই। নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফলতা (Network Marketing Success) পেতে চাইলে আপনার মনোভাব এরকম হওয়াটাই বাঞ্ছনীয়।

‌৫. হয়ে উঠুন ‘সুপার কানেক্টর’

একজন মানুষকে অপরজনের সাথে পরিচয় করিয়ে দেয়ার চর্চা করে তোলাটা আপনার নেটওয়ার্ক গড়ার সবচেয়ে দ্রুততম উপায় হতে পারে। এই পদ্ধতিটি শুনতে খুবই সহজ মনে হচ্ছে ঠিকই, কিন্তু এর চর্চা খুব কম মানুষকেই করতে দেখা যায়। এ কারণেই নির্ভরযোগ্য সংযোগ তৈরি করা এখন খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে। আরো এটি নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফল (Network Marketing Success) হওয়ার ক্ষেত্রে একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

বিগত ধাপগুলোতে আপনি যাদের সাথে নেটওয়ার্কিং করেছেন, চেষ্টা করুন তাদের সাথে অন্য কারো যদি সাহায্য লাগে তাদেরও যোগাযোগ করিয়ে দিতে। এভাবে গড়ে তুলুন আপনার বিশাল নেটওয়ার্ক, যেখানে সবাই সবার পরিচিত এবং শুভানুধ্যায়ী। এই ক্ষেত্রে চেষ্টা করুন ভিন্ন ভিন্ন ক্ষেত্রের মানুষকে একে অপরের সাথে সংযোগ করিয়ে দেবার। কারণ এখন বিভিন্ন সময় বিভিন্ন ক্ষেত্রের মানুষ প্রয়োজন হয়। এভাবেই গড়ে তুলুন একটি ‘সুপার কানেকশন’।

এভাবে একজন শক্তিশালী সুপার কানেক্টর হতে আপনার নিচের ব্যাপারগুলো মাথায় রাখতে হবে।

  • সাহায্য করার মতো মুক্ত মানসিকতা রাখুন।
  • শুধু পরিচয় তৈরি না করে বন্ধুত্ব তৈরি করুন।
  • একবার সংযোগ তৈরি করেই কখনো ভুলে যাবেন না। পরবর্তীতে তাদের কাছে জিজ্ঞেস করুন কেমন লেগেছে এই যোগাযোগ। এরপরও বেশ কয়েকবার চেষ্টা করুন যোগাযোগ করার, এর ফলে আপনার সংযোগটি আরো পাকাপোক্ত হবে। অপরপক্ষও বুঝবে যে শুধু পেশাদারী কারণেই আপনি তার সাথে যোগাযোগ করেননি, ব্যক্তি হিসেবেও আপনি তাকে সমীহ করেন।

এভাবেই আপনি গড়ে তুলতে পারেন একটি কার্যকরী নেটওয়ার্ক এবং এর মাধ্যমেই আসবে নেটওয়ার্ক মার্কেটিংয়ে সফলতা (Network Marketing Success)।


নেটওয়ার্ক মার্কেটিং সম্বন্ধে আরো জানতে পড়ুন -> investopedia.com/t…./network-marketing.asp

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *