Janmashtami Bhog: জন্মাষ্টমীতে গোপালকে সন্তুষ্ট করতে ৫৬ ভোগ দেওয়ার কারণ কি?

Janmashtami Bhog: জন্মাষ্টমীতে গোপালকে সন্তুষ্ট করতে ৫৬ ভোগ দেওয়ার কারণ কি?

Janmashtami Bhog significance: জন্মাষ্টমী তিথি শুরু হয়ে গেছে। এ বছর ২০২৩ সালে ৬ই ও ৭ই সেপ্টেম্বর এই দুদিন ধরে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হচ্ছে। ভাদ্রমাসের রোহিনী নক্ষত্রের অষ্টমী তিথিতে বিষ্ণুর অষ্টম অবতার রূপে পৃথিবীতে এসেছিল শ্রীকৃষ্ণ। আর এই তিথি হিন্দু ক্যালেন্ডারে কৃষ্ণ জন্মাষ্টমী নামে পরিচিত। সারা দেশ জুড়ে মহা সমারোহে ধুমধামের সাথে জন্মাষ্টমী পালন করা হয়। যেখানে গোপাল তথা শিশু কৃষ্ণকে দেওয়া হয় ৫৬ ভোগ। কিন্তু এই ছাপ্পান্ন ভোগই কেন? জেনে নিন কারণ।

৫৬ পদ সাজিয়ে জন্মাষ্টমীর ভোগ (Janmashtami Bhog with 56 Offerings)

জন্মাষ্টমীর দিন শিশু কৃষ্ণকে ৫৬ রকম পদ সাজিয়ে ভোগ দেওয়ার নিয়ম রয়েছে হিন্দু শাস্ত্রে। তবে ৫৬ পদই কেন? কারণ অন্যান্য দেব-দেবীদের সাধারণত বিজোড় সংখ্যায় ভোগ দেওয়া হয় থাকে। তবে শিশুকে ৫৬ পদ দেওয়ার পিছনে রয়েছে অনেক পৌরাণিক কাহিনী। যার মধ্যে একটি গোবর্ধন পর্বতকে কেন্দ্র করে রয়েছে। প্রচলিত রয়েছে যে মাতা যশোদা শিশু কৃষ্ণকে অষ্টপ্রহর খাবার খাওয়াতেন।

Janmashtami Bhog significance: জন্মাষ্টমী ভোগের তাৎপর্য
Janmashtami Bhog significance: জন্মাষ্টমী ভোগের তাৎপর্য

গোবর্ধন পর্বত উত্থাপন

কথিত রয়েছে, একবার কৃষ্ণ সমস্ত ব্রজকুলের মানুষকে ইন্দ্রের রোষ থেকে বাঁচাতে গোবর্ধন পর্বত নিজের কনিষ্ঠ আঙ্গুল দিয়ে তুলে ধরেন এবং এভাবে প্রায় ৭ দিন ব্রজকুলের মানুষদের বৃষ্টি ও বজ্রপাত থেকে রক্ষা করেন। এই সাতদিন কৃষ্ণ জল পর্যন্ত গ্রহণ করেননি। আর তাই ৭ দিন পর কৃষ্ণকে ৫৬ পদ রান্না করে দেওয়া হয়। কৃষ্ণকে সন্তুষ্ট করার জন্যই ৫৬ ভোগ দেওয়া হয়।

জন্মাষ্টমীর ভোগ রন্ধনের নিয়ম (Janmashtami Bhog Cooking Process)

জন্মাষ্টমীর দিন ভোগ রান্নার জন্য বিশেষ কিছু নিয়ম রয়েছে। ভোর বেলা থেকে উঠেই কৃষ্ণের ৫৬ পদ রান্না করা শুভ বলে মনে করা হয়। কৃষ্ণকে ছাপান্ন পদ বা প্রসাদ হিসাবে শস্য, ফল, শুকনো ফল, মিষ্টি, পানীয়, নোনতা, আচার প্রভৃতি প্রদান করা হয়। এর সাথে বালক কৃষ্ণের অতি প্রিয় মাখন, মিছরি, সন্দেশ, ক্ষীর, বোঁদের লাড্ডু, রসগোল্লা, পনিরের জিলাপি, রাবড়ি, মালপোয়া, মোহনভোগ,ফলের চাটনি, জিরা লাড্ডু, মোরব্বা, শাক, দই, পায়েস, পাপড়, মুগ ডালের হালুয়া, খিচুড়ি, লাউ ও বেগুনের সবজি, পুরি, বাদাম বা কেশরের দুধ, কিশমিশ, আমন্ড, পেস্তা, এলাচ, দারচিনি প্রভৃতি প্রদান করা হয়।জন্মাষ্টমীতে কৃষ্ণকে ৫৬ ভোগ অর্পণ করা খুবই শুভ বলে ধরা হয়।

আরও পড়ুন -> Rath Yatra History: জগন্নাথের রথযাত্রার ইতিহাস, রীতিনীতি ও নিয়ম


এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *