Almond benefits: হার্ট অ্যাটাক, স্ট্রোক থেকে মুক্তি পেতে চান? প্রতিদিন নিয়ম করে খান আমন্ড

Almond benefits: হার্ট অ্যাটাক, স্ট্রোক থেকে মুক্তি পেতে চান? প্রতিদিন নিয়ম করে খান আমন্ড

ডাক্তারদের পরামর্শ অনুযায়ী সুস্বাস্থ্যের জন্য প্রত্যেক মানুষের খাওয়া উচিত ড্রাই ফ্রুটস। তবে বহু মানুষ আছে যাদের ড্রাই ফ্রুটস কেনার সামর্থ থাকে না। তবে চিন্তা নেই। ড্রাই ফ্রুটসের মধ্যে সস্তা ও সহজলভ্য আমন্ড-এর উপকার (Almond benefits) প্রচুর এবং আমন্ড খেলেও মিলবে দুর্দান্ত ফল। শুধুমাত্র আমন্ড খেলেই শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) বাড়বে, এর পাশাপাশি সার্বিকভাবেও শরীর সুস্থ থাকবে। আমন্ডে রয়েছে এমন কিছু উপাদান যা শরীরের পক্ষে খুবই উপকারী। চলুন জেনে নেওয়া যাক আমন্ড শরীরে কি কি উপকার করতে পারে।

ভিজিয়ে খেলে আমন্ড এর উপকারিতা বৃদ্ধি পায়, এমনটাই দাবী অনেকের / Many people claim that almond benefits increase by soaking them
ভিজিয়ে খেলে আমন্ড এর উপকারিতা বৃদ্ধি পায়, এমনটাই দাবী অনেকের / Many people claim that almond benefits increase by soaking them

কোলেস্টেরল নিয়ন্ত্রণে আমন্ডের গুণাবলী (Cholesterol Control)

অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া এবং শরীর চর্চার অভাবেই মানুষের শরীরে বাসা বাঁধে কোলেস্টেরল। যা শরীরে হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই আমন্ড এমন একটি শুকনো ফল যা খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করবে। তাই যেসব ব্যক্তিদের কোলেস্টেরল রয়েছে তারা যদি প্রতিদিন নিয়ম করে আমন্ড খান তাহলে তারা এই আমন্ড থেকে উপকার (Almond benefits) পেতে পারে। এছাড়া হার্ট অ্যাটাক, স্ট্রোকের ক্ষেত্রেও আমন্ড খুব উপকারী।

ভিটামিন ই এর ঘাটতি পূরণে সহায়তা আমন্ডের (Increases Vitamin E)

এই আমন্ডে রয়েছে অনেক ভিটামিন ই। তাই কোনো ব্যক্তি যদি দিনে ২০ গ্রাম আমন্ড খান তাহলে তিনি প্রতিদিন শরীরে ৩৭% ভিটামিন ই-এর ঘাটতি পূরণ করতে পারবে। ভিটামিন ই ত্বক ও চোখের স্বাস্থ্য ভালো রাখে। এটি আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের সহায়তাও করে। আর এছাড়া সামগ্রিক রোগ প্রতিরোধেও এই ভিটামিন খুব কার্যকরী।

রক্তের চাপ নিয়ন্ত্রণে আমন্ডের কাজ (Blood pressure control)

ম্যাগনেশিয়াম শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ সহায়তা করে। আর এই আমন্ডে রয়েছে ভালো পরিমাণ ম্যাগনেশিয়াম। তাই যেসব ব্যক্তিদের শরীরে ম্যাগনেশিয়ামের অভাব রয়েছে তারা যদি আমন্ড খান তাহলে তাদের রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকবে। তাদের হার্ট অ্যাটাক,স্ট্রোক, কিডনি ফেলিওর প্রভৃতি রোগ থেকে ঝুঁকির সম্ভাবনা হ্রাস পাবে।

ওমেগা-৬ এবং ওমেগা-৯ ফ্যাটি অ্যাসিড (Omega-6 & Omega-9 fatty acids)

আমন্ডে রয়েছে ওমেগা-৬ এবং ওমেগা-৯ ফ্যাটি অ্যাসিড। এগুলি টোটাল কোলেস্টেরল (total cholesterol) ও খারাপ কোলেস্টেরল বা এলডিএল কোলেস্টেরলের (LDL cholesterol) মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এই ফ্যাটি অ্যাসিডগুলি প্রদাহজনক (inflammation) অবস্থার লক্ষণ কমাতে সাহায্য করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে থাকে। এই আমন্ড-এর উপকারগুলি (Almond benefits) যথেষ্ট গুরুত্তপূর্ণ।

অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidants)

এছাড়াও শুকনো ফল আমন্ডে রয়েছে আরও গুনাগুন। আমন্ডে পাওয়া যায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এর ফলে আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগের সাথে লড়ার ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পায়।


আমন্ড এবং এর উপকারগুলি (Almond benefits) সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতা -> wikipedia.org/wiki/Almond

পড়ুন -> Milk Coffee Vs. Black Coffee: ‘দুধ-কফি’ খাওয়া ভালো নাকি ‘ব্ল্যাক-কফি’? কি বলছেন গবেষকরা?

এরূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *