ইতিহাসের পুনরাবৃত্তি হলেই ফাইনালে আর্জেন্টিনা, জীবনের শেষ বিশ্বকাপে কি ট্রফি ছুঁতে পারবেন মেসি?

ইতিহাসের পুনরাবৃত্তি হলেই ফাইনালে আর্জেন্টিনা, জীবনের শেষ বিশ্বকাপে কি ট্রফি ছুঁতে পারবেন মেসি?

বিশ্বকাপের নির্ধারিত ৬৪টি ম্যাচের মধ্যে বাকি রয়েছে মাত্র ৪। বিশ্বকাপ এসে দাঁড়িয়েছে সেমিফাইনালের দোর গোড়ায়। প্রথম সেমিফাইনালে মুখোমুখি দুই দল আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া এবং দ্বিতীয় সেমিফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে প্রথমবারের জন্য আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে ওঠা মরক্কো।

মেসির আর্জেন্টিনা কি পারবে কাতার বিশ্বকাপ জিততে?
মেসি

সেমিফাইনালে হারে না আর্জেন্টিনা

আর্জেন্টিনা ফুটবল ইতিহাস ঘাঁটলে দেখবেন এখনো পর্যন্ত ৪টি সেমিফাইনাল খেলেছে আর্জেন্টিনা। আগামী কালের ম্যাচ ধরলে সংখ্যাটি আর এক বেড়ে হবে ৫। কিন্তু মজার একটি পরিসংখ্যান হলো গত ৪টি সেমিফাইনালের একটিও হারেনি আর্জেন্টিনা। প্রত্যেকবারই সেমিফাইনাল জিতে ফাইনালে উত্তীর্ণ হয়েছে আলবিসেলেস্তেরা।

দুটি ট্রফি ঘরে তুলেছে আর্জেন্টিনা

তবে সেমিফাইনালের মত ফাইনালের সাফল্যের হার আর্জেন্টিনার অত ভালো নয়। এখন অবধি ৫টি বিশ্বকাপের ফাইনাল খেলে মাত্র ২টি ট্রফি ঘরে তুলেছে আর্জেন্টিনা। একটি ১৯৭৮ এ এবং অপরটি ১৯৮৬ তে। এর মধ্যে ১৯৩০ এ একবার এবং পরে ১৯৯০ এবং ২০১৪ এ বিশ্বকাপের ফাইনালে উঠেও হার মানতে হয়েছে দিয়েগো মারাদোনা, লিওনেল মেসির দেশকে।

১৯৩০ এর বিশ্বকাপ

বিশ্বকাপের প্রথম আসরে আর্জেন্টিনা ফাইনালে মুখোমুখি হয়েছিল উরুগুয়ের। আর্জেন্টিনা ফাইনালের ওঠার পথে সেমি ফাইনালে প্রতিযোগিতার আর এক হট ফেভারিট আমেরিকাকে ৬-১ গোলে হারিয়েছিল। কিন্তু ফাইনালে উঠে উরুগুয়ের কাছে ২-৪ গোলে হেরে যায় আর্জেন্টিনা।

১৯৭৮ এর বিশ্বকাপ

১৯৩০ সালের ৪৮ বছর ১৯৭৮ এ আবারো ফাইনালে ওঠে আর্জেন্টিনা। তবে এবার আর খালি হাতে ফিরতে হয় না তাদের। ফাইনালে অতিরিক্ত সময়ের খেলায় ৩-১ গোলে নেদারল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ট্রফি ঘরে তোলে তারা। তবে সেবারের বিশ্বকাপে ফরম্যাট আলাদা হওয়ায় সেমিফাইনাল খেলতে হয়নি আর্জেন্টিনাকে।

সেমিফাইনাল খেলতে হয়নি আর্জেন্টিনাকে

স্বাগতিক দল হিসেবে সেবার বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। গ্রুপের ১৬টা দলকে ৪টি ভাগে ভাগ করে ৪টি গ্রুপে খেলা হয়েছিল সেবারের বিশ্বকাপে। ৪টি গ্রুপ থেকে ২টি করে দল নিয়ে ২টি গ্রুপে দ্বিতীয় রাউন্ডের খেলা হয় এবং দুই গ্রুপের সেরা দল সরাসরি ফাইনাল খেলে।

১৯৮৬ এর বিশ্বকাপ

তারপরেই আসে দিয়েগো মারাদোনার সেই জাদুকরী পারফরমেন্সের ১৯৮৬ সালের বিশ্বকাপ। সেবার সেমিফাইনালে বেলজিয়ামকে মারাদোনা একাই ২-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে পৌঁছয়। তারপর ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয় বার ও শেষ বারের মতো ট্রফি ঘরে তোলে।

১৯৯০ এর বিশ্বকাপ

তারপরের বার ১৯৯০ সালে আবারও সেমিফাইনালে ওঠে আর্জেন্টিনা। সেমিফাইনালে তারা ইতালির বিপক্ষে ১-১ গোলে ড্র করে। তারপর ট্রাইব্রেকারে ৪-৩ গোলের জয় পায় তারা। কিন্তু ফাইনালে তারা মুখোমুখি হয় আগের বারের প্রতিদ্বন্দ্বী পশ্চিম জার্মানির সাথে। সেই সাথে পশ্চিম জার্মানি গত বারের হারের মধুর প্রতিশোধ নেয় আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে।

২০১৪ এর বিশ্বকাপ

তার ২৪ বছর পর ফের আবারো সেমিফাইনালে ওঠে নীল সাদা শিবির। সেমিফাইনালে নেদারল্যান্ডসের সঙ্গে তারা ১২০ মিনিট পর্যন্ত খেলে গোলশূন্য ড্র করে। পুরো ম্যাচেই নিষ্প্রভ থাকেন মেসি। তবে গোলরক্ষক রোমেরোর অতিমানবীয় পারফরমান্সে ফাইনালের টিকিট হাসিল করেন তারা। ফাইনালে উঠে মুখোমুখি হতে হয় ১৯৯০ এর প্রতিদ্বন্দ্বী জার্মানির। এবারও সেই ০-১ গোলে ট্রফি হাত ছাড়া করেন মেসিরা। মজার ব্যাপার হলো জার্মানিরও ১৯৯০ সালের পর এটি প্রথম বিশ্বকাপ জয়।

২০২২ এর বিশ্বকাপ

এবার ২০২২। কাতারে বসেছে বিশ্ব ফুটবলের আসর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নেমেছেন দেশের তথা পৃথিবীর অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। ৩৫ বছর বয়সে এসেও দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। প্রতিযোগিতায় পাঁচ ম্যাচে চারটি গোল করা হয়ে গেছে তার। গত চারবারের মতো যদি ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে পারেন তাহলে ফাইনালের পথ পাকা। আপাতত সেমিফাইনালে তাদের মুখোমুখি হতে হবে গতবারের রানার্সআপ লুকা মডরিচের ক্রোয়েশিয়ার সাথে। কিন্তু সেমিফাইনালের ফলাফল কি হবে জানতে অপেক্ষা করতে হবে মাত্র আর ২৪টি ঘন্টা।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *