Bank Locker Rules: ব্যাংক লকারে দামী জিনিসের ক্ষতি হলে দায় কার?

Bank Locker Rules: ব্যাংক লকারে দামী জিনিসের ক্ষতি হলে দায় কার?

Bank Locker Rules সম্বন্ধে আমাদের অনেকেরই স্বচ্ছ ধারণা নেই। আমাদের সঞ্চিত টাকা রাখার নির্ভরযোগ্য স্থান ব্যাংকগুলি। শুধু টাকাই গচ্ছিত রাখা হয় না ব্যাংকে, ব্যাংকের লকারে গুরুত্বপূর্ণ নথি এবং গয়নাও রাখা হয় সুরক্ষিত রাখার জন্য। কিন্তু আমরা অনেক সময় দেখি কোন একটি নামজাদা ব্যাংক হঠাৎ করে বন্ধ হয়ে যায়।

ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার কারণগুলি কি কি?

ব্যাংক বন্ধ হয়ে যাওয়া বা উঠে যাওয়ার সম্ভাবনা থাকে মূলতঃ তিনটি কারণে। প্রথমত, কোন ব্যাংক যদি অপর কোন ব্যাংকের সঙ্গে সংযুক্ত হয় সে ক্ষেত্রে দ্বিতীয় ব্যাংকটি প্রধান হয়ে ওঠে। দ্বিতীয়ত, ঋণের ভার সামলাতে না পেয়ে ব্যাংক যদি দেউলিয়া হয়ে যায় তবে সেই ব্যাংক উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। তৃতীয়ত, ব্যাংকের লেনদেনে যদি কোন কারচুপি থাকে অর্থাৎ ব্যাংকের কাজে যদি স্বচ্ছলতা প্রকাশ না পায় তবে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে সেই ব্যাংকটিকে বন্ধ করে দেওয়ার সম্ভাবনা থাকে।

ব্যাংক লকার সংক্রান্ত নিয়মকানুন (Bank Locker Rules)
ব্যাংক লকার সংক্রান্ত নিয়মকানুন (Bank Locker Rules)

Bank Locker Rules: ব্যাংক বন্ধ হলে কি কি করণীয়?

ব্যাংক যে কারণেই বন্ধ হোক না কেন ব্যাংকে গচ্ছিত সাধারণ মানুষের গুরুত্বপূর্ণ এবং মূল্যবান জিনিসগুলি কি হবে এটি একটি চিন্তার বিষয়। এ বিষয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই। ব্যাংক কোন কারনে যদি তার ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হয় সেক্ষেত্রে প্রত্যেক গ্রাহককে বিজ্ঞপ্তির মাধ্যমে খবর জানাতে বাধ্য। অতএব ব্যাংক বন্ধ (Closing of banks) হওয়ার বিজ্ঞপ্তি জারি হলে সাধারণ মানুষ সহজেই লকারে থাকা তার মূল্যবান জিনিস অন্যত্র সরিয়ে নিয়ে যেতে পারেন।

Bank Locker Rules: চুরি বা ডাকাতি অথবা ব্যাংকের অবহেলার কারণে ক্ষতি

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে নয়া লকারের চুক্তি (Bank Locker Agreement) অনুসারে লকারে থাকা মূল্যবান জিনিস যদি চুরি বা ডাকাতি অথবা ব্যাংকের অবহেলার জন্য ক্ষতিগ্রস্ত হয় সেক্ষেত্রে ব্যাংক কর্তৃপক্ষকেই সম্পূর্ণ দায়ভার নিতে হবে। লকারের বার্ষিক ভাড়ার ১০০ গুণ পর্যন্ত সে ক্ষতিপূরণের মাত্রা গিয়ে দাঁড়ায়।

Bank Locker Rules: প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতি

কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে লকার যদি ক্ষতিগ্রস্ত হয় সে ক্ষেত্রে ব্যাংক কর্তৃপক্ষের কোন দায়ভার থাকবে না এমন কথাও রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে।

Bank Locker Rules: লকার গ্রহণকারী ব্যক্তি কোনো কারণে মারা গেলে

লকার গ্রহণকারী ব্যক্তি যদি মারা যান তবে তার নমিনি সেই লকারের মালিকানা পাবেন। নমিনি যদি লকার রাখতে চান বা লকার বন্ধ করতে চান উভয় ক্ষেত্রেই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা আবশ্যক। নমিনির উত্তরাধিকারী সূত্রে লকারের মালিকানা পেতে লকার চুক্তিতে সই করতে হবে।

অতএব, লকার সংক্রান্ত কোনো রকম সংশয় থাকলে অতি সত্বর ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করাই শ্রেয়।


RBI-এর ব্যাংক লকার সংক্রান্ত নিয়মকানুন (Bank Locker Rules) বিস্তারিত জানতে দেখুন এই পাতাটি

এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *