Best Yoga Asanas for Girls: শরীর ঠিক রাখতে মেয়েরা কোন কোন যোগাসনের করবেন?

Best Yoga Asanas for Girls: শরীর ঠিক রাখতে মেয়েরা কোন কোন যোগাসনের করবেন?

বর্তমান দিনে কাজের সাথে তাল মিলিয়ে শরীর চর্চা করা একান্ত দরকার। বয়সের সাথে সাথে মেয়েদের শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। মেয়েদের কোমরের নিচ থেকে পা পর্যন্ত অংশ দুর্বল হয়ে যায়, কারণ বেশিরভাগ মেয়েদের শরীরের উপরের অংশ খুব ভারী হয়। শরীরকে ফিট রাখতে গেলে মেয়েদের জন্যে সবথেকে ভালো কয়েকটি যোগাসন রয়েছে (best yoga asanas for girls)। এই প্রতিবেদনে সেগুলি আলোচনা করা হলো।

Best Yoga Asanas for Girls - মেয়েদের জন্য সেরা যোগাসন
Best Yoga Asanas for Girls – মেয়েদের জন্য সেরা যোগাসন

মেয়েদের নিয়মিত যোগসন করা কেনো প্রয়োজন?

মেয়েদের শরীরে মেদ বাড়ার প্রবণতা

বেশিরভাগ মেয়েদের মা হয়ে যাবার পর ওজন বাড়ার প্রবণতা থাকে। পেট ও কোমরের মেদ অস্বাভাবিকভাবে বেড়ে যায় এর ফলে পা ও হাঁটুর উপর চাপ পড়তে থাকে। মেয়েদের হাড় পর্যন্ত ক্ষয় হয়ে যায়। মেয়েদের শরীরে এমনিতেই ফ্যাট টিসুগুলো বেশি থাকে, এ ছাড়া মাসেল টিস্যুগুলো পাতলা হওয়ার দরুন সহজে মেদ বাড়তে থাকে। তাই, এই প্রতিবেদনে আলোচনা করা মেয়েদের জন্য সেরা যোগাসনগুলি (best yoga asanas for girls) প্রতিনিয়ত করা অবশ্যই প্রয়োজনীয়।

ক্যালসিয়ামের ঘাটতি

সাধারণতঃ আমাদের ৩৫ বছর বয়সের পর থেকে ধীরে ধীরে ক্যালসিয়ামের ঘাটতি হওয়া শুরু হয় এবং মেয়েদের ক্ষেত্রে বয়স বাড়ার সাথে সাথে এই ঘাটতি পুরুষদের তুলনায় আরো অনেকটাই বৃদ্ধি পায়। এছাড়া যেসব মেয়েরা দুধ ও ছানা জাতীয় খাবার কম খেয়ে থাকেন তাদের শরীরে আরো বেশি ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। এর ফলে ক্রমশ হাঁড় পাতলা হতে থাকে এবং পরবর্তীকালে এর জন্যই হাঁড় ক্ষয়ে যেতে থাকে। যোগসন হাঁড় মজবুত করতে সাহায্য করে। এই প্রতিবেদনে মেয়েদের জন্য যে সেরা যোগাসনগুলি আলোচনা করা (best yoga asanas for girls) হলো, সেগুলো অনুশীলন করার পাশাপাশি ক্যালসিয়াম জাতীয় খাদ্য অবশ্যই প্রয়োজন।

রক্ত সঞ্চালন অবশ্যই প্রয়োজনীয়

মেয়েদের পায়ের ব্যথা কমানোর জন্য পায়ে রক্ত সঞ্চালন করা একান্ত প্রয়োজনীয়। রক্ত সঞ্চালন ঠিকমতো হলেই পায়ে ব্যথা অনেক অংশ কমে যায়। এর জন্য শোয়ার সময় পায়ের তলায় বালিশ দিয়ে শুলে অনেক সময় ব্যাথা কমে যেতে পারে। তবে যোগসন আমাদের শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে অনেক সাহায্য করে। তাই, মেয়েরা এই সেরা যোগাসনগুলি (best yoga asanas for girls) প্রতিনিয়ত অবশ্যই করুন।

খাবারের ক্ষেত্রে সচেতনতা

মেয়েদের খাদ্য তালিকা অবশ্যই হওয়া উচিত স্বাস্থ্য পরিপূরক। মেয়েরা কখনোই নিজেদের খাবারের প্রতি বিশেষ যত্ন নেয় না কিন্তু শরীর ঠিক রাখতে গেলে খাবারের ক্ষেত্রে যত্ন নেওয়া অবশ্যই প্রয়োজনীয়। হড়হড়ে খাবার যেমন বিউলির ডাল, পুঁইশাক কখনোই খাওয়া উচিত নয় তার থেকে পায়ের ব্যথা আরও বাড়তে পারে। মাটির তলার খাদ্য তালিকা থেকে অবশ্যই বাদ দিতে হবে, কেমন আলু, গাজর, মুলো, কচু। মাটির তলার সবজি যতটা পরিমাণ কম খাওয়া মেয়েদের পক্ষে ভালো। এর পরিবর্তে পায়ের ব্যথা কমানোর জন্য লাউ পটল ফুলকপি এই প্রকার সবজি খাওয়া যেতে পারে। এই প্রতিবেদনে মেয়েদের জন্য যে সেরা যোগাসনগুলি আলোচনা করা (best yoga asanas for girls) হলো, সেগুলো অনুশীলন করার পাশাপাশি প্রয়োজন যথাযথ খাদ্যাভ্যাস।

পায়ে, হাঁটুতে ব্যাথা

অনেকক্ষণ এক জায়গায় দাঁড়িয়ে বা বসে থাকলে পায়ে, হাঁটুতে কিংবা গোড়ালিতে ব্যথা অনুভব হতে পারে। এইসব সমস্যার একমাত্র সমাধান হলো যোগাসন। যোগাসনের ধারায় বিভিন্ন রকম ব্যথা-বেদনা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

আসুন জেনে নিই কোন কোন যোগাসনগুলি মেয়েদের জন্য সবথেকে ভালো (best yoga asanas for girls)।

মেয়েদের জন্য সেরা যোগাসন কোনগুলি? (Best Yoga Asanas for Girls)

পদটানাসন

এই আসন করতে গেলে প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়তে হবে। এরপর অন্য কারো সহায়তায় পায়ের পাতা গোড়ালি তলায় এক হাতের তালু রেখে অ্যাঙ্কেল জইন্ট করে প্রথমে ডান পা টানুন। এই পদ্ধতিতে দশ বার করুন। এবার বাম পা একই পদ্ধতিতে ১০ বার করুন। একে ম্যানুয়াল ট্রাকসনও বলা হয়।

একপদ শল্ভাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এরপরে হাত দুটো থাইয়ের নিচে অর্থাৎ হাতের তালু মাটির দিকে রেখে উপুর করে রাখুন। যেকোনো একটি পা টানটান করে ওপরে তুলুন এবং এক থেকে দশ গুনুন। এরপরে আবার একটি পা একই পদ্ধতিতে করবেন।

স্বস্তিকাসন

দুটি পা দুই থেকে তিন ফুট গ্যাপ রেখে ফাঁক করে দাঁড়ান। একই সরলরেখায় পায়ের পাতা বাইরের দিকে পাশে ফেরানো থাকবে। হাটু সামান্য ভাঁজ করে বসার ভঙ্গিতে থাকবেন। দুটো হাত কাঁধ বরাবর রাখতে হবে এবং কনুই থেকে মুড়ে ওপরে সোজা করে রাখতে হবে। একইভাবে থাকতে হবে দশ গোনা পর্যন্ত। দুই থেকে তিনবার অভ্যাস করতে হবে। নিশ্বাস প্রশ্বাস যেন স্বাভাবিক অবস্থায় থাকে।

একপদ উত্থানপদাসন

অনেকেই আছে দুই পা তুলতে অসুবিধা বোধ করেন, তারা চিৎ হয়ে শুয়ে প্রথমে ডান পা এবং তারপরে বা পা তুলে অভ্যাস করতে পারেন। নিঃশ্বাস-প্রশ্বাস স্বাভাবিক অবস্থায় নিতে হবে।

উত্থানপদাসন

প্রথমেই চিৎ হয়ে শুতে হবে। তারপর শরীরের দুই পাশে দুই হাত টান টান করে রাখতে হবে। এরপরে দুটি পা জোড়া ও সোজা রেখে মাটি থেকে এক হাত উঁচু করতে হবে। নিশ্বাস প্রশ্বাস স্বাভাবিক অবস্থায় রাখতে হবে এবং ১০ থেকে ৩০ পর্যন্ত পর পর গুনতে হবে। এরপর দুই পা মাটিতে নামিয়ে শবাসনে বিশ্রাম নিতে হবে। দুই থেকে তিনবার এই আসনটি অভ্যাস করুন।

স্বল্প মহামুদ্রা

এই আসন করতে গেলে প্রথমে দুই পা ছড়িয়ে বসুন। তারপর দুই হাঁটুর ওপর দুই হাতের তালু রাখুন। ডান পায়ের পাতা বাইরের দিকে রেখে সোজা হতে হবে। বাঁ পায়ের পাতা দেহের ভেতরের দিকে টানুন। হাঁটু অল্প ভাবে ভাঁজ করতে হবে।এরপর বিপরীতভাবে বাম পায়ের পাতা বাইরের দিকে রেখে সোজা করতে হবে এবং ডান পায়ের পাতা ভেতরের দিকে টানুন এবং হাঁটু অল্প ভাজ করুন। দুই থেকে তিনবার করতে হবে এবং শ্বাস-প্রশ্বাস থাকতে হবে স্বাভাবিক।

বিভিন্ন যোগাসনের মাধ্যমে শরীরের অনেক রোগব্যাধি দূর করা যেতে পারে এবং শরীর, মন দুইই থাকে চনমনে ও ফিট। এই প্রতিবেদনে আলোচনা করা যোগাসনগুলি মেয়েদের জন্য সবথেকে ভালো (best yoga asanas for girls) এবং শরীর ভালো রাখতে নিয়মিত অনুশীলন করা প্রয়োজনীয়।


যোগাসন সম্বন্ধে আরো জানতে দেখুন -> en.wikipedia.org/wiki/Yoga

এই সংক্রান্ত আরো খবর পেতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *