Campa Cola Relaunch: মুকেশ আম্বানির হাত ধরে ক্যাম্পা কোলা বাজারে ফিরছে

Campa Cola Relaunch: মুকেশ আম্বানির হাত ধরে ক্যাম্পা কোলা বাজারে ফিরছে

আপনার জন্ম কি ৭০ কিংবা ৮০ দশকে? তাহলে ক্যাম্পা কোলার নাম তো আপনার নিশ্চয়ই মনে আছে। ছোটবেলার সেই পুরনো টেস্ট আবার ফিরে আসতে চলেছে তিনটি ফ্লেভারে। সফট ড্রিংকস এর বাজারে সেই পুরনো ব্র্যান্ডকে আবার ফিরিয়ে আনতে চলেছে রিলায়েন্স (Campa Cola Relaunch by Reliance)।

পুরনো ড্রিংকস আবার নতুন চেহারায়

প্রতিযোগিতার দৌড়ে ক্রমশ হারিয়ে গেছে “ক্যাম্পা কোলা” ব্র্যান্ড। সময়ের সাথে তাল মিলিয়ে বাজারে এসেছে নতুন নতুন কোম্পানি, যেমন কোকাকোলা, পেপসি, ইত্যাদি। তবে এবার যদি সুপার মার্কেটে যান তাহলে অবশ্যই আপনার চোখে পড়বে সেই পুরনো ক্যাম্পা কোলা নতুন মোড়কে। তবে কারো কারো কাছে এই ব্র্যান্ডটি একেবারে নতুন। এর সম্পূর্ণ উদ্যোগ হল রিলায়েন্স গ্রুপের।

ক্যাম্পা কোলার পুরানো বিজ্ঞাপন (মে, ১৯৭৯) / Old advertisement of Campa Cola (May 1979)
ক্যাম্পা কোলার পুরানো বিজ্ঞাপন (মে, ১৯৭৯) / Old advertisement of Campa Cola (May, 1979)

কি কি ফ্লেভার আসতে চলেছে বাজারে? (Campa Cola Relaunch with new flavours)

একেবারে নতুন স্বাদে নতুন মোড়কে নিজেকে সাজিয়ে বাজারে আসতে চলেছে এই কোম্পানিটি। ক্যাম্পার তিনটে ফ্লেভার আপাতত বাজারে আসছে, ক্যাম্পা অরেঞ্জ, ক্যাম্পা লেমন, এবং ক্যাম্পা কোলা। মুকেশ আম্বানির রিলায়েন্স কোম্পানি রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে কোক ও পেপসিকে। আপাতত অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা থেকে মার্কেট চালু হলেও পরে পুরো ভারত জুড়ে এই কোম্পানি তার মার্কেট বিস্তার করবে।

মুকেশ আম্বানির রিলায়েন্স ক্যাম্পা কোলা পুনরায় বাজারে আনতে চলেছে / Campa Cola Relaunch by Mukesh Ambani's Reliance
মুকেশ আম্বানির রিলায়েন্স ক্যাম্পা কোলা পুনরায় বাজারে আনতে চলেছে / Campa Cola Relaunch by Mukesh Ambani’s Reliance

“ক্যাম্পা কোলা” ব্র্যান্ড কিনে নিল রিলায়েন্স (Campa Cola Relaunch by Reliance)

রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস লিমিটেড হলো রিলায়েন্সের একটি শাখা। প্রায় ২২ কোটি টাকা দিয়ে গত বছরের সেপ্টেম্বর মাসে পিওর ড্রিংকস কোম্পানির কাছ থেকে কিনে নেয় এই ব্র্যান্ডটি। পিওর ড্রিংকস গ্রুপটি ছিল আসলে কোকাকোলার ডিস্ট্রিবিউটার। পরে এই কোম্পানিটি ক্যাম্পা কোলা নামে নতুন একটি ব্র্যান্ড বাজারে আনে।
দিল্লি ও মুম্বাইতে তৈরি হয়েছিল এই সফট ড্রিংকস তৈরির কারখানা। ব্যাপক সাফল্য হয়েছিল এই ব্র্যান্ডটি তবে ৯০ এর দশকে প্রতিযোগিতায় কোথাও যেন হারিয়ে যায় ক্যাম্পা কোলা।

কি বলেছে রিলায়েন্স সংস্থা?

রিলায়েন্স কোম্পানির একটাই উদ্দেশ্য তা হল, ভারতীয় কোম্পানী ক্যাম্পা কোলাকে আরো বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়া। আম্বানিদের বক্তব্য এই যে, এই কোম্পানিটি সম্পূর্ণ একটি দেশীয় কোম্পানি এবং এর সাথে ভারতের মানুষের ঐতিহ্য জড়িয়ে আছে। তারা যথেষ্ট আশাবাদী যে এই কোম্পানিতে বড় থেকে ছোট সবারই মন জয় করবে আবারো। থাকছে তিনটি ফ্লেভার এবং পাঁচটি আকারের বোতল। আশির দশকের এই নরম পানীয় আবারো বাজার মাত করতে আসছে।


ক্যাম্পা কোলা এর ইতিহাস (Campa Cola History) জানতে দেখুন -> en.wikipedia.org/wiki/Campa_Cola

এইরকম আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *